একবার বয়স্কদের প্রভাবিত করার জন্য পরিচিত, গত তিন দশকে ক্যান্সারের প্রারম্ভিক সূচনায় একটি বিশাল বৃদ্ধি দেখা গেছে, এমনকি মানুষের 40 বা 50 বছর বয়সী হওয়ার আগেই ঘটেছিল।

বিভিন্ন গবেষণায় প্রমাণ পাওয়া গেছে যে ভারত সহ বিশ্বব্যাপী ক্যান্সারের বৃদ্ধি একটি অস্বাস্থ্যকর জীবনধারার দ্বারা চালিত হয়, যার মধ্যে চিনি, লবণ এবং চর্বি সমৃদ্ধ জাঙ্ক ফুডের বেশি ব্যবহার এবং ব্যায়ামের অভাব সহ অন্যান্যদের মধ্যে।

"বিশ্বব্যাপী অল্পবয়সী ব্যক্তিদের মধ্যে কিছু ধরণের ক্যান্সারের উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটেছে। উদাহরণস্বরূপ, 1991 থেকে 2021 সালের মধ্যে 30 থেকে 39 বছর বয়সী গোষ্ঠীতে, পিত্তথলির ক্যান্সারের হার 200 বেড়েছে। জরায়ুতে 158 শতাংশ, কোলোরেক্টাল 153 শতাংশ, কিডনি 89 শতাংশ, অগ্ন্যাশয় 83 শতাংশ, বলেছেন রবিন ওয়ার্ড, সিডনি বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ ডিন এবং পিআর ভাইস-চ্যান্সেলর মেডিসিন অ্যান্ড হেলথ, আইএএনএসকে বলেছেন .

"এই বৃদ্ধির জন্য প্রস্তাবিত কারণগুলির মধ্যে রয়েছে স্থূলতা, দুর্বল খাদ্যাভ্যাস এবং শারীরিক নিষ্ক্রিয়তা," তিনি আরও উল্লেখ করেছেন যে "যুব সহস্রাব্দের প্রাপ্তবয়স্কদের 1940-এর দশকে জন্ম নেওয়া একই বয়সের তুলনায় তিনগুণ বেশি ক্যান্সার হওয়ার সম্ভাবনা রয়েছে"।

কে বেশি ঝুঁকিতে?

রবিন উল্লেখ করেছেন যে "সামগ্রিকভাবে, মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে ঘটনা বেশি এবং পুরুষদের মৃত্যুর সম্ভাবনা বেশি"।

ক্যান্সারের ঘটনা অঙ্গের ধরন অনুসারে পরিবর্তিত হয়, উদাহরণস্বরূপ, প্রোস্টেট, ফুসফুস, একটি কোলোরেক্টাল ক্যান্সার পুরুষদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায়, যেখানে স্তন, ফুসফুস এবং কোলোরেক্টা ক্যান্সার মহিলাদের মধ্যে প্রাধান্য পায়, প্রফেসর উল্লেখ করেছেন।

সাধারণত ঘটমান 'প্রাথমিক' ক্যান্সারগুলি কী কী? এটা কিভাবে প্রতিরোধ করা যায়?

সার্ভিকাল এবং কোলোরেক্টালের মতো বেশিরভাগ ক্যান্সারে প্রাথমিক সনাক্তকরণের সাথে কার হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। কিন্তু মস্তিষ্কের ক্যান্সারের মতো কারো জন্য, প্রাথমিক সনাক্তকরণ কোন পার্থক্য করে না।

প্রতিরোধের সর্বোত্তম প্রমাণ হল জরায়ুর ক্যান্সার এবং কোলোরেক্টাল (অন্ত্রের) ক্যান্সার রবিন বলেন।

জরায়ুমুখের ক্যান্সার টিকা দেওয়ার মাধ্যমে প্রতিরোধ করা যায় এবং প্রাথমিক অবস্থায় ধরা পড়লে চিকিৎসা করা যায়। হিউম্যান প্যাপিলোমাভাইরাস (HPV) এর নির্দিষ্ট স্ট্রেইনের সংক্রমণ হল সার্ভিকাল ক্যান্সারের তম প্রাথমিক চালক (95 শতাংশ), যা প্রতিরোধযোগ্য b টিকা।

অন্যদিকে, স্তন, সার্ভিকাল এবং কোলোরেক্টাল (কোলন) ক্যান্সারের জন্য জাতীয় স্ক্রিনিং প্রোগ্রাম বাড়ানোর ফলে চিকিত্সা বৃদ্ধির পাশাপাশি মৃত্যুহার হ্রাস করতে সহায়তা করতে পারে।

"সঠিক ক্যান্সারের জন্য, প্রাথমিক স্ক্রীনিং সাহায্য করবে, যেমন সার্ভিকাল অন্ত্র, এবং স্তন। কিন্তু এই জনসংখ্যা-ভিত্তিক প্রোগ্রামগুলির জন্য বর্তমান স্ক্রীনিং প্রোগ্রামগুলি বয়সের উপর ভিত্তি করে ঝুঁকি নয়," অধ্যাপক আইএএনএসকে বলেছেন।

কিছু অল্প বয়স্ক লোক ক্যান্সারের উচ্চ ঝুঁকিতে থাকতে পারে যখন বয়স্কদের নাও হতে পারে। এস বয়স-ভিত্তিক স্ক্রীনিং প্রোগ্রামগুলি সাহায্য নাও করতে পারে, তবে আধুনিক প্রযুক্তিগুলি যেমন জিনোমিক্স, বড় ডেটা এবং কৃত্রিম বুদ্ধিমত্তা
একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

"জিনোমিক্স, বিগ ডেটা, এবং AI i-এর মতো আধুনিক প্রযুক্তিগুলির সাথে একটি বিশাল সুযোগ জেনেটিক স্তরবিন্যাসের বিকাশের জন্য, ঝুঁকি-ভিত্তিক স্ক্রীনিং বিকাশের জন্য স্বাস্থ্য রেকর্ডের সাথে অন্তর্ভুক্ত করা হয়েছে৷ এটি ব্যক্তিগতকৃত স্ক্রীনিং প্রোগ্রাম তৈরি করতে সহায়তা করে," sh বলেছেন৷