নয়াদিল্লি, জুন ২৮ () কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক শুক্রবার একটি ড্যাশবোর্ড চালু করেছে যা জাতীয়, রাজ্য এবং জেলা স্বাস্থ্য সুবিধাগুলিকে ভারতীয় জনস্বাস্থ্য মান (IPHS) এর সাথে সম্মতি দ্রুত পর্যবেক্ষণ করতে এবং সেই অনুযায়ী পদক্ষেপ নিতে সহায়তা করবে৷

এটি আয়ুষ্মান আরোগ্য মন্দিরের (AAM) জন্য একটি ভার্চুয়াল ন্যাশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স স্ট্যান্ডার্ডস (NQAS) মূল্যায়ন এবং খাদ্য বিক্রেতাদের জন্য একটি স্পট ফুড লাইসেন্স এবং রেজিস্ট্রেশন উদ্যোগও চালু করেছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ রাজ্যের মন্ত্রীরা, প্রতাপরাও গনপতরাও যাদব এবং অনুপ্রিয়া সিং প্যাটেল, এই তিনটি উদ্যোগ উন্মোচন করেছেন যা স্বাস্থ্যসেবা পরিষেবার মান উন্নত করতে এবং ভারতে ব্যবসা করার সহজতাকে উন্নীত করতে প্রধান ভূমিকা পালন করবে৷

স্পট ফুড লাইসেন্স উদ্যোগের সূচনা হল ফুড সেফটি অ্যান্ড কমপ্লায়েন্স সিস্টেম (FoSCoS) এর মাধ্যমে তাত্ক্ষণিক লাইসেন্স এবং নিবন্ধন প্রদানের জন্য একটি যুগান্তকারী নতুন কার্যকারিতা।

FoSCoS হল একটি অত্যাধুনিক, প্যান-ইন্ডিয়া আইটি প্ল্যাটফর্ম যা সমস্ত খাদ্য নিরাপত্তা নিয়ন্ত্রক চাহিদা পূরণের জন্য ডিজাইন করা হয়েছে। এই উদ্ভাবনী সিস্টেম লাইসেন্সিং এবং রেজিস্ট্রেশন প্রক্রিয়া সহজ করে, একটি উন্নত ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রদান করে।

অধিবেশনে ভাষণ দেওয়ার সময়, যাদব বলেছিলেন যে এই গুরুত্বপূর্ণ উদ্যোগগুলির সূচনা হল 'সকলের জন্য স্বাস্থ্যসেবা' প্রদান এবং সুস্থতার প্রচারের জন্য সরকারের প্রচেষ্টার ধারাবাহিকতার অংশ।

তিনি 1.73 লক্ষেরও বেশি আয়ুষ্মান আরোগ্য মন্দির প্রতিষ্ঠায়, 2014 সাল থেকে মেডিকেল কলেজের সংখ্যা দ্বিগুণ, AIIMS-এর সংখ্যা সাত থেকে 23 এবং 2014 সাল থেকে পিজি এবং এমবিবিএস আসনের সংখ্যা দ্বিগুণ করার ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের কৃতিত্বের কথা তুলে ধরেন।

"সরকার আরও দক্ষ মানবসম্পদ এবং মানসম্পন্ন অবকাঠামো দিয়ে স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে শক্তিশালী করতে প্রতিশ্রুতিবদ্ধ যা বর্তমান এবং ভবিষ্যত উভয় চিকিৎসা চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে", তিনি বলেন।

প্যাটেল বলেছেন যে ভার্চুয়াল এনকিউএএস মূল্যায়ন এবং ড্যাশবোর্ড চালু করার পাশাপাশি দুটি নথি প্রকাশের ফলে জনস্বাস্থ্য সুবিধাগুলিতে স্বাস্থ্যসেবার মানের উন্নতি হবে, যেখানে স্পট ফুড লাইসেন্স চালু করা ব্যবসা করার সহজতা বাড়াবে। ভারতে।

