মুম্বাই, বাজার নিয়ন্ত্রক সেবি বৃহস্পতিবার এই ধরনের ইস্যুকারীদের জন্য তহবিলের দ্রুত অ্যাক্সেস প্রদানের জন্য ঋণ সিকিউরিটিজ জনসাধারণের ইস্যু করার প্রক্রিয়াটিকে প্রবাহিত করার সিদ্ধান্ত নিয়েছে।

এর অধীনে, সেবির বোর্ড খসড়া অফার নথিতে জনসাধারণের মন্তব্য চাওয়ার সময়সীমাকে 7 কার্যদিবস থেকে কমিয়ে 1 দিনে করার সিদ্ধান্ত নিয়েছে যাদের নির্দিষ্ট সিকিউরিটি ইতিমধ্যে তালিকাভুক্ত রয়েছে এবং অন্যান্য ইস্যুকারীদের জন্য 5 দিন।

আরও, ন্যূনতম সাবস্ক্রিপশনের সময়কাল 3 থেকে 2 কার্যদিবস থেকে কাটা হয়েছে, এবং তালিকার সময়রেখা T+6 থেকে T+3 কার্যদিবসে কমিয়ে আনা হয়েছে, যা প্রাথমিকভাবে এক বছরের জন্য ঐচ্ছিক এবং তারপর বাধ্যতামূলক হবে, সেবি প্রধান মাধবী পুরি সংবাদ সম্মেলনে বুচ ড.

এছাড়াও, Sebi ইলেকট্রনিক মোডের মাধ্যমে পাবলিক ইস্যুর বিজ্ঞাপনে নমনীয়তা প্রদান করেছে, সংবাদপত্রে QR কোড/লিঙ্ক সহ এবং অন্যান্য অ্যাপ্লিকেশন মোড বজায় রেখে 5 লাখ টাকা পর্যন্ত পৃথক বিনিয়োগকারীদের জন্য UPI ব্যবহার করে সুসংগত আবেদন পদ্ধতি।

"ব্যবসা করার সুবিধার্থে এবং ইস্যুকারীদের নমনীয়তা প্রদানের লক্ষ্যে, বোর্ড ইস্যুকারীদের জন্য তহবিলের দ্রুত অ্যাক্সেস প্রদানের জন্য ডেট সিকিউরিটিজ এবং নন-কনভার্টেবল রিডিমেবল প্রেফারেন্স শেয়ার (NCRPS) এর জন্য পাবলিক ইস্যু প্রক্রিয়াকে সুগম করার প্রস্তাব অনুমোদন করেছে, "সেবি বলল।

আরও, সেবি অফার নথিতে অ-পরিবর্তনযোগ্য সিকিউরিটিগুলির জন্য প্রকাশের প্রয়োজনীয়তাকে সরল করেছে। এটি অফার নথিতে প্রচারকারীদের প্যান এবং ব্যক্তিগত ঠিকানা প্রকাশের প্রয়োজনীয়তা সরিয়ে দিয়েছে।

নিয়ন্ত্রক মূল কর্মক্ষম এবং আর্থিক পরামিতিগুলি আর্থিক তথ্যের প্রয়োজনীয়তার সাথে সামঞ্জস্য রেখে প্রকাশ করা হবে। এটি ডিবেঞ্চার ট্রাস্টিদের কাছে উপলব্ধ তথ্য সহ QR কোড এবং ওয়েব লিঙ্কের মাধ্যমে শাখা এবং বিক্রেতাদের বিবরণ প্রদান করে।

সেবি ঋণ সিকিউরিটিজের সাথে তালিকাভুক্ত বাণিজ্যিক কাগজপত্রের জন্য ইস্যু আয় এবং অর্থপ্রদানের বাধ্যবাধকতার সময়সীমা ব্যবহারের জন্য প্রকাশের পদ্ধতিগুলি সারিবদ্ধ করেছে।

উপরন্তু, নিয়ন্ত্রক বৃহৎ মূল্য তহবিলের (LVF) জন্য ক্যাটাগরি I এবং II AIF ঋণ গ্রহণ এবং মেয়াদ বৃদ্ধির জন্য নির্দেশিকা অনুমোদন করেছে।

এর অধীনে, সেবি সিদ্ধান্ত নিয়েছে যে ক্যাটাগরি I এবং II AIF-কে বিনিয়োগ করার সময় অস্থায়ী বিনিয়োগকারীদের ঘাটতিগুলি পূরণ করতে 30 দিনের জন্য অস্থায়ীভাবে ধার নেওয়ার অনুমতি দেওয়া হবে।

ঘাটতির জন্য দায়ী বিনিয়োগকারীদের কাছ থেকে ঋণ নেওয়ার খরচ নেওয়া হবে। আরও, একটানা ধার নেওয়ার মধ্যে একটি 30-দিনের ব্যবধান প্রয়োজন হবে।

সেবি বলেছে যে LVF মেয়াদের এক্সটেনশন পাঁচ বছরের মধ্যে সীমাবদ্ধ থাকবে এবং মূল্য অনুসারে ইউনিট হোল্ডারদের দুই-তৃতীয়াংশের অনুমোদনের প্রয়োজন হবে।

যদি এক্সটেনশনের পরে লিকুইডেট না করা হয়, LVF অন্যান্য AIF-এর মতো আরও দ্রবীভূত করার সময় বেছে নিতে পারে।

সেবি বলেছে যে বিদ্যমান এলভিএফগুলিকে অবশ্যই তিন মাসের মধ্যে নতুন পাঁচ বছরের ক্যাপের সাথে তাদের এক্সটেনশনের শর্তাবলী সারিবদ্ধ করতে হবে, বিনিয়োগকারীদের সম্মতিতে স্কিমের মূল মেয়াদ সংশোধন করার বিকল্প সহ।