নয়াদিল্লি, জলবায়ু পরিবর্তন হিমালয়ে তুষারপাতের উল্লেখযোগ্য হ্রাস ঘটাচ্ছে এবং হিমবাহের গলন ত্বরান্বিত করছে, যার ফলে দিল্লির মতো শহরগুলির জন্য বিস্তৃত পরিণতি ঘটবে যেগুলি ইতিমধ্যেই জল সংকটের সম্মুখীন হয়েছে, মঙ্গলবার উত্তরাখণ্ডের একজন বিধায়ক সতর্ক করেছেন৷

নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে, বিজেপির তেহরির বিধায়ক কিশোর উপাধ্যায় গবেষণার উদ্ধৃতি দিয়ে ভবিষ্যদ্বাণী করেছেন যে হিমালয় আগামী দুই থেকে তিন দশকের মধ্যে তুষারমুক্ত হতে পারে।

তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তনজনিত দ্রুত হিমবাহ গলে যাওয়া ভারতীয় বর্ষার শক্তি ও ধরণকে প্রভাবিত করছে।

উপাধ্যায় পর্বতমালার সংকটময় অবস্থা সম্পর্কে সচেতনতা বাড়াতে গ্লোবাল হিমালয়ান অর্গানাইজেশন চালু করেছেন।

NITI আয়োগের প্রাক্তন উপদেষ্টা এবং উদ্যোগের সদস্য অবিনাশ মিশ্র ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার একটি প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বলেছেন যে হিমালয়ের চিহ্নিত হিমবাহী হ্রদের 27 শতাংশেরও বেশি, যার মধ্যে 130টি ভারতে অবস্থিত, উল্লেখযোগ্যভাবে রয়েছে 1984 সাল থেকে প্রসারিত।

"জীবাশ্ম জ্বালানী পোড়ানোর ফলে হিমবাহের গলন এবং হিমবাহের হ্রদের সম্প্রসারণ ত্বরান্বিত হচ্ছে, হিমবাহের হ্রদ বিস্ফোরণের বন্যার ঝুঁকি বাড়াচ্ছে। বনের দাবানল বৃদ্ধি হিমালয়কে আরও উষ্ণ করছে," মিশ্র বলেন।

তিনি যোগ করেছেন যে হিমালয়ে তুষারপাত হ্রাস পাহাড় থেকে উদ্ভূত নদীগুলির সাথে শিল্প এবং কৃষিতে মারাত্মক প্রভাব ফেলবে।

মিশ্র সতর্ক করেছিলেন যে জলবায়ু পরিবর্তন-চালিত হিমবাহ গলে যাওয়া শুধুমাত্র হিমালয় নয়, দিল্লির মতো শহরগুলিকেও প্রভাবিত করবে। এমনকি রাষ্ট্রপতির বাড়িও নিরাপদ থাকবে না।

বিজেপি বিধায়ক উপাধ্যায় বলেছেন, "হিমবাহের দ্রুত গলে যাওয়া এবং ক্ষয়প্রাপ্ত তুষারপাতের কারণে নদীর প্রবাহ হ্রাসের একটি বিস্তৃত এবং সুদূরপ্রসারী প্রভাব পড়বে, শুধুমাত্র হিমালয়ের গ্রাম এবং শহরগুলিতে নয়, দিল্লির মতো শহুরে এলাকায়ও"।

তিনি পাহাড়ে উষ্ণতা বৃদ্ধি এবং পরবর্তী হিমবাহ গলতে অবদানের জন্য সমভূমিতে বন উজাড়কেও দায়ী করেন।

"অতীতে, পাহাড়ে ছয় থেকে সাত ফুট তুষারপাত হতো। এখন তা এক থেকে দুই ফুটে নেমে এসেছে। আমি কাউকে দোষ দিচ্ছি না, তবে এর একটি কারণ হল নিম্ন অক্ষাংশে ব্যাপক হারে বন উজাড় করা এবং কংক্রিটকরণ। "উপাধ্যায় বলেন।

তিনি বলেছিলেন যে এই সমস্যার একটি প্রধান সমাধান হিমালয়ের বন এবং বাস্তুতন্ত্র রক্ষা করা, যা একটি গুরুত্বপূর্ণ কার্বন সিঙ্ক হিসাবে কাজ করে।