শিমলা, হিমাচল প্রদেশ এই সেক্টরে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে অসামান্য কাজের জন্য "খাদ্য প্রক্রিয়াকরণে সেরা রাজ্য পুরস্কার-2024" পেয়েছে, বৃহস্পতিবার রাজ্যের শিল্পমন্ত্রী হর্ষবর্ধন চৌহান বলেছেন।

এখানে জারি করা একটি বিবৃতিতে, তিনি বলেছিলেন যে এই উদ্যোগগুলি লক্ষ লক্ষ কৃষক এবং রাজ্যের গ্রামীণ জনগোষ্ঠীর জীবনে উল্লেখযোগ্যভাবে প্রভাব ফেলেছে।

তিনি বলেন, বুধবার নয়াদিল্লিতে "এগ্রিকালচার টুডে গ্রুপ" আয়োজিত "কৃষি নেতৃত্ব কনক্লেভে" কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি এই পুরস্কার প্রদান করেন।

দিল্লিতে হিমাচল প্রদেশের আবাসিক কমিশনার মীরা মোহান্তি শিল্প দফতরের তরফে পুরস্কার গ্রহণ করেন।

চৌহান বলেন, খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প বিভাগের জন্য একটি অগ্রাধিকার খাত কারণ এটি মূল্য সংযোজন প্রদান করে এবং গ্রামীণ অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলে। এই স্বীকৃতি খাদ্য প্রক্রিয়াকরণে উদ্ভাবন এবং উৎকর্ষতা বৃদ্ধিতে রাষ্ট্রের প্রতিশ্রুতিকে আন্ডারস্কোর করে।

তিনি বলেন, রাজ্য সরকার হিমাচল প্রদেশে খাদ্য প্রক্রিয়াকরণ পরিকাঠামো উল্লেখযোগ্যভাবে উন্নত করেছে। রাজ্যে 23টি মনোনীত ফুড পার্ক, একটি মেগা ফুড পার্ক এবং দুটি কৃষি প্রক্রিয়াকরণ ক্লাস্টার রয়েছে।

অতিরিক্তভাবে, খাদ্য প্রক্রিয়াকরণ প্রকল্প এবং প্রধানমন্ত্রী কিষাণ সম্পদ যোজনার অধীনে 18টি কোল্ড চেইন প্রকল্প এবং অসংখ্য খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিট প্রতিষ্ঠিত হয়েছে।

গত বছর, ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়া ইভেন্টে প্রধানমন্ত্রী ফর্মালাইজেশন অফ মাইক্রো ফুড প্রসেসিং এন্টারপ্রাইজ (PMFME) স্কিমের অধীনে রাজ্যটি 'অসামান্য পারফর্মিং স্টেট' হিসাবে স্বীকৃত হয়েছিল, মন্ত্রী বলেছিলেন।

এই স্কিমের অধীনে, 1,320টি মাইক্রো ফুড প্রসেসিং এন্টারপ্রাইজ মঞ্জুর করা হয়েছে এবং উল্লেখযোগ্য ক্রেডিট-লিঙ্কড ভর্তুকি এবং বীজ মূলধন স্বনির্ভর গোষ্ঠী (SHG) এবং সদস্যদের বিতরণ করা হয়েছে, তিনি যোগ করেছেন।