এনডিটিভি চ্যানেলের সাথে প্রধানমন্ত্রী মোদির সাক্ষাত্কারে প্রতিক্রিয়া জানিয়ে যেখানে তিনি 1.25 লক্ষেরও বেশি স্টার্টআপ এবং 100 টিরও বেশি ইউনিকর্নের কথা উল্লেখ করেছেন যা লক্ষ লক্ষ যুবকদের চাকরি দিয়েছে, প্রতিষ্ঠাতারা বলেছিলেন যে সরকার কর্তৃক ট্যাক্স বিরতি এবং ব্যবসায় সরলীকরণ সংস্কারের মতো উদ্যোগগুলি একটি পরিবেশকে সমর্থন করেছে, যার মধ্যে নতুন ধারণার বিকাশ ঘটে এবং ব্যবসা বৃদ্ধি পায়।

"এই ধরনের পদক্ষেপগুলি সরাসরি বিদেশী বিনিয়োগ বৃদ্ধির দিকে পরিচালিত করেছে এবং আমি ইলেকট্রিক যান (EVs) এবং আমাদের মতো সোলা ব্যাটারির মতো এলাকায় নতুন স্টার্টআপের জন্য সফলভাবে কাজ করতে এবং দেশে টেকসইতা অর্জনের দিকে অবদান রাখতে সাহায্য করেছি," ভি জি অনিল, পুনে-বেস এনার্জি-টেক স্টার্টআপ ARENQ-এর সিইও আইএএনএসকে জানিয়েছেন।

শিল্প বিশেষজ্ঞদের মতে, মূল্যায়নের পরিপ্রেক্ষিতে ভারতীয় স্টার্টআপ ইকোসিস্টেমের সম্মিলিত মূল্য $450 বিলিয়নেরও বেশি।

ইন্টারফেস ভেঞ্চারস-এর প্রতিষ্ঠাতা করণ দেশাই বলেছেন যে এই বৃদ্ধি সম্ভব হয়েছে বেশ কয়েকটি মূল চালিকাশক্তির কারণে, যেমন দেশে স্টার্টআপের বৃদ্ধি ও উন্নতির জন্য একটি অনুকূল পরিবেশ, মোটামুটি তরুণ বয়সে মানুষের মধ্যে উদ্যোক্তা ও ব্যবসার চেতনাকে উত্সাহিত করা। মঞ্চ, এবং অন্যান্য।

তিনি উল্লেখ করেছেন যে সরকারের প্রচেষ্টা, যেমন স্টার্টআপ ইন্ডিয়া উদ্যোগ বাস্তুতন্ত্রের সাফল্যে অবদান রেখেছে।

দিল্লি-ভিত্তিক এইচআরটেক স্টার্টু আনস্টপ-এর প্রতিষ্ঠাতা এবং সিইও অঙ্কিত আগরওয়ালের মতে, সরকার প্রায় 217 টি ইনকিউবেশন সেন্টার চালু করেছে যার প্রায় 841 কোটি টাকার অনুমোদন রয়েছে।

"অটল ইনকিউবেশন মিশনে, আমাদের প্রায় 3,500টি স্টার্টআপ ছিল যা সারা ভারত জুড়ে প্রায় 72টি অটল ইনকিউবেশন কেন্দ্রে ইনকিউবেশন করা হয়েছিল," আগরওয়াল আইএএনএসকে বলেছেন।

তিনি আরও যোগ করেছেন যে প্রতিটি রাজ্যে শীঘ্রই আশ্চর্যজনক ব্যবসায়িক মডেল এবং উদ্ভাবনের সাথে একাধিক স্টার্টআপ এবং ইউনিকর্ন থাকবে, যা বিশ্বকে অবাক করে দেবে।

সাক্ষাত্কারে, প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন যে গেমিং এবং স্প্যাকের মতো এই নতুন উদীয়মান সেক্টরগুলি দেশে একটি প্রতিভার পুল তৈরি করেছে, বিশেষত ছোট শহর থেকে শহর।