আয়ুষ্মান আরোগ্য মন্দির সাব-সেন্টার (AAM-SC) এর ভার্চুয়াল সার্টিফিকেশন জনস্বাস্থ্য সুবিধার জন্য গুণমান নিশ্চিতকরণ কাঠামোতে একটি উল্লেখযোগ্য উদ্ভাবনের প্রতিনিধিত্ব করে, মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে, AAM সকল নাগরিকের জন্য ব্যাপক এবং অ্যাক্সেসযোগ্য স্বাস্থ্যসেবা প্রদানের জন্য প্রতিষ্ঠিত এবং চালু করা হয়েছে, এতে বলা হয়েছে।

বর্তমানে, 1,70,000টিরও বেশি আয়ুষ্মান আরোগ্য মন্দির দেশব্যাপী চালু রয়েছে। কমিউনিটি হেলথ অফিসারদের নেতৃত্বে, AAM-এর প্রাথমিক স্বাস্থ্যসেবা দলগুলিকে প্রাথমিক পরিচর্যা, ট্রাইএজ পরিচালনা করতে এবং রোগীদের আরও চিকিত্সার জন্য উপযুক্ত সুবিধাগুলিতে রেফার করার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়।

এই পদ্ধতিটি পর্যাপ্ত রেফারেল লিঙ্কেজ সহ সম্প্রদায়ের কাছাকাছি প্রাথমিক যত্ন পরিষেবা প্রদান করে সেকেন্ডারি এবং টারশিয়ারি কেয়ার সুবিধার উপর বোঝা হ্রাস করে।

বিবৃতিতে বলা হয়েছে, স্বাস্থ্য সমস্যাগুলির প্রাথমিক সনাক্তকরণ এবং ব্যবস্থাপনা রোগের অগ্রগতি রোধ করতে সাহায্য করে, উন্নত যত্নের প্রয়োজন।

প্রতিটি নাগরিক যাতে মানসম্পন্ন স্বাস্থ্য পরিষেবা পান তা নিশ্চিত করার জন্য, 2026 সালের মধ্যে সম্পূর্ণ সম্মতির লক্ষ্য নিয়ে জেলা হাসপাতাল, কমিউনিটি স্বাস্থ্য কেন্দ্র, গ্রামীণ ও শহুরে প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র এবং AAM-SC-এর জন্য NQAS তৈরি করা হয়েছিল।

ভার্চুয়াল ট্যুর এবং রোগী, কর্মচারী এবং সম্প্রদায়ের সদস্যদের সাথে মিথস্ক্রিয়া জড়িত, মূল্যায়ন প্রক্রিয়াটিকে প্রবাহিত করার জন্য অনলাইন মূল্যায়ন চালু করা হয়েছে।

প্রতিটি স্বাস্থ্যসেবা সুবিধা একটি কঠোর মাল্টি-লেভেল মূল্যায়ন প্রক্রিয়ার মধ্য দিয়ে গুণমান সার্টিফিকেশন অর্জন করবে, যা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের দ্বারা মূল্যায়ন করা হবে জাতীয় গুণমান নিশ্চিতকরণ স্ট্যান্ডার্ড অ্যাসেসরদের দ্বারা।

জীবন রক্ষাকারী চিকিত্সা এবং কার্যকর রোগ প্রতিরোধের জন্য উচ্চ-মানের ডায়াগনস্টিক পরীক্ষার অ্যাক্সেস নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। জনস্বাস্থ্য সুবিধাগুলিতে শক্তিশালী পরীক্ষাগার পরিষেবা ছাড়া, রোগীরা প্রায়শই ব্যক্তিগত সুবিধাগুলি অবলম্বন করে, যার ফলে পকেটের বাইরের উল্লেখযোগ্য ব্যয় এবং আর্থিক চাপ পড়ে।

সামঞ্জস্যপূর্ণ, সুনির্দিষ্ট এবং নিরাপদ পরীক্ষাগার পরীক্ষা প্রক্রিয়া নিশ্চিত করার জন্য lntegrated Public Health Laboratories (IPHLs) এর জন্য NQAS তৈরি করা হয়েছে।

এই মানগুলির লক্ষ্য রোগীদের এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীদের মানসম্পন্ন পরিষেবা প্রদান করা, যোগ্যতা প্রদর্শনের জন্য জেলা এবং ব্লক-স্তরের জনস্বাস্থ্য পরীক্ষাগারগুলিকে উদ্দীপিত করা এবং ক্রমাগত মান বজায় রাখা এবং উন্নত করা।