মুম্বই, সেন্ট্রাল রেলওয়ের হারবার লাইনে লোকাল ট্রেনগুলি এখন তিলক নগর এবং পানভেল স্টেশনগুলির মধ্যে দূরত্ব কভার করতে 2-3 মিনিট কম সময় নেয় কারণ এই করিডোরে তাদের সর্বোচ্চ গতি 80 কিলোমিটার প্রতি ঘণ্টা থেকে 95 কিলোমিটার প্রতি ঘণ্টায় বাড়ানো হয়েছে, বুধবার একজন কর্মকর্তা বলেছেন।

গতি সীমা বৃদ্ধির ফলে "ভ্রমণের সময় হ্রাস" এবং "সময়ানুবর্তিতার উন্নতি" হয়েছে, সিআর একটি রিলিজে বলেছেন।

CR এর হারবার করিডোর দক্ষিণ মুম্বাই থেকে নাভি মুম্বাই এবং মুম্বাইয়ের পশ্চিম শহরতলির সাথে শহরতলির সংযোগ প্রদান করে। এটি CSMT-গোরেগাঁও এবং CSMT-পানভেলের মধ্যে ছড়িয়ে আছে। লোকাল ট্রেনগুলি তিলক নগর এবং পানভেলের মধ্যে 95 কিলোমিটার প্রতি ঘণ্টার সর্বোচ্চ গতি সীমা অর্জন করতে পারে।

"এটি (গতি সীমা বৃদ্ধি) এর ফলে তিলকনগর-পানভেল সেকশনে ভ্রমণের সময় 2 থেকে 3 মিনিট হ্রাস পেয়েছে এবং সেই সাথে সময়ানুবর্তিতার উন্নতি হয়েছে, যা নতুন সময়সূচীতে অন্তর্ভুক্ত করা হবে," বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

রিলিজ অনুসারে, ট্রেনের গতি বাড়ানোর জন্য ট্র্যাক শক্তিশালীকরণ, ওভারহেড ইকুইপমেন্ট (ওএইচই) পরিবর্তন, সিগন্যালিং এবং অন্যান্য প্রযুক্তিগত কাজ সহ বিভিন্ন অবকাঠামোগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বিবৃতিতে বলা হয়েছে যে 80 কিলোমিটার প্রতি ঘণ্টার বেশি গতি বাড়ানো আগে "ব্রেকিং ডিসটেন্স পর্যাপ্ততার" সীমাবদ্ধতার কারণে সম্ভব ছিল না।

"গতি বৃদ্ধির সুবিধার্থে, সমতুল্য গতির সম্ভাবনা সহ রেকগুলি ব্যবহার করা হচ্ছে যা আরও ভাল পরিষেবার জন্য আধুনিকীকৃত রেকের সুযোগ বাড়াবে," বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

সিআর দাবি করেছেন যে চলমান ট্রেনের নিরাপত্তা এবং যাত্রীদের জন্য আরও ভাল রাইডিং আরাম নিশ্চিত করার জন্য, ট্র্যাকগুলি সর্বোত্তম মান বজায় রাখা হচ্ছে এবং "বৃদ্ধ বয়সের সম্পদ" প্রতিস্থাপনের কাজও অগ্রাধিকার ভিত্তিতে করা হচ্ছে।

"সংশ্লিষ্ট কর্মকর্তাদের দ্বারা সমস্ত নিরাপত্তা দিক এবং প্রযুক্তিগত পরিদর্শন নিশ্চিত করার পরে ট্রেনের (শীর্ষ) গতি বৃদ্ধি করা হয়েছে," বিবৃতিতে বলা হয়েছে।

CR-তে 30 লক্ষেরও বেশি দৈনিক যাত্রীদের মধ্যে 9-10 লক্ষ হারবার করিডোর ব্যবহার করে যেখানে 614টি পরিষেবা চালানো হয়।