লেইডেন (নেদারল্যান্ডস), যেহেতু আমি ছোট ছিলাম, আমি চেতনার পরিবর্তিত অবস্থার দ্বারা আগ্রহী ছিলাম, যেমন শরীরের বাইরের অভিজ্ঞতা, অলৌকিক ঘটনা এবং ধর্মীয় দৃষ্টিভঙ্গি। এই অভিজ্ঞতাগুলি কীভাবে আসে সে সম্পর্কে আরও ভাল বোঝার জন্য আমি মনোবিজ্ঞান এবং স্নায়ুবিজ্ঞান অধ্যয়ন করেছি। এবং আমার বৈজ্ঞানিক কর্মজীবনে, আমি এই প্রশ্নের উপর ফোকাস করেছি যে কেন কিছু লোক অন্যদের তুলনায় এই অভিজ্ঞতাগুলি হওয়ার প্রবণতা বেশি।

স্বভাবতই, কয়েক বছর আগে যখন আমি সাইকেডেলিক সায়েন্সে এসেছিলাম, তখন এই ক্ষেত্রটিও আমার একাডেমিক আগ্রহের জন্ম দেয়। এখানে এমন ব্যক্তিদের অধ্যয়ন করার সুযোগ ছিল যাদের সাইকেডেলিক অভিজ্ঞতা ছিল এবং যারা চূড়ান্ত বাস্তবতার আভাস পেয়েছেন বলে দাবি করেছেন। আমি লিডেন ইউনিভার্সিটিতে সাইকেডেলিক অভিজ্ঞতা নিয়ে গবেষণা শুরু করেছি এবং PRSM ল্যাব প্রতিষ্ঠা করেছি - বিভিন্ন একাডেমিক ব্যাকগ্রাউন্ডের বিজ্ঞানীদের একটি দল যারা সাইকেডেলিক, ধর্মীয়, আধ্যাত্মিক এবং রহস্যময় অভিজ্ঞতা অধ্যয়ন করে।

প্রাথমিকভাবে, আমি সাইকেডেলিক্সের মন-রূপান্তর সম্ভাবনা সম্পর্কে উত্সাহী ছিলাম। এই পদার্থগুলি, সঠিকভাবে পরিচালিত হলে, মানুষের মানসিক এবং শারীরিক সুস্থতা বাড়াতে সক্ষম বলে মনে হয়। তারা পরিবেশের সাথে সংযোগ এবং উদ্বেগের অনুভূতি বাড়ায়।সাইকেডেলিক থেরাপি হতাশা, উদ্বেগ, আসক্তি এবং পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার সহ বিভিন্ন ধরণের ব্যাধিগুলির চিকিত্সার জন্য দুর্দান্ত সম্ভাবনা দেখায়। সাইকেডেলিক্সের সম্ভাব্য রূপান্তরমূলক প্রভাব সম্পর্কে এই উত্সাহ গত কয়েক বছর ধরে এই বিষয়ে ইতিবাচক মিডিয়া মনোযোগে প্রতিফলিত হয়েছিল। মাইকেল পোলান, একজন আমেরিকান লেখক এবং সাংবাদিক, তার বই এবং নেটফ্লিক্স ডকুমেন্টারি দিয়ে লক্ষ লক্ষ দর্শকের কাছে সাইকেডেলিক্স নিয়ে এসেছেন।

যাইহোক, সাইকেডেলিকস এবং তাদের সম্ভাবনা সম্পর্কে আমার প্রাথমিক আশাবাদ মিডিয়া হাইপের বেশিরভাগ পিছনের বিজ্ঞান সম্পর্কে সংশয়ে পরিবর্তিত হয়েছে। এটি অভিজ্ঞতামূলক প্রমাণের ঘনিষ্ঠভাবে যাচাই করার কারণে। হ্যাঁ, অভিহিত মূল্যে মনে হচ্ছে সাইকেডেলিক থেরাপি মানসিক রোগ নিরাময় করতে পারে। কিন্তু ঘনিষ্ঠভাবে পরিদর্শন করলে, গল্পটি সহজবোধ্য নয়।

