নয়াদিল্লি, থু 6 ( ) বৃহস্পতিবার দিল্লির একটি আদালত এনআইএকে আগামীকালের মধ্যে উত্তর দিতে নির্দেশ দিয়েছে 2016 সালের জম্মু ও কাশ্মীর সন্ত্রাসী তহবিল মামলায় গ্রেপ্তার ইঞ্জিনিয়ার রশিদের দায়ের করা আবেদনের, সম্প্রতি সাংসদ হিসাবে শপথ নেওয়ার জন্য অন্তর্বর্তী জামিন চেয়ে। সাধারণ নির্বাচন সমাপ্ত।

প্রাক্তন J&K বিধায়ক শেখ আবদুল রশিদ, যিনি ইঞ্জিনিয়ার রশিদ নামে পরিচিত, 2024 সালের লোকসভা নির্বাচনে প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহকে পরাজিত করেছিলেন।

তিনি শপথ গ্রহণ এবং সংসদীয় কার্য সম্পাদনের জন্য অন্তর্বর্তীকালীন জামিন বা বিকল্পভাবে হেফাজতে প্যারোলের জন্য আদালতে যান।

আবেদনটি 4 জুন অতিরিক্ত দায়রা জজ চন্দর জিত সিংয়ের সামনে সরানো হয়েছিল এবং এনআইএ-কে আজকের মধ্যে তার প্রতিক্রিয়া দাখিল করার নির্দেশ দিয়েছিল।

তবে বৃহস্পতিবার এজেন্সি জবাব দাখিলের জন্য আরও সময় চেয়েছে।

2019 সাল থেকে রশিদ কারাগারে ছিলেন কথিত সন্ত্রাসী অর্থায়নের মামলায় এনআইএ কর্তৃক বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের অধীনে অভিযুক্ত হওয়ার পরে। বর্তমানে তিনি তিহার জেলে বন্দি রয়েছেন।

কাশ্মীরি ব্যবসায়ী জহুর ওয়াতালির তদন্তের সময় প্রাক্তন বিধায়কের নাম উঠেছিল, যাকে উপত্যকায় সন্ত্রাসী গোষ্ঠী এবং বিচ্ছিন্নতাবাদীদের অর্থায়নের অভিযোগে NIA গ্রেপ্তার করেছিল।

এনআইএ এই মামলায় কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিক, লস্কর-ই-তৈয়বার প্রতিষ্ঠাতা হাফিজ সইদ এবং হিজবুল মুজাহিদিনের প্রধান সৈয়দ সালাহউদ্দিন সহ বেশ কয়েকজনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছিল।

মালিককে দোষী সাব্যস্ত করার পরে 2022 সালে একটি ট্রায়াল কোর্ট তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়।