নয়াদিল্লি [ভারত], কেন্দ্রীয় বাজেটের প্রস্তুতির অংশ হিসাবে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ এখানে আর্থিক ও পুঁজিবাজার খাতের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞদের সাথে দ্বিতীয় প্রাক-বাজেট পরামর্শের সভাপতিত্ব করেন।

আলোচনায় এনবিএফসি সেক্টর, জিএসটি নিয়ম এবং পুঁজিবাজারের উন্নতির মতো বিষয়গুলিকে স্পর্শ করা হয়েছিল।

এফআইডিসি-র কো-চেয়ারম্যান রমন আগরওয়াল বলেন, তারা বৈঠকে জানিয়েছিলেন যে 2023 সালের মার্চ পর্যন্ত NBFC-এর ক্রেডিট-টু-জিডিপি অনুপাত 12.6 শতাংশে দাঁড়িয়েছে এবং তহবিল দেখার জন্য একটি মামলা রয়েছে।

তিনি বলেছিলেন যে তাদের সরকারের কাছ থেকে সরাসরি হ্যান্ডেল প্রয়োজন এবং NBFC-কে পুনঃঅর্থায়ন করার জন্য SIDBI বা NABARD-এর কাছে তহবিল বরাদ্দ করা যেতে পারে।

দশ বছর আগে 13 শতাংশের তুলনায় 2023 সালের মার্চ পর্যন্ত এনবিএফসি সেক্টর ব্যাঙ্কিং খাতের সম্পদের 18.7 শতাংশে পরিণত হয়েছে।

তিনি বলেছিলেন যে তার এনবিএফসিগুলির জন্য নিয়ন্ত্রক কাঠামোটি ব্যাঙ্কগুলির জন্য সামঞ্জস্যপূর্ণ ছিল এবং যদি তাদের সারফেইএসআই (আর্থিক সম্পদের সুরক্ষা এবং পুনর্গঠন এবং সিকিউরিটিজ ইন্টারেস্ট অ্যাক্ট, 2002) এর মতো পুনরুদ্ধারের সরঞ্জামগুলি না দেওয়া হয় তবে এটি অসম্পূর্ণ থেকে যাবে।

তিনি বলেন, ঋণগ্রহীতাদের জন্য টিডিএস কর্তনের সমস্যা রয়েছে।

আগরওয়াল বলেছেন যে মূল ঋণের উপর ভিত্তি করে জিএসটি চাহিদা রয়েছে এবং আরও স্পষ্টতার প্রয়োজন রয়েছে। তিনি বলেন, সেবার কোনো উপাদান থাকলে তা বিশেষভাবে উল্লেখ করতে হবে।

তিনি বলেন, দেশে পুঁজি যাতে বহাল থাকে এবং বাইরে না যায় সে জন্য গিফট সিটি নিয়েও আলোচনা হয়েছে।

জর্জ আলেকজান্ডার, এমডি, মুথুট ফাইন্যান্স বলেছেন যে মিউচুয়াল ফান্ড থেকে কিছু পরামর্শ ছিল। "আমরা পুঁজিবাজারের উন্নতি, খুচরা খাতে অর্থায়নের উন্নতির মতো পরামর্শও দিয়েছিলাম।"

গত ১৯ জুন একদল অর্থনীতিবিদ আগামী বাজেটের সুপারিশ নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করেন। সূত্র জানায়, প্রস্তাবনায় মূলধন ব্যয় বাড়ানো এবং রাজস্ব ঘাটতি কমানো অন্তর্ভুক্ত রয়েছে।

সীতারামন জুলাইয়ের তৃতীয় সপ্তাহে 2024-25-এর জন্য কেন্দ্রীয় বাজেট পেশ করতে চলেছেন।

লোকসভা নির্বাচনের আগে ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট পেশ করেছিলেন সীতারমন। তিনি এ পর্যন্ত একটি সারিতে ছয়টি বাজেট উপস্থাপন করেছেন এবং বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট সরকারের নতুন মেয়াদের জন্য পূর্ণাঙ্গ বাজেট পেশ করার সময় একটি রেকর্ড তৈরি করবেন।