গ্যাংটক (সিকিম) [ভারত], সিকিমে অবিরাম বর্ষণ এবং ভূমিধসের পরে, যার ফলে মাঙ্গন জেলায় নয়জনের মৃত্যু হয়েছে এবং 1,200-1,400 পর্যটক আটকা পড়েছেন, রাজ্যের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং প্রত্যেককে পাঁচ লাখ রুপি এক্স-গ্রেশিয়া ঘোষণা করেছেন নিহতদের পরিবার এবং ঘোষণা করেছে যে সরকার ধ্বংস হওয়া বাড়িগুলি পুনর্নির্মাণ করবে।

গত তিন দিনে, সিকিম দুটি প্রাকৃতিক দুর্যোগের সাক্ষী হয়েছে: নামচি জেলায় একটি ভূমিধস যাতে তিনজনের প্রাণ যায় এবং একইভাবে, মাঙ্গন জেলায় 12 এবং 13 জুনের মধ্যবর্তী রাতে একটি ভূমিধস ঘটে যাতে ছয়জন মারা যায়। জীবন রাজ্যের মাঙ্গান জেলায় প্রায় 1,200-1,400 পর্যটকও আটকা পড়েছে।

"এটি একটি দুঃখজনক ঘটনা, মাঙ্গান জেলায় ছয়জন মারা গেছে, এবং মাজুওয়াতে, ভূমিধসের কারণে তিনজন প্রাণ হারিয়েছে এবং বেশ কয়েকজন আহত হয়েছে। বেশ কয়েকটি বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। মোট 67টি পরিবারকে স্থানান্তরিত করা হয়েছে। ব্যাপক ক্ষয়ক্ষতি সম্পর্কে কেন্দ্রীয় সরকারকে অবহিত করেছি এবং আমাদের প্রতিক্রিয়ায় সহায়তা করার জন্য অবিলম্বে তহবিলের অনুরোধ করেছি", সিএম তামাং এএনআই-এর সাথে কথা বলার সময় বলেছিলেন।

"রাস্তা বন্ধ হয়ে যাওয়া এবং ভারী যানবাহন চলাচলে অক্ষমতার কারণে, আমরা খাদ্যের দাম এবং পণ্যের ঘাটতির সম্মুখীন হচ্ছি। আমরা এই বিষয়গুলিকে খুব গুরুত্ব সহকারে নিচ্ছি এবং কেন্দ্রের কাছে সাহায্য চেয়েছি... আমরা ক্ষতিপূরণ হিসাবে 5 লক্ষ টাকা প্রদান করছি। যাদের সম্পত্তি ধ্বংস হয়েছে বা ভেসে গেছে তাদের বাড়িঘরও আমরা পুনর্নির্মাণ করব”।

মুখ্যমন্ত্রী, দিনের শুরুতে, নামচির ইয়াংগাং এবং মেল্লির বন্যাকবলিত এলাকাগুলিও খতিয়ে দেখেছিলেন যেখানে তাকে ক্ষতিগ্রস্ত পরিবারগুলির সাথে কথা বলতে দেখা গেছে।

'এক্স'-এর একটি পোস্টে, মুখ্যমন্ত্রী লিখেছেন, "আজ নামচি জেলার মাজুয়া, ইয়াংগাং-এর ভূমিধস-কবলিত এলাকায় আমার সরকারি সফরের সময়, আমার বেশ কয়েকটি মূল উদ্দেশ্য ছিল: ক্ষয়ক্ষতির মূল্যায়ন করা, অর্থ বিতরণের তদারকি করা। ত্রাণসামগ্রী, এবং ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের আর্থিক সহায়তা প্রদান করেছিলাম। আমরা খাদ্য সরবরাহ, জল, স্যানিটেশন, চিকিৎসা সহায়তা এবং যেখানে প্রয়োজন সেখানে আশ্রয় দিয়েছি।”