নয়াদিল্লি, পরিচালন দক্ষতা বাড়াতে এবং ক্লায়েন্টদের সিকিউরিটিজের ঝুঁকি কমাতে, বৃহস্পতিবার বাজার নিয়ন্ত্রক সেবি ক্লায়েন্টের অ্যাকাউন্টে এই ধরনের সিকিউরিটিগুলির সরাসরি অর্থ প্রদানের প্রক্রিয়াটি বাধ্যতামূলক করার প্রস্তাব করেছে৷

বর্তমানে, ক্লিয়ারিং কর্পোরেশন ব্রোকারের পুল অ্যাকাউন্টে সিকিউরিটিজের পে-আউট ক্রেডিট করে, যিনি পরবর্তীতে সংশ্লিষ্ট ক্লায়েন্টের ডিম্যাট অ্যাকাউন্টে তা জমা করে।

উপরন্তু, বিনিয়োগকারীদের সরাসরি বিতরণের একটি সুবিধা ফেব্রুয়ারি 2001 সালে চালু করা হয়েছিল।

"এটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে গ্রাহকের অ্যাকাউন্টে সরাসরি সিকিউরিটি পেআউটের প্রক্রিয়াটি এখন বাধ্যতামূলক হবে," ভারতের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড (সেবি) তার পরামর্শপত্রে বলেছে৷

অর্থপ্রদানের জন্য সিকিউরিটিগুলি ক্লিয়ারিং কর্পোরেশনগুলি দ্বারা সরাসরি সংশ্লিষ্ট ক্লায়েন্টের ডিম্যাট অ্যাকাউন্টে জমা করা উচিত।

অধিকন্তু, ক্লিয়ারিং কর্পোরেশনগুলিকে ট্রেডিন মেম্বার (টিএম)/ক্লিয়ারিং মেম্বারদের (সিএম) জন্য একটি পদ্ধতি প্রদান করা উচিত যাতে মার্জিন ট্রেডিং সুবিধার অধীনে অবৈতনিক সিকিউরিটিজ এবং ফান্ড স্টকগুলি সনাক্ত করা যায়।

কোনো ঘাটতির ক্ষেত্রে "ক্লায়েন্টদের মধ্যে অবস্থানের আন্তঃসত্ত্বার কারণে উদ্ভূত" -- অভ্যন্তরীণ ঘাটতি -- সেবি পরামর্শ দিয়েছে টিএম বা সিএমকে নিলামের প্রক্রিয়ার মাধ্যমে suc ঘাটতি পরিচালনা করা উচিত।

অধিকন্তু, এই ধরনের ক্ষেত্রে, দালালদের ক্লায়েন্টের উপর ক্লিয়ারিং কর্পোরেশনের ধার্যকৃত চার্জের উপরে এবং তার উপরে কোন চার্জ ধার্য করা উচিত নয়।

2023 সালের মে মাসে, সেবি সিকিউরিটিজের পে-ইন এবং পে-আউট সংক্রান্ত ক্লায়েন্ট সিকিউরিটিগুলি পরিচালনার জন্য বিভিন্ন প্রক্রিয়া নির্দিষ্ট করেছিল।

এটি ছিল ক্লায়েন্টদের সিকিউরিটিগুলি রক্ষা করার জন্য এবং নিশ্চিত করা যে স্টকটি ক্লায়েন্ট বা ক্লায়েন্টদের সিকিউরিটিগুলিকে আলাদা করে দিয়েছে যাতে তারা অপব্যবহারের ঝুঁকিতে না পড়ে।

প্রস্তাবের বিষয়ে ৩০ মে পর্যন্ত জনগণের মতামত চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা