নয়াদিল্লি, সরকার সোমবার বলেছে যে তারা এসি এবং এলইডি লাইট সহ সাদা পণ্যগুলির জন্য উত্পাদন-রেখাযুক্ত প্রণোদনা প্রকল্পের অধীনে বিনিয়োগ করতে এবং সুবিধা পেতে ইচ্ছুক কোম্পানিগুলির থেকে নতুন আবেদনগুলি গ্রহণ করার জন্য উইন্ডোটি পুনরায় খুলবে৷

বাণিজ্য ও শিল্প মন্ত্রকের মতে, উইন্ডোটি 15 জুলাই থেকে 12 অক্টোবর পর্যন্ত 90 দিনের জন্য খোলা থাকবে। আবেদন উইন্ডোটি বন্ধ হওয়ার পরে কোনও আবেদন গ্রহণ করা হবে না।

এই প্রকল্পের অধীনে, সরকার ভারতে উৎপাদিত পণ্যের ক্রমবর্ধমান বিক্রয়ের জন্য আর্থিক প্রণোদনা প্রদান করে।

তদুপরি, ব্যবসায় তারল্য বজায় রাখতে, ভাল কার্যকরী মূলধন ব্যবস্থাপনা এবং সুবিধাভোগীদের কর্মক্ষমতা বাড়ানোর জন্য, বার্ষিক ভিত্তিতে দাবি প্রক্রিয়াকরণের পরিবর্তে PLI-এর ত্রৈমাসিক দাবি প্রক্রিয়াকরণের ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগে কোম্পানিগুলো বার্ষিক ভিত্তিতে তাদের দাবি জমা দিত।

টেলিকমিউনিকেশন, সাদা পণ্য, টেক্সটাইল, মেডিকেল ডিভাইস তৈরি, অটোমোবাইল, বিশেষ ইস্পাত, খাদ্য পণ্য, উচ্চ-দক্ষ সৌর পিভি মডিউল, উন্নত রসায়ন সেল ব্যাটারি, ড্রোন সহ 14টি সেক্টরের জন্য 2021 সালে PLI (উৎপাদন যুক্ত প্রণোদনা) স্কিম ঘোষণা করা হয়েছিল। , এবং ফার্মা, 1.97 লক্ষ কোটি রুপি ব্যয় সহ।

এখনও পর্যন্ত, PLI সুবিধাভোগীদের মাত্র 9,700 কোটি টাকা বিতরণ করা হয়েছে, যা মোট অনুমানের প্রায় 5 শতাংশ।

মন্ত্রক বলেছে যে শিল্পের পিএলআই স্কিমের অধীনে আরও বিনিয়োগ করার ক্ষুধা রয়েছে। এই স্কিমের অধীনে আমন্ত্রিত আবেদনগুলির তৃতীয় রাউন্ড।

কোনো বৈষম্য এড়ানোর জন্য, নতুন আবেদনকারী এবং সেই সাথে স্কিমের বিদ্যমান সুবিধাভোগীরা যারা উচ্চতর টার্গেট সেগমেন্টে স্যুইচ ওভার করার মাধ্যমে আরও বেশি বিনিয়োগ করার প্রস্তাব করেন তারা আবেদন করার যোগ্য হবেন।

এখনও পর্যন্ত, 66 জন আবেদনকারীকে 6,962 কোটি টাকার প্রতিশ্রুতিবদ্ধ বিনিয়োগ PLI স্কিমের অধীনে সুবিধাভোগী হিসাবে নির্বাচিত করা হয়েছে।

স্কিমের নির্দেশিকা অনুসারে, আবেদনকারীরা স্কিমের বাকি মেয়াদের জন্য শুধুমাত্র ইনসেনটিভের জন্য যোগ্য হবেন।

"প্রস্তাবিত তৃতীয় রাউন্ডে অনুমোদিত আবেদনকারী শুধুমাত্র নতুন আবেদনকারী এবং বিদ্যমান সুবিধাভোগীদের ক্ষেত্রে সর্বোচ্চ তিন বছরের জন্য পিএলআই-এর জন্য যোগ্য হবেন যারা মার্চ 2023 পর্যন্ত একটি উচ্চতর বিনিয়োগ বিভাগে যাওয়ার জন্য বিনিয়োগের সময় বেছে নেবেন," এতে বলা হয়েছে। .

বিদ্যমান সুবিধাভোগী যারা মার্চ 2022 পর্যন্ত বিনিয়োগের সময় বেছে নিয়েছেন এবং প্রস্তাবিত তৃতীয় রাউন্ডে উচ্চতর বিনিয়োগ বিভাগে যেতে চান তারা শুধুমাত্র সর্বোচ্চ দুই বছরের জন্য PLI-এর জন্য যোগ্য হবেন।

কেন্দ্রীয় মন্ত্রিসভা 7 এপ্রিল, 2021-এ এয়ার-কন্ডিশনার (এসি) এবং এলইডি লাইটের উপাদান এবং সাব-অ্যাসেম্বলি তৈরির জন্য সাদা পণ্যগুলির জন্য PLI প্রকল্পের অনুমোদন দিয়েছে।

এই প্রকল্পটি 2021-22 থেকে 2028-29 পর্যন্ত সাত বছরের মেয়াদে বাস্তবায়িত হবে এবং এর ব্যয় 6,238 কোটি টাকা।