নয়াদিল্লি, রাষ্ট্রীয় মালিকানাধীন হিন্দুস্তান কপার লিমিটেড শুক্রবার বলেছে যে এটি চলমান অর্থবছরের জন্য 350 কোটি টাকার মূলধন লক্ষ্যমাত্রা অতিক্রম করতে পারে।

"যদিও এই বছরের ক্যাপএক্স লক্ষ্যমাত্রা 350 কোটি টাকা, এটি আশা করা হচ্ছে যে কোম্পানিটি গত বছরের মতো লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে," কোম্পানিটি বিএসইতে একটি ফাইলিংয়ে বলেছে।

কোম্পানিটি তার চলমান খনি সম্প্রসারণ পরিকল্পনায় ক্রমাগত বিনিয়োগ করছে।

পিএসইউ রাখা খনির জন্য ডেভেলপার নিয়োগের জন্য দরপত্র প্রকাশ করেছে, এটি বলেছে যে একবার চূড়ান্ত হয়ে গেলে, এটি নতুন বিনিয়োগের পথ তৈরি করবে।

দেশের অভ্যন্তরীণ তামার চাহিদা নবায়নযোগ্য, পরিবহন এবং নির্মাণ খাতের মতো খাতের বৃদ্ধির সাথে সামঞ্জস্যপূর্ণ হবে।

"বিশ্লেষকরা পরামর্শ দিচ্ছেন যে স্বল্পমেয়াদে এই খাতগুলিতে দ্বি-অঙ্কের প্রবৃদ্ধি হবে। সেই অনুযায়ী, তামা খাতের প্রবৃদ্ধি দুই অঙ্কে হবে বলে আশা করা হচ্ছে," এটি বলে।

ভারতে বর্তমান মাথাপিছু পরিশোধিত তামার ব্যবহার প্রায় 0.5 কেজি, মাথাপিছু প্রায় 3.2 কেজি বিশ্ব গড় থেকে অনেক কম, একটি বিশাল ব্যবধান রেখে গেছে।

যেহেতু ভারত একটি আক্রমনাত্মক বৃদ্ধির পথে রয়েছে এবং দ্বিগুণ-অঙ্কের বৃদ্ধির প্রত্যাশা করছে, ভারতে তামার চাহিদা অবশ্যই বিশ্বব্যাপী চাহিদাকে ছাড়িয়ে যাবে, PSU বলেছে।

হিন্দুস্তান কপার লিমিটেড (HCL) খনি মন্ত্রকের প্রশাসনিক নিয়ন্ত্রণের অধীনে। কোম্পানির তামার ঘনত্ব, তামার ক্যাথোড, অবিচ্ছিন্ন ঢালাই তামার রড এবং উপজাত পণ্য উৎপাদন ও বিপণনের সুবিধা রয়েছে।