পানাজি, মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত মঙ্গলবার বলেছেন যে স্বাধীনতা সংগ্রামীদের প্রচুর চাপের পরেই কেন্দ্রীয় সরকার 'অপারেশন বিজয়' শুরু করেছিল এবং গোয়া 1961 সালে পর্তুগিজ শাসন থেকে মুক্ত হয়েছিল।

গোয়া বিপ্লব দিবস উপলক্ষ্যে সাওয়ান্ত বলেছেন, দেশ স্বাধীন হওয়ার পর যদি রাজ্যটি স্বাধীন হয়ে যেত, তবে এর উন্নয়নের গতি আরও দ্রুত হত।

1946 সালে মারগাওতে অনুষ্ঠিত একটি জনসভার স্মরণে 18 জুন গোয়া বিপ্লব দিবস পালিত হয়, যে সময়ে স্বাধীনতা সংগ্রামী রাম মনোহর লোহিয়া মুক্তির জন্য একটি স্পষ্ট আহ্বান জানিয়েছিলেন।

রাজ্যপাল পি এস শ্রীধরন পিল্লাই, কেন্দ্রীয় বিদ্যুৎ প্রতিমন্ত্রী শ্রীপদ ​​নায়েক, মুক্তিযোদ্ধা এবং অন্যান্য ব্যক্তিদের উপস্থিতিতে আজাদ ময়দানে শহীদ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের পর এক সমাবেশে বক্তব্য রাখছিলেন সাওয়ান্ত।

ভারতের স্বাধীনতার 14 বছর পরে উপকূলীয় রাজ্যটি মুক্ত হয়েছিল, মুখ্যমন্ত্রী উল্লেখ করেছেন।

"ভারত ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা পেয়েছিল কিন্তু গোয়া পরবর্তী 14 বছর পর্তুগিজ শাসনের অধীনে চলতে থাকে। আমরা যদি ভারতের সাথে স্বাধীন হতাম তবে উন্নয়নের গতি আরও দ্রুত হত," তিনি বলেছিলেন।

সাওয়ান্ত বলেছিলেন যে গোয়া প্রথম তিনটি অর্থ কমিশন মিস করেছে যার কারণে রাজ্যের প্রাথমিক বছরগুলিতে উন্নয়নের অভাব ছিল।

তিনি বলেন, "মুক্তিযোদ্ধাদের প্রচণ্ড চাপের পরই তখনকার কেন্দ্রীয় সরকার অপারেশন বিজয়ের আশ্রয় নেয়।"

ডবল-ইঞ্জিন সরকার ক্ষমতায় আসার পর গত 10 বছরে গোয়া ব্যাপক মানবিক ও অবকাঠামোগত উন্নয়নের সাক্ষী হয়েছে, কেন্দ্র এবং রাজ্যে বিজেপি-নেতৃত্বাধীন শাসনের কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রী বলেছেন।