শ্রীনগর, জম্মু ও কাশ্মীরে নিরাপত্তা উদ্বেগ মোকাবেলায় কেন্দ্রের অনুসন্ধান "সাংবিধানিক অধিকার পদদলিত করা এবং আইনের শাসন নষ্ট করার" মূল্যে আসা উচিত নয়, শুক্রবার পিডিপি সভাপতি মেহবুবা মুফতি বলেছেন।

রবিবার জম্মু ও কাশ্মীরের পুলিশের মহাপরিচালক আরআর সোয়াইন বলেছিলেন যে স্থানীয়রা, যারা বিদেশী সন্ত্রাসীদের সমর্থন করতে দেখা যায় তাদের শত্রু এজেন্ট অধ্যাদেশের অধীনে মোকাবেলা করা হবে, যা বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের চেয়ে অনেক বেশি কঠোর।

"জম্মু কাশ্মীর পুলিশের সাম্প্রতিক সিদ্ধান্তে মহারাজার যুগের কঠোর শত্রু অধ্যাদেশ আইন জারি করা তার নিজের নাগরিকদের বিরুদ্ধে শুধুমাত্র জঙ্গিদের মদত দেওয়ার এবং সাহায্য করার সন্দেহে গভীরভাবে উদ্বেগজনক নয় বরং ন্যায়বিচারের একটি বড় লঙ্ঘন," সাবেক রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী। জে-কে, এক্স-এর একটি পোস্টে বলেছেন।

তিনি বলেছিলেন যে এই প্রাচীন আইনগুলি মানবাধিকার "লঙ্ঘন" করে এবং এর সাথে যুক্ত শাস্তিগুলি "সংবিধানে বর্ণিত নীতি ও ন্যায়বিচারের মূল্যবোধের সাথে সম্পূর্ণরূপে বেমানান"।

"সাংবিধানিক অধিকার পদদলিত করা এবং আইনের শাসন নষ্ট করার মূল্যে নিরাপত্তা উদ্বেগ মোকাবেলার জন্য GOIs (ভারত সরকার) অনুসন্ধান করা উচিত নয়," তিনি যোগ করেছেন।

মেহবুবার মেয়ে এবং তার মিডিয়া উপদেষ্টা ইলতিজা মুফতি বলেছেন, এই ধরনের কর্মকাণ্ড ইঙ্গিত দেয় যে কাশ্মীর নিয়ে বিজেপির নীতিতে সামান্য পরিবর্তন হবে।

"মিয়ান কাইয়ুমকে গ্রেপ্তার করার সাম্প্রতিক সিদ্ধান্ত, জেকে হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন নির্বাচন নিষিদ্ধ করা এবং @JmuKmrPolice পূর্বের মহারাজার যুগের একটি কঠোর আইন প্রবর্তন করার সাম্প্রতিক সিদ্ধান্তকে J&K কি বলে? যে তার নৃশংস সংখ্যাগরিষ্ঠতা হারানোর পরেও বিজেপির নীতিতে সামান্য পরিবর্তন হবে না। - একটি কাশ্মীর, "ইলতিজা এক্স-এ বলেছিলেন।

তিনি জম্মু ও কাশ্মীর হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি মিয়া আবদুল কাইয়ুমের 2020 সালে সহকর্মী অ্যাডভোকেট বাবর কাদরির হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তারের কথাও উল্লেখ করেছিলেন।

মঙ্গলবার কাইয়ুমকে গ্রেপ্তার করা হয়। একই দিনে, কর্তৃপক্ষ জম্মু ও কাশ্মীর হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের নির্বাচন নিষিদ্ধ করেছিল কারণ এটি উপযুক্ত কর্তৃপক্ষের সাথে নিবন্ধিত নয় এবং শান্তি ভঙ্গের আশঙ্কায়।

"এই আকস্মিক দমনমূলক কর্মকাণ্ডটিও কাশ্মীরিদের তাদের ভোটের অধিকার প্রয়োগ করার জন্য শাস্তি দেওয়ার জন্য যে দিল্লির J&K-এর বিশেষ মর্যাদা এবং এর গভীরভাবে অপছন্দ করা প্রক্সি দলগুলিকে সম্পূর্ণরূপে প্রত্যাখ্যান করার জন্য"।