গুরুগ্রাম, হরিয়ানার মুখ্যমন্ত্রী নয়াব সিং বৃহস্পতিবার মানেসারে মুখ্যমন্ত্রী শাহরি স্বামীত্ব যোজনার আওতায় সম্পত্তির শংসাপত্র বিতরণ করেছেন 5,000 মানুষকে।

এই স্কিমের অধীনে, যে ব্যবসায়ীরা 20 বছরেরও বেশি সময় ধরে ভাড়া নিচ্ছেন তাদের কালেক্টর রেটে তাদের সম্পত্তির মালিকানা অধিকার দেওয়া হয়েছে।

হরিয়ানায় বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

একটি সরকারী বিবৃতি অনুসারে, আজ মানেসারে অনুষ্ঠিত রাজ্য-স্তরের রেজিস্ট্রি বিতরণ এবং শহুরে লাল ডোরা সম্পত্তি শংসাপত্র বিতরণ অনুষ্ঠানে সুবিধাভোগীদের অভিনন্দন জানাতে গিয়ে সিং বলেছিলেন যে লোকেরা দীর্ঘদিন ধরে এই লাল ডোরা সমস্যায় ভুগছিল।

শহরাঞ্চলে অনেক ব্যক্তির সম্পত্তি ছিল কিন্তু মালিকানার অধিকার ছিল না। আদালতে অসংখ্য বিরোধ চলমান ছিল, মানুষের মধ্যে ভয়ের পরিবেশ তৈরি করে যে তারা তাদের সম্পত্তি হারাতে পারে, তিনি বলেছিলেন।

কেউ যদি তাদের সম্পত্তি বিক্রি করতে চায়, তবে তারা তা করতে পারে না, বা এর বিপরীতে তারা ঋণও পেতে পারে না। বর্তমান রাজ্য সরকার জনগণের ভয় দূর করে এই সমস্যাটির সমাধান করেছে, তিনি যোগ করেছেন।

"2019 সালের নির্বাচনের সময়, আমরা নির্বাচনী ইশতেহারে প্রতিশ্রুতি দিয়েছিলাম যে এই ধরনের সমস্ত লোককে মালিকানার অধিকার দেওয়ার জন্য এবং আজ 5,000 মানুষ উপকৃত হয়েছে। তারা মালিকানার অধিকার পেয়েছে," মুখ্যমন্ত্রী বলেছিলেন।

তিনি লাল ডোরায় অবস্থিত সম্পত্তি সম্পর্কে বলেন, রাজ্যজুড়ে প্রায় দুই লাখ নাগরিক সম্পত্তির সুবিধা পেয়েছেন।

তিনি আরও বলেন, "আজকের পর তাদের সম্পত্তি থেকে কেউ তাদের সরাতে পারবে না। আজ থেকে আপনি আপনার সম্পত্তির মালিক হয়ে গেছেন। এগুলি সেই সম্পত্তি যার রাজস্ব কর্মকর্তাদের অধিকারের রেকর্ড ছিল না," তিনি যোগ করেন। COR