প্রধান কারন? সাইকেডেলিক থেরাপির অন্তর্নিহিত কার্যকারিতা এবং কার্যকারিতার জন্য অভিজ্ঞতামূলক প্রমাণ স্পষ্ট নয়।দুটি বিষয়

আমি আমার সহকর্মী ইকো ফ্রাইডের সাথে একটি সমালোচনামূলক পর্যালোচনা পেপার লিখেছিলাম যেখানে আমরা সাইকেডেলিক থেরাপির বর্তমান ক্লিনিকাল ট্রায়ালগুলির সমস্যাগুলি তালিকাভুক্ত করেছি। প্রধান উদ্বেগকে "ব্রেকিং ব্লাইন্ড সমস্যা" বলা হয়। সাইকেডেলিক স্টাডিতে, রোগীরা সহজেই বুঝতে পারে যে তারা এলোমেলোভাবে সাইকেডেলিক বা প্ল্যাসিবো গ্রুপে নিয়োগ করা হয়েছে, কেবলমাত্র সাইকেডেলিক পদার্থের গভীর মন পরিবর্তনকারী প্রভাবের কারণে।

এই ব্রেকিং-অফ-দ্য-ব্লাইন্ড প্রকৃতপক্ষে সাইকেডেলিক গ্রুপের রোগীদের মধ্যে প্লাসিবো প্রভাব সৃষ্টি করতে পারে: তারা শেষ পর্যন্ত যে চিকিৎসার আশা করছিল তা পায় এবং তারা ভালো বোধ করতে শুরু করে। তবে এটি নিয়ন্ত্রণ গোষ্ঠীতে নিযুক্ত রোগীদের হতাশা এবং হতাশার কারণ হতে পারে। তারা একটি অলৌকিক নিরাময় পাওয়ার আশা করেছিল কিন্তু এখন খুঁজে বের করেছে যে তাদের থেরাপিস্টের সাথে একটি প্লাসিবো পিল খেতে ছয় ঘন্টা কাটাতে হবে।ফলস্বরূপ, সাইকেডেলিক এবং প্লাসিবো গ্রুপের মধ্যে থেরাপিউটিক ফলাফলের যে কোনও পার্থক্য মূলত এই প্লাসিবো এবং নোসেবো প্রভাব দ্বারা চালিত হয়। (একটি nocebo প্রভাব যখন একটি নিরীহ চিকিত্সা পার্শ্ব প্রতিক্রিয়া বা উপসর্গের অবনতি ঘটায় কারণ ব্যক্তি বিশ্বাস করে যে তারা ঘটতে পারে বা সেগুলি ঘটবে বলে আশা করে।)

কে কী পেয়েছে তা জানা থেরাপিস্টদেরও প্রভাবিত করে, যারা থেরাপি সেশন থেকে আরও বেশি কিছু পেতে অনুপ্রাণিত হতে পারে যদি তাদের রোগী "আসল চুক্তি" পেয়ে থাকেন। এবং এই সমস্যাটি তথাকথিত এলোমেলোভাবে নিয়ন্ত্রিত ট্রায়ালগুলির জন্য নিয়ন্ত্রণ করা অসম্ভব - এখনও ওষুধ এবং চিকিত্সার কার্যকারিতা মূল্যায়নে সোনার মান।

