চণ্ডীগড় (হরিয়ানা) [ভারত], হরিয়ানার মুখ্যমন্ত্রী নয়াব সিং সাইনি মঙ্গলবার মুক্তিযোদ্ধা এবং তাদের নির্ভরশীলদের জন্য একটি নতুন পেনশনের পরিমাণ ঘোষণা করেছেন এবং জানিয়ে দিয়েছেন যে 1 জুলাই থেকে মুক্তিযোদ্ধারা 40,000 টাকার বর্ধিত পেনশন পাবেন।

তার অফিসিয়াল এক্স হ্যান্ডেলে নিয়ে, হরিয়ানার মুখ্যমন্ত্রী একটি ভিডিও পোস্ট করেছেন যাতে তিনি বলেছিলেন, "যে মুক্তিযোদ্ধারা দেশের জন্য তাদের জীবন উৎসর্গ করেছেন এবং এত কষ্ট করেছেন, মুক্তিযোদ্ধা এবং তাদের নির্ভরশীলদের পেনশন 25,000 টাকা থেকে বাড়িয়ে দেওয়া হবে। ১ জুলাই থেকে ৪০,০০০ টাকা পর্যন্ত কার্যকর হবে।"

সায়নী জরুরি অবস্থার সময় যোদ্ধাদের পেনশনও বাড়িয়ে দিয়েছিলেন এবং বলেছিলেন, "জরুরি অবস্থার সময় যোদ্ধা, যারা সংবিধান রক্ষা করেছিলেন, যারা এই দেশের গণতন্ত্র রক্ষা করতে জেলে গিয়েছিলেন, আমাদের সরকার 10,000 টাকা পেনশন শুরু করেছিল। এবং আজ, আমি ঘোষণা করছি যে 1 জুলাই থেকে পেনশন এখন বাড়িয়ে 20,000 টাকা করা হয়েছে।"

উল্লেখযোগ্যভাবে, হরিয়ানা শুভ্র জ্যোৎস্না পেনশন স্কিমটি হরিয়ানা সরকার কর্তৃক 16 এপ্রিল, 2018-এ চালু করা হয়েছিল হরিয়ানার বাসিন্দাদের 10,000 টাকা মাসিক পেনশন প্রদানের লক্ষ্যে যারা জরুরী সময়কালে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিল, 25 জুন, 1975 থেকে। 21শে মার্চ, 1977 পর্যন্ত এবং মেইনটেন্যান্স অফ ইন্টারনাল সিকিউরিটি (MISA) অ্যাক্ট, 1971 এবং/অথবা ডিফেন্স অফ ইন্ডিয়া অ্যাক্ট, 1962-এর অধীনে কারাবাসের সম্মুখীন হয়েছেন।

হরিয়ানার মুখ্যমন্ত্রী আরও যোগ করেছেন, "যারা হিন্দি ভাষা (হিন্দি আন্দোলনকারী) বাঁচাতে সংগ্রাম করেছেন, তারাও 1 জুলাই থেকে পেনশন হিসাবে 20,000 টাকা পাবেন।"

এদিকে, জরুরী অবস্থার 49 বছর পূর্ণ হলে সাইনি বলেন, "জরুরী অবস্থা ছিল দেশের জন্য একটি অন্ধকার অধ্যায়। প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী 25 জুন, 1975 সালে দেশে জরুরি অবস্থা জারি করে গণতন্ত্রকে শ্বাসরোধ করার চেষ্টা করেছিলেন।"

তিনি আরও যোগ করেছেন, "বিরোধীদের সমস্ত বড় নেতাদের কারাগারে রাখা হয়েছিল। বিরোধী নেতারা যেমন অটল বিহারী বাজপেয়ী, জয় প্রকাশ নারায়ণ, মোরার জি দেশাই, লাল কৃষ্ণ আদবানি, চন্দ্রশেখর, বিজু পট্টনায়ক, চৌধুরী চরণ সিং, চৌধুরী দেবী লাল, ড. মঙ্গল সেন, সর্দার প্রকাশ সিং বাদলকে কারারুদ্ধ করা হয়েছিল।"

জরুরি অবস্থা, যাকে স্বাধীন ভারতের ইতিহাসের অন্যতম বিতর্কিত সময় বলে মনে করা হয়, প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী 25 জুন, 1975 থেকে 1977 সাল পর্যন্ত জারি করেছিলেন।