জর্জটাউন (গিয়ানা), 2022 টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যা ছিল তার চেয়ে এখন ব্যাট নিয়ে ভারতের পদ্ধতি সম্পূর্ণ ভিন্ন এবং উভয় দলই বৃহস্পতিবারের প্রতিযোগিতাটি সমানভাবে শুরু করবে, বুধবার ইংল্যান্ডের প্রধান কোচ ম্যাথিউ মট বলেছেন।

দুই বছর আগে অ্যাডিলেডে সেমিফাইনালে ভারতকে ১০ উইকেটে হারিয়ে ট্রফি জেতার আগে ইংল্যান্ড। ভারত তখন তাদের রক্ষণশীল দৃষ্টিভঙ্গির জন্য সমালোচিত হয়েছিল কিন্তু এখন তারা সংক্ষিপ্ত ফর্ম্যাটের দাবি অনুযায়ী খেলছে।

"সম্ভবত আমরা শুধুমাত্র একটি বিষয় নিয়ে আলোচনা করেছি যে আমরা অনুভব করেছি যে তারা সেই সেমিফাইনালের জন্য খুব আলাদা একটি দল। গত কয়েক বছরে তারা যেভাবে এটির কাছে এসেছে তা অবশ্যই অত্যন্ত কঠিনভাবে খেলাটিকে গ্রহণ করছে। পাওয়ার প্লেতে," ম্যাচের প্রাক্কালে মট বলেছিলেন।

"ব্যাট হাতে রোহিত (শর্মা) অত্যন্ত ভালভাবে পথ দেখিয়েছেন এবং সেই বিভাগে নেতৃত্ব দেখিয়েছেন, যেমন আমাদের জন্য জস বাটলার রয়েছে। তবে আমি মনে করি এটি আমাদের জন্য সত্যিই একটি অনন্য চ্যালেঞ্জ উপস্থাপন করে। এটি এমন একটি স্থান যা আমরা ভালভাবে জানি না।

"আমরা স্পষ্টতই অনেক তথ্য দিয়ে সজ্জিত হয়েছি এবং আমরা মনে করি এটি কভার করার জন্য আমাদের একটি স্কোয়াড আছে, তবে আমরা কী পেতে যাচ্ছি সে সম্পর্কে কিছুটা অজানা আছে," তিনি বলেছিলেন।

গত বছর ভারতে ওডিআই বিশ্বকাপে বিপর্যয়কর রানের পরে, বর্তমান সংস্করণে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হওয়া সত্ত্বেও ইংল্যান্ডের প্রমাণ করার একটি পয়েন্ট রয়েছে।

ভারতের পরিবর্তিত দৃষ্টিভঙ্গি সম্পর্কে আরও জানতে চাওয়া হলে, মট বলেছিলেন, "যখন আমরা সেমিফাইনালে ফিরে যাই, স্পষ্টতই অ্যাডিলেডের একটি ভাল পিচে, আমরা ভারতকে ঢুকিয়ে দিয়েছিলাম এবং এটি একটি ঝুঁকি ছিল৷ কিন্তু আমি ভেবেছিলাম যে আমরা অনুভব করেছি যে তারা নিশ্চিত নয়৷ কি একটি ভাল স্কোর ছিল.

"আমি মনে করি এখন পদ্ধতিটি হল তারা কঠোরভাবে আমাদের কাছে আসবে এবং চেষ্টা করবে এবং সর্বোচ্চ চেষ্টা করবে, হয়তো চেষ্টা করে এটি আমাদের নাগালের বাইরে রাখবে। আপনার দুটি দুর্দান্ত ব্যাটিং লাইন আপ আছে। বোলাররাও সব শ্রেণীর। তাই, এটা দিনে নেমে আসবে।"

ভারত অবশ্য 10 বছরেরও বেশি সময় ধরে আইসিসি ট্রফি জিততে পারেনি এবং তারা এখানে শিরোপা খরা শেষ করতে খুব আগ্রহী। মট নকআউট গেমগুলিতে পৌঁছানোর ক্ষেত্রে ভারতের অসাধারণ ধারাবাহিকতা তুলে ধরেন।

"গত কয়েক বছরে ভারত যা অবিশ্বাস্যভাবে ভাল করেছে তা নিজেদেরকে সেমিফাইনালের বিরোধে ফেলেছে এবং এর বিপরীত দিকটি হল যখন আপনি জিতবেন না লোকেরা এটিকে নেতিবাচক হিসাবে দেখবে।

"কিন্তু আমি মনে করি যে তারা দীর্ঘ সময় ধরে যে ধারাবাহিকতা দেখিয়েছে তা দেখায় যে তারা কতটা দুর্দান্ত খেলোয়াড়।

"এবং যে কারো মতো, আপনি যখন সেমিফাইনাল পর্বে পৌঁছান, প্রতিটি দল এবং চারটি দল এখান থেকে বেরিয়ে আসে, সবাই মনে করে যে তারা এটি জয়ের সুযোগ নিয়ে এসেছে। এবং সামান্য ব্যবধান রয়েছে। সুতরাং, আপনি যদি সেই চাবিটি গ্রহণ করেন সঠিক সময়ে, আপনি লাইন অতিক্রম করতে পারেন, যদি আপনি না, আপনি বাড়িতে যান.

"সুতরাং, আমাদের টুর্নামেন্ট সত্যিই আগামীকাল শুরু হবে, আমরা এতে উত্তেজিত - আমরা তাদের খেলোয়াড়দের ভাল জানি, তারা আমাদের ভাল করে জানে," মট বলেছেন।

ইংল্যান্ড প্রতিযোগিতায় মসৃণ রান পায়নি তবে মট বলেছেন যে এটি অতীতে।

"একটি সাধারণ অনুভূতি যে আমাদের সেরা ক্রিকেট আমাদের সামনে রয়েছে। আমি মনে করি আমরা প্যাচগুলিতে বেশ ভাল ছিলাম, আমরা এখানে কিছু সত্যিই ভাল জিনিস করেছি, কিন্তু আমরা সেই নিখুঁত খেলাটি একসাথে রাখিনি।

"সুতরাং, কিছুটা ভাগ্যের সাথে যা ভারতের বিপক্ষে ঘটে। এটি অবশ্যই একটি দুর্দান্ত উপলক্ষ হতে চলেছে," যোগ করেছেন প্রধান কোচ।