ইস্যুটি সেক্রেটারি, ডিপার্টমেন্ট কনজিউমার অ্যাফেয়ার্স, নিধি খারে অটোমোবাইল অ্যাসোসিয়েশন এবং অটোমোবাইল সেক্টরে তাদের অংশীদার সংস্থাগুলির সাথে একটি বৈঠকে অটো কোম্পানিগুলিকে মেরামত করার অধিকার পোর্টাল ইন্ডিয়াতে অনবোর্ড করার লক্ষ্যে একটি বৈঠকে তুলেছিলেন, একটি অফিসিয়াল বিবৃতিতে জারি করা হয়েছে। শনিবার।

বৈঠকে ACMA, SIAM, ATMA, EPIC ফাউন্ডেশনের মতো অটোমোবাইল অ্যাসোসিয়েশনের বিভিন্ন প্রতিনিধি এবং টাটা মোটরস, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, টিভিএস, রয়্যাল এনফিল্ড, রেনল্ট অ্যান্ড বশ, ইয়ামাহা মোটরস ইন্ডিয়া, হোন্ডা কার ইন্ডিয়া সহ কোম্পানির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সরকার ভোক্তাদের তাদের পণ্য মেরামত করার জন্য তথ্যের সহজ অ্যাক্সেস প্রদান করতে এবং তাদের পুনরায় ব্যবহার করতে সক্ষম করার জন্য রাইট টু রিপেয়ার পোর্টাল ইন্ডিয়া (https://righttorepairindia.gov.in/) চালু করেছে, যার ফলে সার্কুলার অর্থনীতিতেও অবদান রয়েছে। ঝামেলামুক্ত পদ্ধতিতে ই-বর্জ্য কমানো।

সভায়, এটি জোর দেওয়া হয়েছিল যে যে পণ্যগুলি মেরামত করা যায় না বা পরিকল্পিত অপ্রচলিততার সাপেক্ষে - একটি কৃত্রিমভাবে সীমিত জীবনকালের সাথে ডিজাইন করা - ই-বর্জ্যে অবদান রাখে এবং মেরামত বিকল্পের অভাব বা অত্যন্ত ব্যয়বহুল মেরামতের বিকল্পগুলির অভাবে গ্রাহকদের নতুন পণ্য কিনতে বাধ্য করে৷ পুনঃব্যবহারের জন্য। অতএব, লক্ষ্য হল সরঞ্জামগুলিতে সীমিত অ্যাক্সেস বা মেরামতের তথ্যের মতো বাধাগুলি দূর করা, নিশ্চিত করা যে ভোক্তাদের তাদের ক্রয় করা পণ্যগুলির সম্পূর্ণ মালিকানা রয়েছে।

"সময়ের সাথে সাথে, এটি উল্লেখ করা হয়েছে যে পরিষেবাতে উল্লেখযোগ্য বিলম্ব এবং যানবাহনের মেরামতের নথিপত্রের অনুপস্থিতির কারণে মেরামত পরিষেবাগুলি ক্রমবর্ধমানভাবে বাধাগ্রস্ত হচ্ছে৷ উপরন্তু, পণ্য কখনও কখনও অত্যধিক উচ্চ খরচে মেরামত করা হয়, ভোক্তাদের মেরামত পরিষেবার সাথে অসন্তুষ্ট রেখে যা প্রায়ই মেরামত বিলম্বিত করে, এমনকি যদি প্রয়োজন হয়, সীমিত মেরামতের বিকল্পগুলির কারণে," এটি সভায় উল্লেখ করা হয়েছিল।

একটি প্রধান সীমাবদ্ধতা হল সাশ্রয়ী মূল্যের প্রকৃত খুচরা যন্ত্রাংশের প্রাপ্যতা। প্রায়শই সাশ্রয়ী মূল্যে তাদের অনুপলব্ধতা গ্রাহকদের ধূসর বাজার থেকে নকল খুচরা যন্ত্রাংশ কেনার দিকে বাধ্য করে। তদুপরি, ছোটখাটো মেরামতের জন্য অ্যাক্সেসযোগ্য তথ্যের অভাব বা এটি নিজে করার জন্য গাইড করে, ভোক্তাদের দুর্দশা বাড়িয়ে তোলে, তাদের আর্থিক বোঝা এবং সামগ্রিক অসন্তোষ যোগ করে।

ভোক্তাদের রাস্তার ধারে সহায়তা প্রদানের উপরও জোর দেওয়া হয়েছিল, বিশেষ করে হাইওয়েতে এবং গাড়ির মেরামতযোগ্যতা সূচক প্রবর্তন করা হয়েছিল যা পণ্যের জীবন, সহজ মেরামতের বাস্তুতন্ত্র, খুচরা যন্ত্রাংশের প্রাপ্যতা, স্ব-মেরামতের বিস্তারিত ম্যানুয়াল, ওয়ারেন্টি সম্পর্কে তথ্য প্রদান করে। বিভিন্ন অংশ।

এই ব্যবস্থাগুলির লক্ষ্য ভোক্তাদের তাদের পণ্যের বিক্রয়োত্তর পরিষেবা সম্পর্কে সচেতন পছন্দের সাথে ক্ষমতায়ন করা, পাশাপাশি তাদের পণ্যগুলিকে সম্পূর্ণরূপে উপভোগ করা সহজ করা। সভাটি মেরামত করার অধিকার পোর্টালে অনবোর্ড করার এবং ভোক্তাদের একটি প্রাণবন্ত বিক্রয়োত্তর পরিষেবা প্রদানের জন্য একটি বৃহত্তর সহযোগিতামূলক পদ্ধতি গ্রহণ করার বিষয়ে ঐকমত্যের সাথে সমাপ্ত হয়।

আলোচনায় দক্ষ কারিগরের প্রমিতকরণের সাথে অংশগুলির মানককরণের মতো বিষয়গুলিও কভার করা হয়েছে, কোম্পানিগুলি ক্যাটালগ তৈরি করছে যা ক্রয়-পরবর্তী পরিষেবা এবং পণ্যের আয়ু দীর্ঘায়ু করার জন্য ভোক্তাদের উপকার করবে এবং মোটর মেরামত কর্মশালায় মোটর নামে প্রতারণামূলক অনুশীলনগুলিকে মোকাবেলার জন্য ব্যবস্থা গ্রহণ করবে। বীমা যা প্লাস্টিক বর্জ্যের অপ্রয়োজনীয় উৎপাদনে অবদান রাখে।

এটি জোর দেওয়া হয়েছিল যে ভারত জুড়ে কোম্পানির পরিষেবা কেন্দ্রের বিশদ এবং স্বীকৃতি তৃতীয় পক্ষের মেরামতকারী, যদি থাকে, কোম্পানিগুলির দ্বারা এবং মূল দেশের তথ্য স্পষ্টভাবে উল্লেখ করা উচিত।

TVS-এর মতো কিছু কোম্পানি পোর্টালে তাদের পোস্ট-অনবোর্ডিং অভিজ্ঞতা শেয়ার করেছে। Tata Motors এবং TVS সহ কোম্পানিগুলি আলোচনা করেছে যে কীভাবে, ন্যাশনাল কনজিউমার হেল্পলাইন থেকে প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে, তারা মূল মেরামতের সমস্যাগুলি চিহ্নিত করে এবং পরবর্তীতে তাদের অফিসিয়াল YouTube চ্যানেলের মাধ্যমে গ্রাহকদের কাছে অ্যাক্সেসযোগ্য মেরামত ভিডিও তৈরি করে।