এছাড়াও, সাইকেডেলিক্সের উপর অ-ক্লিনিকাল গবেষণা সমস্যার সম্মুখীন হয়। আপনি প্লাসিবোর তুলনায় সাইলোসাইবিনে মস্তিষ্কের গ্রাফিক মনে করতে পারেন (নীচে দেখুন)। সাইলোসাইবিন মস্তিষ্কের বিভিন্ন অঞ্চলের মধ্যে সংযোগ বাড়ায়, যা সংযোগকারী লাইনের একটি রঙিন অ্যারেতে উপস্থাপন করা হয়।এটি "এনট্রপিক ব্রেন হাইপোথিসিস" হিসাবে পরিচিত হয়ে উঠেছে। সাইকেডেলিক্স আপনার মস্তিষ্ককে আরও নমনীয় করে তোলে যাতে এটি শিশুর মতো খোলামেলা, অভিনবত্ব এবং বিস্ময়কর অবস্থায় ফিরে আসে। সাইকেডেলিক থেরাপির কার্যকারিতা বোঝার জন্য এই প্রক্রিয়াটিকে অনুমান করা হয়েছে: "আপনার মস্তিষ্ককে মুক্ত করে" সাইকেডেলিকরা প্রবেশ করা এবং খারাপ প্যাটার্ন এবং আচরণ পরিবর্তন করতে পারে। যাইহোক, দেখা যাচ্ছে যে ছবিটি তার চেয়ে অনেক বেশি জটিল।

সাইকেডেলিক্স আপনার শরীর এবং মস্তিষ্কের রক্তনালীগুলিকে সংকুচিত করে এবং এর ফলে এমআরআই মেশিনের সাহায্যে মস্তিষ্কের সংকেত পরিমাপ করতে সমস্যা হয়।

এনট্রপিক মস্তিষ্কের গ্রাফিকটি কেবল এই সত্যটিকে প্রতিফলিত করতে পারে যে সাইলোসাইবিনের অধীনে মস্তিষ্কের রক্ত ​​​​প্রবাহ নাটকীয়ভাবে পরিবর্তিত হয়। এছাড়াও, এনট্রপির সঠিক অর্থ কী তা স্পষ্ট নয় - মস্তিষ্কে কীভাবে এটি পরিমাপ করা যায় তা ছেড়ে দিন।একটি সাম্প্রতিক সাইলোসাইবিন সমীক্ষা, যা এখনও সমকক্ষ-পর্যালোচনা করা হয়নি, দেখা গেছে যে 12টি এনট্রপি ব্যবস্থার মধ্যে মাত্র চারটি প্রতিলিপি করা যেতে পারে, এই কর্মের প্রক্রিয়াটি কতটা প্রযোজ্য তা নিয়ে আরও সন্দেহ জাগিয়েছে।

যদিও সাইকেডেলিকস সম্পর্কে আপনার মনকে মুক্ত করার গল্পটি বাধ্যতামূলক, এটি এখনও উপলব্ধ অভিজ্ঞতামূলক প্রমাণের সাথে ভালভাবে মিলিত হয়নি।

এগুলি কেবল দুটি উদাহরণ যা ব্যাখ্যা করে যে কেন আপনি সাইকেডেলিক বিজ্ঞানে অভিজ্ঞতামূলক অধ্যয়নগুলিকে মূল্যায়ন করার সময় সত্যই সতর্ক হওয়া গুরুত্বপূর্ণ। অভিহিত মূল্যের ফলাফলগুলিতে বিশ্বাস করবেন না, তবে নিজেকে প্রশ্ন করুন: গল্পটি কি খুব ভাল বা সত্য হওয়ার পক্ষে খুব সহজ?ব্যক্তিগতভাবে, সাইকেডেলিক বিজ্ঞানের ক্ষেত্রে আমি সংশয়বাদের একটি স্বাস্থ্যকর ডোজ তৈরি করেছি। আমি এখনও সাইকেডেলিক্সের সম্ভাবনার দ্বারা আগ্রহী। তারা চেতনার পরিবর্তনগুলি অধ্যয়নের জন্য দুর্দান্ত সরঞ্জাম সরবরাহ করে। যাইহোক, তাদের কাজের প্রক্রিয়া বা তাদের থেরাপিউটিক সম্ভাবনা সম্পর্কে নির্দিষ্ট কিছু উপসংহার করা খুব তাড়াতাড়ি। এই জন্য, আমাদের আরো গবেষণা প্রয়োজন. এবং আমি সেই প্রচেষ্টায় অবদান রাখতে আগ্রহী। (কথোপকথন) SCY

SCY