জম্মু (জম্মু ও কাশ্মীর) [ভারত], জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা রবিবার জম্মুতে উদ্যানতত্ত্ব বিভাগ দ্বারা আয়োজিত লিচু উত্সব এবং কৃষি প্রদর্শনীর উদ্বোধন করেন এবং বলেন যে হলিস্টিক এগ্রিকালচার ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এইচএডিপি) হিসাবে আবির্ভূত হয়েছে। জে-কে-এর কৃষি ও সহযোগী সেক্টরের জন্য গেম-চেঞ্জার।

তার ভাষণে, লেফটেন্যান্ট গভর্নর প্রগতিশীল কৃষক, চাষি এবং সমস্ত স্টেকহোল্ডারদের অভিনন্দন জানান।

তিনি বলেছিলেন যে অনন্য উদ্যোগটি কৃষকদের কল্যাণে ইউটি প্রশাসনের অটল প্রতিশ্রুতি এবং তাদের জীবনে সমৃদ্ধি আনতে নতুন উপায়গুলি অন্বেষণ করার জন্য আমাদের সংকল্পের একটি সাক্ষ্য।

লেফটেন্যান্ট গভর্নর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশনায়, কৃষি ও উদ্যানপালন খাতের সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য UT প্রশাসনের প্রগতিশীল সংস্কার এবং নীতিগুলি তুলে ধরেন।

"হোলিস্টিক এগ্রিকালচার ডেভেলপমেন্ট প্রোগ্রাম (HADP) J&K এর কৃষি এবং সহযোগী সেক্টরের জন্য গেম-চেঞ্জার হিসাবে আবির্ভূত হয়েছে। HADP-এর 29 প্রকল্পগুলি কৃষকদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার সম্ভাবনা রাখে এবং এটি আয়ের উত্সকে বৈচিত্র্যময় করবে," লেফটেন্যান্ট গভর্নর বলেছেন।

লেফটেন্যান্ট গভর্নর HADP-এর কার্যকর অন-গ্রাউন্ড বাস্তবায়নের জন্য সমস্ত স্টেকহোল্ডারদের কাছ থেকে সম্মিলিত প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন, বিশেষ করে জম্মু বিভাগে।

তিনি কৃষি বিশ্ববিদ্যালয়গুলোকে ডেডিকেটেড হস্তক্ষেপ করতে বলেন যা লিচু আবাদ সেক্টরে কৃষকদের আয় বৃদ্ধিতে অবদান রাখতে পারে।

জম্মু ও কাশ্মীর প্রশাসন আগামী কয়েক বছরে প্রায় 160 হেক্টর লিচু চাষকে উচ্চ-ঘনত্বের বাগানে রূপান্তর করার লক্ষ্য নির্ধারণ করেছে, লেফটেন্যান্ট গভর্নর পর্যবেক্ষণ করেছেন। তিনি লিচু ও অন্যান্য ফল বাজারজাতকরণে কৃষকদের প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

লেফটেন্যান্ট গভর্নর ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বৈচিত্র্যের দিকে উৎসাহিত করার ক্ষেত্রে প্রগতিশীল কৃষকদের অবদানের প্রশংসা করেন।

লেফটেন্যান্ট গভর্নর কৃষক ও উদ্যোক্তাদের স্টল পরিদর্শন করেন এবং সেরা স্টল বিভাগে বিজয়ীদের সংবর্ধনাও দেন। অনুষ্ঠানে লিচু চাষের ওপর একটি বইও প্রকাশ করা হয়।

প্রগতিশীল কৃষকরা তাদের সাফল্যের গল্প শেয়ার করেছেন এবং HADP-এর মতো প্রগতিশীল প্রকল্পের জন্য সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

ভারত ভূষণ, চেয়ারম্যান, ডিডিসি জম্মু; শৈলেন্দ্র কুমার, প্রধান সচিব, কৃষি উৎপাদন বিভাগের; ডঃ বিএন ত্রিপাঠী, উপাচার্য, SKUAST জম্মু; রমেশ কুমার, বিভাগীয় কমিশনার জম্মু; ঊর্ধ্বতন কর্মকর্তা, কৃষক ও বিভিন্ন স্টেকহোল্ডার উপস্থিত ছিলেন।