নয়াদিল্লি, দিল্লি হাইকোর্ট শুক্রবার ডিরেক্টরেট জেনারেল অ সিভিল এভিয়েশনকে (ডিজিসিএ) নির্দেশ দিয়েছে তাদের 54 টি বিমানের রেজিস্ট্রেশন বাতিল করার জন্য অনেক ভাড়াটেদের দ্বারা দায়ের করা আবেদনগুলি দ্রুত প্রক্রিয়া করার জন্য যাতে তারা সঙ্কট-বিধ্বস্ত গো ফার্স্ট এয়ারলাইন থেকে তাদের ফিরিয়ে নিতে পারে।

হাইকোর্ট বলেছে যে প্রক্রিয়াটি পাঁচ কার্যদিবসের মধ্যে সম্পন্ন করা হবে।

বিচারপতি তারা বিতাস্তা গাঞ্জুও রেজোলিউশন পেশাদারকে (আরপি এয়ারলাইন পরিচালনার জন্য দেউলিয়া আইনের অধীনে নিযুক্ত করা হয়েছে, এবং এর পরিচালকদের প্লেন বা খুচরা যন্ত্রাংশ, নথি, রেকর্ড এবং অন্যান্য উপাদান সরিয়ে নেওয়া বা নিয়ে যাওয়া থেকে বিরত রেখেছেন।

"DGCA অবিলম্বে এবং পাঁচ কার্যদিবসের মধ্যে 54 টি বিমানের দ্বারা দায়েরকৃত নিবন্ধনমুক্তির আবেদনগুলি প্রক্রিয়া করবে," আদালত বলেছে৷

হাইকোর্ট বলেছে যে ডিজিসিএ, এএআই এবং এর অনুমোদিত প্রতিনিধিরা আবেদনকারীর পাঠদানকারীদের সাহায্য করবে এবং তাদের বিমানবন্দরে অ্যাক্সেস দেবে।

এতে বলা হয়েছে, প্রযোজ্য নিয়ম ও আইন অনুযায়ী ভাড়া নেওয়া ব্যক্তিদের বিমান রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে।

"ডিজিসিএ রপ্তানি শংসাপত্র এবং অন্যান্য সমস্ত নথি প্রদান করে বিমান রপ্তানির সুবিধা দেবে," এটি বলে।

হাইকোর্ট এভিয়েশন রেগুলেটর ডিজিসিএ দ্বারা তাদের প্লেনের ডি-রেজিস্ট্রেশন চেয়ে বেশ কিছু পাঠকের আবেদনের উপর রায় ঘোষণা করেছে যাতে তারা এয়ারলাইন থেকে তাদের ফিরিয়ে নিতে পারে।

রায় ঘোষণার পর, বিবাদীদের কয়েকজনের আইনজীবী আদালতের নির্দেশনা এক সপ্তাহের জন্য স্থগিত রাখার আহ্বান জানান।

যাইহোক, বিচারক তা করতে অস্বীকার করেন এবং বলেছিলেন "আপনি আমার নির্দেশ স্থগিত করার জন্য অন্য আদালত খুঁজে পান"।

গো ফার্স্টের বেশ কয়েকটি বিমানের ভাড়াদাতারা এর আগে বিমান চলাচল নিয়ন্ত্রক ডিজিসিএ দ্বারা তাদের বিমানের নিবন্ধন বাতিল চেয়ে একক বিচারকের কাছে গিয়েছিলেন যাতে তারা তাদের এয়ারলাইন থেকে ফিরিয়ে নিতে পারে।

এর আগে, এনসিএলটি-নিযুক্ত রেজোলিউশন পেশাদার, জি ফার্স্ট পরিচালনার দায়িত্বপ্রাপ্ত, উচ্চ আদালতকে বলেছিলেন যে ভাড়াটেদের কাছে বিমান ফেরত দেওয়া এয়ারলাইনকে রেন্ডার করবে, যার "মৃত" দেখাশোনা করার জন্য 7,000 কর্মচারী রয়েছে।

10 মে, 2023-এ, ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনাল (এনসিএলটি) এয়ারলাইনের স্বেচ্ছায় দেউলিয়াত্বের রেজোলিউশন পিটিশনটি স্বীকার করেছে এবং ক্যারিয়ার পরিচালনার জন্য একজন অভ্যন্তরীণ রেজোলিউশন পেশাদার নিয়োগ করেছে।

আর্থিক বাধ্যবাধকতা এবং দেউলিয়াত্ব সমাধান প্রক্রিয়ার পরিপ্রেক্ষিতে জি ফার্স্টের সম্পদ হস্তান্তরের উপর একটি স্থগিতাদেশের সাথে, ইজারাদাতারা বাহককে ইজারা দেওয়া বিমানটি নিবন্ধনমুক্ত করতে এবং ফেরত নিতে অক্ষম হন।

ইজারাদাতারা এর আগে আদালতকে বলেছিলেন যে ডিজিসি দ্বারা নিবন্ধন বাতিল করা অস্বীকার করা "অবৈধ"।

হাইকোর্টের দ্বারস্থ হওয়া কয়েকজন ভাড়াটিয়া হলেন: Accipite Investments Aircraft 2 Limited, EOS Aviation 12 (Ireland) Limited, Pembrok Aircraft Leasing 11 Limited, SMBC Aviation Capital Limited, SFV Aircraf Holdings IRE 9 DAC Ltd, ACG Aircraft Limited লিমিটেড এবং DAE SY 22 1 আয়ারল্যান্ড মনোনীত কার্যকলাপ কোম্পানি।

এছাড়াও, GY Aviation Lease 1722 Co Ltd, Jackson Square Aviation Ireland Ltd, Sk High XCV Leasing Company Ltd, Star Rising Aviation 13 Ltd, Bluesky 31 Leasin Company Ltd এবং Bluesky 19 Leasing Company Ltd এছাড়াও হাইকোর্টের দ্বারস্থ হয়েছে।

Go First 3 মে, 2023 থেকে ফ্লাইট বন্ধ করে দিয়েছে।