ASK প্রাইভেট ওয়েলথ হুরুন ইন্ডিয়া ফিউচার ইউনিকর্ন ইনডেক্স 2024 অনুসারে, ভারতে বর্তমানে 67টি ইউনিকর্ন, 46টি গাজেল এবং 106টি চিতা রয়েছে, যেখানে 2023 সূচকে 68টি ইউনিকর্ন, 51টি গাজেল এবং 96টি চিতা রয়েছে৷

প্রতিবেদনে স্টার্টআপগুলিকে ইউনিকর্ন 2000 হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে যার মূল্য $1 বিলিয়ন, গজেল এবং চিতা।

ফিনটেক সেক্টরে সবচেয়ে বেশি গেজেল কোম্পানি রয়েছে আটটিতে, তারপরে ছয়টি নিয়ে SaaS রয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা এবং এডটেক উভয়েই পাঁচটি গেজেল রয়েছে।

সূচকে প্রদর্শিত কিছু শীর্ষ গেজেলের মধ্যে রয়েছে এডটেক স্টার্টআপ লিপ স্কলার, ফিনটেক স্টার্টআপ মানি ভিউ এবং এগ্রিটেক স্টার্টআপ কান্ট্রি ডিলাইট। এগ্রিটেক স্টার্টআপ নিনজাকার্ট এবং SaaS স্টার্টআপ MoEngage এর কাছাকাছি রয়েছে।

“এই বছরের সূচক উল্লেখযোগ্য প্রচার দেখেছে। অনলাইন ট্র্যাভেল অ্যাগ্রিগেটর ইক্সিগো, একটি প্রাক্তন চিতা, 48 শতাংশ প্রিমিয়াম সহ জনসাধারণের কাছে গিয়েছিল৷ 2022 সালে, ixigo পাঁচ বছরের মধ্যে একটি ইউনিকর্নে পরিণত হবে বলে ভবিষ্যদ্বাণী করা হয়েছিল, এবং এটি এখন গজেল স্ট্যাটাসকে বাইপাস করে সরাসরি একটি আইপিও-তে ঝাঁপিয়ে পড়েছে," বলেছেন আনাস রহমান জুনায়েদ, এমডি এবং প্রধান গবেষক, হুরুন ইন্ডিয়া।

তিনি আরও উল্লেখ করেছেন যে জেপ্টো, পোর্টার এবং ইনক্রেড ফাইন্যান্স ইউনিকর্নের মর্যাদা অর্জন করেছে, যখন 10টি চিতাকে গজেলে উন্নীত করা হয়েছিল, যা "ভারতের স্টার্টআপ ল্যান্ডস্কেপের স্থিতিস্থাপকতা এবং গতিশীলতা" তুলে ধরে।