নয়াদিল্লি, বাজার নিয়ন্ত্রক সেবি মঙ্গলবার বিকল্প বিনিয়োগ তহবিল (AIFs) স্কিমগুলির জন্য ফাইল করার প্রয়োজনীয়তার রূপরেখা দিয়ে একটি সার্কুলার জারি করেছে যা তাদের অবিচ্ছিন্ন বিনিয়োগের সাথে মোকাবিলা করার জন্য একটি বিলুপ্তির সময় বেছে নেয়।

এই পদক্ষেপের লক্ষ্য হল এআইএফ এবং তাদের বিনিয়োগকারীদের এই ধরনের বিনিয়োগ পরিচালনা করার ক্ষেত্রে নমনীয়তা প্রদান করা যা তারলতার অভাবের কারণে বিক্রি হয় না।

তার সার্কুলারে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি) বলেছে যে AIF স্কিমগুলি বিলুপ্তির মেয়াদে প্রবেশ করছে তাদের অবশ্যই লিকুইডেশন সময়কাল বা স্কিমের অতিরিক্ত লিকুইডেশন সময়ের মেয়াদ শেষ হওয়ার আগে মার্চেন্ট ব্যাঙ্কারের মাধ্যমে একটি তথ্য স্মারক জমা দিতে হবে।

এই তথ্য স্মারকলিপির বিন্যাস এবং মার্চেন্ট ব্যাঙ্কারের দ্বারা জমা দিতে হবে যথাযথ পরিশ্রমের শংসাপত্র।

সেবির এআইএফ নিয়ম অনুসারে, তথ্য স্মারকলিপিতে অবশ্যই এআইএফ-এর নাম, নিবন্ধন নম্বর, এর ট্রাস্টি বা পরিচালকদের নাম, স্কিমের নাম এবং অপ্রয়োজনীয় বিনিয়োগ সম্পর্কিত আর্থিক বিবরণের মতো বিশদ অন্তর্ভুক্ত থাকতে হবে।

এছাড়াও, অতিরিক্ত/নতুন লিকুইডেশন পিরিয়ড চাওয়ার স্কিমের জন্য, মার্কেট ওয়াচডগকে একটি নির্ধারিত ফরম্যাটে প্রাসঙ্গিক তথ্য জমা দিতে হবে, সেবি বলেছে।

এটি AIF স্কিমগুলির ক্ষেত্রে প্রযোজ্য, যাদের লিকুইডেশনের মেয়াদ শেষ হয়ে গেছে বা 25 এপ্রিল, 2024-এ সংশোধিত প্রবিধানের বিজ্ঞপ্তির তারিখ থেকে তিন মাসের মধ্যে মেয়াদ শেষ হবে, নিয়ন্ত্রক বিজ্ঞপ্তিতে বলেছে।

নিয়ন্ত্রক লিকুইডেশন সময়কালে একটি AIF-এর একটি স্কিমের আনলিকুইডেটেড বিনিয়োগের নির্দিষ্ট বন্টনের জন্য এবং যথাক্রমে আনলিকুইডেট বিনিয়োগের স্পেসি ডিস্ট্রিবিউশনে বাধ্যতামূলক করার জন্য শর্তাবলী এবং পদ্ধতিগুলিও নির্দিষ্ট করেছে৷

আরও, সেবি স্পষ্ট করেছে যে এই জাতীয় বিতরণগুলি, বাধ্যতামূলক ইন-স্পেসি ডিস্ট্রিবিউশনগুলি বাদ দিয়ে, স্কিমে তাদের বিনিয়োগের মূল্য অনুসারে বিনিয়োগকারীদের কমপক্ষে 75 শতাংশের অনুমোদনের প্রয়োজন।

এআইএফ-এর ম্যানেজার, ট্রাস্টি এবং মূল কর্মীরা এই বিধানগুলির সাথে সম্মতি নিশ্চিত করার জন্য দায়ী থাকবেন, সেবি বলেছে।

ট্রাস্টি/স্পন্সর, নিশ্চিত করবেন যে AIF-এর জন্য 7 মে, 2024 তারিখে জারি করা Sebi-এর মাস্টার সার্কুলারের পরিপ্রেক্ষিতে ম্যানেজার দ্বারা প্রস্তুত করা 'কমপ্লায়েন্স টেস্ট রিপোর্ট', এই সার্কুলারের বিধানগুলির সাথে সম্মতি অন্তর্ভুক্ত করে, নিয়ন্ত্রক বলেছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রয়োজনীয়তাগুলি অবিলম্বে কার্যকর হবে, এটি যোগ করেছে।