হায়দ্রাবাদ (তেলেঙ্গানা), [ভারত], কেন্দ্রীয় কয়লা ও খনি মন্ত্রী, জি কিশান রেড্ডি, সিঙ্গারেনি কোলিয়ারিস কোম্পানি লিমিটেড (এসসিসিএল) কে একটি পাবলিক সেক্টর আন্ডারটেকিং (পিএসইউ) হিসাবে রাখার জন্য সরকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন৷

একটি বিবৃতিতে সম্ভাব্য বেসরকারীকরণের বিষয়ে উদ্বেগগুলিকে সম্বোধন করে, রেড্ডি সরকারের অবস্থানের উপর জোর দিয়েছিলেন এবং পুনর্ব্যক্ত করেছেন যে SCCL-কে বেসরকারীকরণ করা হবে না।

রেড্ডি বলেন, "আমরা সম্পূর্ণ দায়িত্ব নিয়ে সিঙ্গারেনির (সিঙ্গারেনি কোলিয়ারিস কোম্পানি) যত্ন নেব। আমি সিঙ্গারেনির বিষয়ে একটি বিশেষ পর্যালোচনা করব, সমস্ত আধিকারিকদের সঙ্গে কথা বলব। প্রধানমন্ত্রী যখন তেলেঙ্গানায় এসেছিলেন, তখন তিনি বলেছিলেন যে" সিঙ্গারেনি বেসরকারিকরণ করা হবে না, সিঙ্গারেনি একটি PSU হিসাবে থাকবে আমরা এর বেসরকারিকরণের পক্ষে নই, আমরা চাই তেলেঙ্গানা সরকারও বেসরকারিকরণের পক্ষে না হোক।"

সারা দেশে কয়লা উৎপাদন বাড়ানোর জন্য কয়লা মন্ত্রকের বৃহত্তর প্রচেষ্টার মধ্যে এই ঘোষণা আসে।

শুক্রবার কয়লা মন্ত্রকের দ্বারা প্রকাশিত একটি প্রেস বিজ্ঞপ্তি অনুসারে, রেড্ডি কয়লা উৎপাদন বাড়াতে এবং দেশের ক্রমবর্ধমান শক্তির চাহিদা মেটাতে একটি বড় চাপের অংশ হিসাবে বাণিজ্যিক কয়লা ব্লক নিলামের 10 তম রাউন্ড চালু করতে প্রস্তুত৷

কেন্দ্রীয় কয়লা মন্ত্রকের একটি বিবৃতি অনুসারে, এই রাউন্ডের নিলামে 60 টি কয়লা ব্লক দেওয়া হবে। এই উদ্যোগের লক্ষ্য হল আরও কয়লা ব্লক উৎপাদনে আনা, যার ফলে কয়লা আমদানির উপর ভারতের নির্ভরতা হ্রাস করা এবং শক্তি নিরাপত্তা নিশ্চিত করা।

কয়লা ব্লক বরাদ্দের 10 তম রাউন্ডে বিহার, ছত্তিশগড়, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ওড়িশা, তেলেঙ্গানা এবং পশ্চিমবঙ্গ সহ বেশ কয়েকটি রাজ্যের খনি অন্তর্ভুক্ত হবে। উল্লেখযোগ্যভাবে, ওডিশা নিলামের জন্য 16টি খনি সহ বৃহত্তম অফার দেখতে পাবে।

ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশের প্রতিটিতে 15টি কয়লা খনি দরদাতাদের জন্য উপলব্ধ থাকবে।

কোল ইন্ডিয়া লিমিটেড (সিআইএল) ইতিমধ্যেই একটি রাজস্ব ভাগাভাগি মডেলের অধীনে বেসরকারি খাতের দরদাতাদের 23টি কয়লা খনি প্রদান করেছে৷

এই প্রচেষ্টাগুলির লক্ষ্য হল এর কিছু পূর্বে বন্ধ এবং বন্ধ থাকা ভূগর্ভস্থ খনিগুলিতে পাওয়া সুপ্ত কয়লার মজুদগুলিতে ট্যাপ করা।

এই পদক্ষেপটি দেশীয় কয়লা সম্পদের সর্বাধিক ব্যবহার এবং কয়লা আমদানির সাথে সম্পর্কিত পরিবেশগত এবং অর্থনৈতিক ব্যয় হ্রাস করার একটি বিস্তৃত কৌশলের অংশ।

এ পর্যন্ত, কয়লা মন্ত্রক 575 মিলিয়ন টন (MT) এর সর্বোচ্চ রেটযুক্ত ক্ষমতা সহ 161টি কয়লা খনি বরাদ্দ বা নিলাম করেছে।

এর মধ্যে ৫৮টি খনি কার্যক্রম শুরু করার অনুমতি পেয়েছে এবং বর্তমানে ৫৪টি খনি চালু রয়েছে। গত বছর, এই খনিগুলি মোট 147 মেট্রিক টন কয়লা উৎপাদন করেছিল, যা দেশের মোট কয়লা উৎপাদনের 15 শতাংশে অবদান রাখে।