নয়াদিল্লি, স্ক্যান্ড্রন প্রাইভেট লিমিটেড, ভারতীয় প্রযুক্তি সংস্থা ম্যাগেলানিক ক্লাউডের একটি সহযোগী, সোমবার বলেছে যে এটি তার কৃষি ড্রোনের জন্য ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) থেকে শংসাপত্র পেয়েছে।

ডিজিসিএ স্ক্যান্ড্রনের SNDAG010QX8 ড্রোন মডেলের জন্য টাইপ সার্টিফিকেশন মঞ্জুর করেছে, কোম্পানি একটি বিবৃতিতে জানিয়েছে। ড্রোন, সার স্প্রে করা এবং ফসল পর্যবেক্ষণের মতো কৃষি অ্যাপ্লিকেশনের জন্য ডিজাইন করা, ছোট রোটারক্রাফ্ট বিভাগের অধীনে পড়ে।

শংসাপত্রটি বিদেশী প্রযুক্তির উপর নির্ভরতা হ্রাস করার লক্ষ্যে সরকারের 'মেক ইন ইন্ডিয়া' উদ্যোগের সাথে সামঞ্জস্য রেখে ভারতীয় কৃষকদের জন্য স্থানীয়ভাবে তৈরি ড্রোন সমাধান সরবরাহ করার জন্য স্ক্যান্ড্রনের প্রচেষ্টার একটি উল্লেখযোগ্য পদক্ষেপ চিহ্নিত করে।

ম্যাগেলানিক ক্লাউড ডিরেক্টর এবং প্রমোটার জোসেফ সুধীর রেড্ডি থুম্মা বলেছেন, "এই মাইলফলকটি উন্নত, স্থানীয়ভাবে তৈরি ড্রোন সমাধানগুলির সাথে ভারতীয় কৃষকদের সমর্থন করার জন্য আমাদের উত্সর্গকে বোঝায় যা উত্পাদনশীলতা এবং স্থায়িত্ব বাড়ায়"।

ভারত তার কৃষি পদ্ধতির আধুনিকীকরণ এবং প্রযুক্তি গ্রহণের মাধ্যমে ফসলের ফলন উন্নত করার চেষ্টা করার সময় এই পদক্ষেপটি আসে। সরকার দক্ষতা বাড়াতে এবং কায়িক শ্রম কমাতে কৃষিতে ড্রোনের ব্যবহার প্রচার করছে। স্ক্যান্ড্রন বলেছেন যে ক্রমবর্ধমান কৃষি-ড্রোন বাজারে নিরাপত্তার মান বজায় রেখে প্রবিধানগুলি উদ্ভাবনের প্রচার চালিয়ে যাওয়া নিশ্চিত করতে সরকারী সংস্থাগুলির সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার পরিকল্পনা করছে। সংস্থাটি প্রত্যয়িত ড্রোন মডেলের জন্য আর্থিক বিবরণ বা উত্পাদন লক্ষ্য প্রকাশ করেনি।