নয়াদিল্লি, এসসার গ্রুপ সৌদি আরবে একটি স্বল্প-কার্বন ইস্পাত কারখানা নির্মাণে প্রায় 4.5 বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ শুরু করার জন্য চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে, এর শীর্ষ কর্মকর্তা প্রশান্ত রুইয়া বলেছেন।

অনুমোদনগুলি এখন যে কোনও সময় প্রত্যাশিত, তারপরে সংস্থাটি সৌদি আরবের রাস আল-খাইরে বন্দর সুবিধা সহ প্রতি বছর 4 মিলিয়ন টন ইস্পাত প্ল্যান্টে কাজ শুরু করবে।

গ্রুপের বিনিয়োগের পোর্টফোলিও পরিচালনাকারী এসসার ক্যাপিটালের পরিচালক রুইয়া বলেন, "আমরা এখনও সব চূড়ান্ত অনুমোদন পাইনি।"

প্ল্যান্টটি সৌদি আরবের অভ্যন্তরীণ ইস্পাতের চাহিদা মেটাবে।

"সৌদি আরব একটি বৃহৎ প্রবৃদ্ধির পর্যায় অতিক্রম করছে, আজ ইস্পাতের একটি বড় অংশ সৌদি আরবে আমদানি করা হচ্ছে। তাই এটি মূলত একটি দেশীয় প্ল্যান্ট," তিনি বলেন।

তেল-সমৃদ্ধ রাজ্যটি 2030 সালের মধ্যে বার্ষিক 3 লক্ষেরও বেশি গাড়ি তৈরি করে বৈদ্যুতিক যানবাহন উত্পাদন কেন্দ্রে পরিণত হতে চায়। এসসার এই ধরনের গাড়ির পাশাপাশি অন্যান্য ভোগ্যপণ্য শিল্পের জন্য ইস্পাতের চাহিদা মেটাতে চাইছে।

এসার প্ল্যান্টটি তৈরি হতে সময় লাগবে তিন থেকে সাড়ে তিন বছর।

কিছু অবকাঠামোগত সম্পদ বিক্রি করার পর দুই বছর আগে ঋণমুক্ত হওয়া এসার পরবর্তী প্রবৃদ্ধির পর্যায়কে ত্বরান্বিত করার জন্য ডিকার্বনাইজেশন প্রকল্প এবং সবুজ গতিশীলতায় বিনিয়োগ করছে।

সৌদি আরব প্ল্যান্ট হবে ভারতের বাইরে এসসার গ্রুপের প্রথম ইস্পাত প্রকল্প। ধাতু-থেকে-অবকাঠামো সমষ্টিটি আগে গুজরাটের হাজিরাতে একটি সমন্বিত ইস্পাত কারখানার মালিকানা ও পরিচালনা করেছিল, যেটি একটি দেউলিয়া যুদ্ধে আর্সেলর মিত্তলের কাছে হেরেছিল।

সমস্ত প্রয়োজনীয় অনুমোদন পাওয়ার পর প্রকল্পের কাজ শুরু হবে, রুইয়া বলেন, বহু বিলিয়ন ডলারের প্রকল্পের জন্য ইতিমধ্যে কোম্পানির জমি রয়েছে।

এসসার গ্রুপের প্রদত্ত অতিরিক্ত তথ্য অনুসারে, সমন্বিত ইস্পাত প্রকল্পটি সৌদি আরবের রাস আল-খাইর প্রদেশে 1,000 একর জমির উপর তার আর্ম গ্রীন স্টিল আরাবিয়ার মাধ্যমে সম্পাদিত হবে যার আনুমানিক মোট প্রকল্প ব্যয় 4.5 বিলিয়ন মার্কিন ডলার।

প্ল্যান্টটি মূলত সৌদি আরবের স্থানীয় চাহিদা মেটাতে গ্যাস-ভিত্তিক সরাসরি হ্রাসকৃত আয়রন (DRI) এবং বৈদ্যুতিক আর্ক ফার্নেস (EAF) প্রযুক্তিকে একীভূত করবে।

Essar রাস আল-খাইর বন্দরে দুটি ডেডিকেটেড বার্থ নির্মাণে বিনিয়োগ করার পরিকল্পনা করেছে, বিশেষভাবে তার ইস্পাত প্রকল্পের জন্য।

রুইয়াও ভারতীয় ইস্পাত শিল্পে পুনঃপ্রবেশের আশা করেছিলেন। তিনি বলেন, দলটি ভারতীয় ইস্পাত শিল্পে প্রবেশের জন্য উপযুক্ত সময় খুঁজছে।

"এটা খুবই আকর্ষণীয় জায়গা। আমরা 25-30 বছর ধরে এটি করেছি। একবার সঠিক সুযোগ এলে আমরা এটিকে পুরোপুরি দেখব। আমরা ওড়িশায় লোহা আকরিক ছোলার জন্য একটি প্ল্যান্ট তৈরি করার চেষ্টা করছি কিন্তু তা হয়নি একটি সম্পূর্ণ ইস্পাত কারখানা,” তিনি যোগ করেছেন।