হরিদ্বার (উত্তরাখণ্ড) [ভারত], ভারী বৃষ্টিপাতের কারণে উত্তরাখণ্ডের হরিদ্বারে মারাত্মক বন্যা হয়েছে, গঙ্গা নদীর জলের স্তর বৃদ্ধির ফলে যানবাহন ভাসছে এবং রাস্তাগুলি তলিয়ে যাচ্ছে৷

শনিবার, তীব্র বর্ষণের ফলে গঙ্গা নদীর জলস্তর উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, রাস্তা প্লাবিত হয়েছে এবং বেশ কয়েকটি যানবাহন আংশিক বা সম্পূর্ণভাবে ডুবে গেছে।

স্থানীয় কর্তৃপক্ষ বিপজ্জনক অবস্থার কারণে বাসিন্দা এবং দর্শনার্থীদের নদীতে গোসল এড়াতে পরামর্শ দিয়েছে।

এর আগে 27 শে জুন, ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) বলেছিল যে উত্তর ভারতের আরও কিছু অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর অগ্রগতির পক্ষে পরিস্থিতি প্রত্যক্ষ করা হচ্ছে কারণ দেশজুড়ে তাপপ্রবাহের অবস্থা হ্রাস পেয়েছে।

রাজস্থানের আরও কিছু অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর আরও অগ্রগতির জন্য পরিস্থিতি অনুকূল হতে পারে; মধ্যপ্রদেশের অবশিষ্ট অংশ, ছত্তিশগড়, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিহার, উত্তরপ্রদেশের আরও কিছু অংশ, দিল্লি, চণ্ডীগড় এবং হরিয়ানার কিছু অংশ, পাঞ্জাবের আরও কিছু অংশ, উত্তরাখণ্ডের অবশিষ্ট অংশ, হিমাচল প্রদেশ এবং জম্মু আগামী দুই সময়ে- তিন দিন, আইএমডি জানিয়েছে।

আইএমডি জানিয়েছে যে মহারাষ্ট্র-উত্তর কেরালা উপকূল থেকে গড় সমুদ্রপৃষ্ঠে একটি খাদ বয়ে গেছে। একটি ঘূর্ণিঝড় সঞ্চালন মধ্য গুজরাটের উপর অবস্থিত এবং একটি ট্রফ নিম্ন ট্রপোস্ফিয়ারিক স্তরে এই ঘূর্ণিঝড় সঞ্চালন থেকে পশ্চিম বিহার পর্যন্ত চলে।

এটি ভবিষ্যদ্বাণী করেছে যে কোঙ্কন এবং গোয়া, মধ্য মহারাষ্ট্র, কর্ণাটক, কেরালা এবং মাহে, লক্ষদ্বীপ, গুজরাট রাজ্য, মধ্যপ্রদেশ, বিদর্ভ, ছত্তিশগড়ে বজ্রপাত এবং বজ্রবিদ্যুৎ সহ মোটামুটি বিস্তৃত থেকে বিস্তৃত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে; ঘূর্ণিঝড় সঞ্চালনের প্রভাবে আগামী পাঁচ দিনের মধ্যে উপকূলীয় অন্ধ্রপ্রদেশ এবং ইয়ানাম, রায়ালসিমা, তেলেঙ্গানা, মারাঠওয়াড়া এবং তামিলনাড়ু, পুদুচেরি এবং কারাইকালের উপর মোটামুটিভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত কোঙ্কন ও গোয়ায় বিচ্ছিন্ন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে; ২৭ ও ২৮ জুন উপকূলীয় কর্ণাটক, সৌরাষ্ট্র ও কচ্ছ; দক্ষিণ অভ্যন্তরীণ কর্ণাটক, কেরালা এবং মাহে, উত্তর উপকূলীয় অন্ধ্র প্রদেশ এবং পশ্চিম মধ্য প্রদেশ 27 জুন, আইএমডি জানিয়েছে।

এটি আরও বলেছে যে একটি ঘূর্ণিঝড় সঞ্চালন উত্তর-পশ্চিম রাজস্থান এবং অন্যটি পূর্ব আসামের উপর নিম্ন ট্রপোস্ফিয়ারিক স্তরে রয়েছে যার প্রভাব মোটামুটি বিস্তৃত থেকে বিস্তৃত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত সহ বজ্রঝড়, বজ্রপাত এবং উপ-হিমালয় পশ্চিমবঙ্গ এবং সিকিমে বিচ্ছিন্ন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। , অরুণাচল প্রদেশ, আসাম এবং মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরা আগামী পাঁচ দিনের মধ্যে প্রত্যাশিত৷

আইএমডি পরবর্তী পাঁচ দিনের মধ্যে উত্তর-পশ্চিম এবং পূর্ব ভারতে বজ্রঝড় সহ বজ্রপাত সহ মোটামুটি বিস্তৃত থেকে বিস্তৃত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে।

পূর্ব রাজস্থানে ২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত বিচ্ছিন্নভাবে অতি ভারী বৃষ্টিপাতের প্রত্যাশিত; ২৭-২৯ জুনের মধ্যে উত্তরাখণ্ড, ওড়িশা; 28 ও 29 জুন পূর্ব উত্তর প্রদেশ এবং 29 জুন বিহার; 29 এবং 30 জুন হরিয়ানা এবং পশ্চিম উত্তর প্রদেশের উপরে।