নয়াদিল্লি, কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে যে প্রশাসনিক সংস্কার ও জনঅভিযোগ বিভাগের (DARPG) 100 দিনের এজেন্ডার অংশ হিসাবে তার সমস্ত সংযুক্ত, অধীনস্থ অফিস এবং স্বায়ত্তশাসিত সংস্থাগুলিতে ই-অফিস প্রয়োগ করা হবে, একটি অফিসিয়াল বিবৃতি জারি করা হয়েছে। বৃহস্পতিবার ড.

2019 এবং 2024-এর মধ্যে, কেন্দ্রীয় সচিবালয়ে 37 লক্ষ ফাইলের সাথে ই-অফিস গ্রহণ উল্লেখযোগ্য গতি অর্জন করেছে অর্থাৎ, 94 শতাংশ ফাইল ই-ফাইল হিসাবে পরিচালনা করা হচ্ছে এবং 95 শতাংশ রসিদ ই-রসিদ হিসাবে পরিচালনা করা হচ্ছে, এটি বলে। .

"কেন্দ্রীয় সচিবালয়ে ই-অফিস প্ল্যাটফর্মের সফল বাস্তবায়নের পটভূমিতে, সরকার সিদ্ধান্ত নিয়েছে যে DARPG-এর 100 দিনের অংশ হিসাবে ভারত সরকারের সমস্ত সংযুক্ত, অধীনস্থ অফিস এবং স্বায়ত্তশাসিত সংস্থাগুলিতে ই-অফিস প্রয়োগ করা হবে। সরকারের এজেন্ডা,” পার্সোনেল মন্ত্রকের জারি করা বিবৃতিতে বলা হয়েছে।

আন্তঃমন্ত্রণালয় আলোচনার পর বাস্তবায়নের জন্য ১৩৩টি সংযুক্ত, অধস্তন দপ্তর এবং স্বায়ত্তশাসিত সংস্থা চিহ্নিত করা হয়েছে।

DARPG 24 জুন, 2024-এ সংযুক্ত, অধস্তন অফিস এবং স্বায়ত্তশাসিত সংস্থাগুলিতে ই-অফিস গ্রহণের জন্য নির্দেশিকা জারি করেছিল।

ডিএআরপিজি সচিব ভি শ্রীনিবাসের সভাপতিত্বে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠকে অন-বোর্ডিং রোডম্যাপ এবং প্রযুক্তিগত পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়েছিল এবং সমস্ত মন্ত্রণালয়/বিভাগের কর্মকর্তারা এবং 133টি সংযুক্ত, অধস্তন অফিস এবং স্বায়ত্তশাসিত সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন, বিবৃতিতে বলা হয়েছে।

ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (NIC) টিম, রচনা শ্রীবাস্তবের নেতৃত্বে, উপ-মহাপরিচালক, NIC, ই-অফিস বাস্তবায়নের জন্য পদ্ধতিগত প্রযুক্তিগততা উপস্থাপন করেছে, এতে বলা হয়েছে।

সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে সমস্ত মন্ত্রক/বিভাগগুলি তাদের সংযুক্ত, অধস্তন দফতরগুলির সাথে সমন্বয় করবে এবং স্বায়ত্তশাসিত সংস্থাগুলি নোডাল অফিসার নিয়োগ করবে, ডেটা সেন্টার স্থাপন করবে এবং ই-অফিসের সময়-সীমাবদ্ধ অন-বোর্ডিংয়ের জন্য ব্যবহারকারী/লাইসেন্সের সংখ্যার জন্য NIC-তে অনুরোধ জমা দেবে। সরকারের 100 দিনের এজেন্ডার অংশ, বিবৃতিতে বলা হয়েছে।