সিমলা, হিমাচল প্রদেশের চেনাব, বিয়াস, রাভি এবং সুতলজ নদীর অববাহিকায় মৌসুমী তুষার আচ্ছাদন 2022-23 সালের 14.25 শতাংশের তুলনায় 2023-24 সালে 12.72 শতাংশ কমেছে, শুক্রবার এখানে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে।

2023-24 সালের প্রথম দিকের শীতের মাসগুলিতে (অক্টোবর থেকে নভেম্বর), চেনাব, বিয়াস এবং সতলেজ অববাহিকা তুষার আচ্ছাদনের নেতিবাচক প্রবণতা দেখিয়েছিল, যেখানে রাভি অববাহিকা একটি ইতিবাচক প্রবণতা প্রতিফলিত করে একটি প্রান্তিক বৃদ্ধি দেখিয়েছিল, একটি গবেষণার উদ্ধৃতি দিয়ে বিবৃতিতে বলা হয়েছে।

যাইহোক, শীর্ষ শীতকালীন মাসগুলির ফলাফলগুলি সমস্ত অববাহিকায় উল্লেখযোগ্য হ্রাস নির্দেশ করে -- 2024 সালের জানুয়ারিতে সতলেজে 67 শতাংশ, রবিতে 44 শতাংশ, বিয়াসে 43 শতাংশ এবং চেনাবে 42 শতাংশ, দ্বারা পরিচালিত সমীক্ষা অনুসারে HP কাউন্সিল ফর সায়েন্স, টেকনোলজি এবং এনভায়রনমেন্ট (HIMCOSTE) এর তত্ত্বাবধানে জলবায়ু পরিবর্তনের রাজ্য কেন্দ্র।

ফেব্রুয়ারিতে, সমস্ত অববাহিকায় একটি ইতিবাচক প্রবণতা পরিলক্ষিত হয়েছিল, তুষার আচ্ছাদন বৃদ্ধির সাথে, মার্চ 2024 পর্যন্ত অব্যাহত ছিল।

বিশ্লেষণের উপর ভিত্তি করে, এটি দেখা গেছে যে চেনাব অববাহিকায় 15.39 শতাংশ, বিয়াসে 7.65 শতাংশ, রাভিতে 9.89 শতাংশ এবং 2023-24 সালে সতলেজে 12.45 শতাংশ হ্রাস পেয়েছিল, যার ফলে সামগ্রিকভাবে প্রতি 1272 শতাংশ পতন হয়েছে। শতকরা, পরিচালক-কাম-সদস্য সচিব (হিমকোস্টে) ডিসি রানা মো.

"আমাদের কাছে শীতের মরসুমে মোট তুষারপাত সম্পর্কে রাজ্য জুড়ে পরিচালিত বিভিন্ন মানমন্দির থেকে তথ্য রয়েছে তবে এর স্থানিক ব্যাপ্তি প্রতিফলিত করে যে কত এলাকা তুষার অধীনে রয়েছে, তা নিশ্চিত করা যায় না। তবে এখন ভৌগলিক ব্যাপ্তির মানচিত্র করা সম্ভব হয়েছে। বিভিন্ন রেজোলিউশনের স্যাটেলাইট ডেটা ব্যবহার করে অক্টোবর থেকে এপ্রিল পর্যন্ত শীতের মৌসুমে বরফের নিচে ঢেকে রাখা এলাকা,” রানা বলেন।

বিভিন্ন গবেষণার উপর ভিত্তি করে, উচ্চ হিমালয় অঞ্চলের তাপমাত্রা নিচু অঞ্চলের তুলনায় তুলনামূলকভাবে বেশি, যা হিমালয়ের রিজার্ভগুলিকে প্রভাবিত করছে, এর প্রমাণ যে বেশিরভাগ হিমবাহগুলি ভর হারাচ্ছে, মুখ্য সচিব প্রবোধ সাক্সেনা বলেছেন।

শীতকালে তুষারপাতের ধরণেও একটি উল্লেখযোগ্য পরিবর্তন পরিলক্ষিত হয়েছে, গ্রীষ্মের সর্বোচ্চ মরসুমে নদীর স্রাবকে প্রভাবিত করে, সাক্সেনা বলেন।

গত দুই শীতকালে শিমলায় প্রায় নগণ্য তুষারপাত হয়েছে, যা আবহাওয়ার ধরণে বড় ধরনের পরিবর্তনের ইঙ্গিত দেয় এবং যদি এটি চলতে থাকে, তাহলে আগামী বছরগুলিতে জলের ঘাটতি দেখা দিতে পারে, তিনি যোগ করেছেন।