নয়াদিল্লি, কৃষি মন্ত্রী শিবরাজ সিং চৌহান সোমবার ঘোষণা করেছেন যে এই সংস্থাগুলির জন্য তিন বছরের সহায়তার মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে সরকার কৃষক উত্পাদনকারী সংস্থাগুলির (এফপিও) কর্মক্ষমতার একটি পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা করবে৷

এখানে দিল্লি হাট আইএনএ-তে আয়োজিত মেলায় তাদের পণ্য প্রদর্শনকারী 55টি এফপিও পরিদর্শন করার পরে চৌহান এই বিবৃতি দিয়েছেন।

2020 সালে চালু হওয়া FPO স্কিমটির লক্ষ্য হল 2024 সালের মধ্যে 10,000 নতুন FPO গঠন ও প্রচার করা যার বাজেট 6,865 কোটি টাকা।

এই কর্মসূচির অধীনে, সরকার তিন বছরের জন্য FPO প্রতি 18 লাখ রুপি আর্থিক সহায়তা প্রদান করেছে, সাথে একটি ম্যাচিং ইকুইটি অনুদান এবং ক্রেডিট গ্যারান্টি সুবিধা।

যাইহোক, মন্ত্রী স্বীকার করেছেন যে ফলাফলগুলি বৈচিত্র্যময় হয়েছে, কিছু এফপিও উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে যখন অন্যরা চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে।

"কিছু এফপিও তিন বছরে তাদের পায়ে দাঁড়িয়ে আছে, যখন কিছু সংগ্রাম করছে। আমরা তাদের অগ্রগতি বোঝার জন্য এবং তাদের অতিরিক্ত সহায়তার প্রয়োজন যেখানে ফাঁকগুলি চিহ্নিত করার জন্য আমরা সমস্ত এফপিওর পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা পরিচালনা করব," চৌহান সাংবাদিকদের বলেন।

5 বছর পর্যন্ত নতুন FPO-কে ​​হ্যান্ডহোল্ডিং এবং সহায়তা প্রদানের দায়িত্ব দেওয়া সরকার-নিযুক্ত বাস্তবায়নকারী সংস্থাগুলি পর্যালোচনা প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

"লক্ষ্য হল সমস্ত FPO গুলিকে স্বাবলম্বী করা এবং কৃষকদের সামগ্রিক ক্ষমতায়নে অবদান রাখা নিশ্চিত করা," চৌহান যোগ করেছেন৷

চৌহান উল্লেখ করেছেন যে 10,000 লক্ষ্যমাত্রার বিপরীতে সারা দেশে এখনও পর্যন্ত প্রায় 8,875টি FPO প্রতিষ্ঠিত হয়েছে। কিছু FPO 1 কোটি টাকা পর্যন্ত টার্নওভার অর্জন করেছে এবং অনলাইনে অর্ডার পাচ্ছে।

মন্ত্রী কৃষিতে বিপ্লব আনতে এবং কৃষকদের আয় বাড়াতে FPO-এর গুরুত্বের ওপর জোর দেন।

তিনি স্বতন্ত্র বিপণন বাজেটের সাথে বড় বেসরকারী প্লেয়ারের বিপরীতে কৃষকদের তাদের পণ্য বিপণনে যে চ্যালেঞ্জের সম্মুখীন হন তা স্বীকার করেন।

চৌহান জোর দিয়েছিলেন যে এফপিও দ্বারা উত্পাদিত পণ্যগুলি বড় বেসরকারী সংস্থাগুলির দ্বারা বিক্রি করা পণ্যগুলির চেয়ে ভাল মানের, তবে গ্রাহকদের কাছে পৌঁছানোর জন্য তাদের একটি বিপণন প্ল্যাটফর্ম প্রয়োজন।

বর্তমানে, ডিজিটাল কমার্সের জন্য ওপেন নেটওয়ার্ক (ONDC) FPO-কে ​​তাদের ডিজিটাল বাজারে প্রবেশাধিকার প্রদান করে এবং তাদের বাজারের যোগসূত্র উন্নত করে ক্ষমতায়ন করে। 5,000 এরও বেশি নিবন্ধিত FPO ONDC পোর্টালে একত্রিত হয়েছে।

ক্ষুদ্র কৃষক কৃষি ব্যবসা কনসোর্টিয়াম (SFAC) টেকসই এবং কার্যকর কৃষি ব্যবসায়িক উদ্যোগে পরিণত হতে সাহায্য করার জন্য FPO-এর প্রচার, হ্যান্ডহোল্ডিং এবং সক্ষমতা বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এসএফএসি এফপিও-র পণ্যের প্রচারের জন্য চলতি অর্থবছরে সারা দেশে 22টি মেলা আয়োজনের পরিকল্পনা করেছে। এই মাসের শেষের দিকে হরিয়ানার আম্বালায় দ্বিতীয় মেলা অনুষ্ঠিত হবে।