নয়াদিল্লি, পানীয় জল ও স্যানিটেশন বিভাগ (DDWS) 'স্বচ্ছ গাঁও, শুদ্ধ জল - বেহতার কাল' শিরোনামে একটি ব্যাপক দুই মাসের সচেতনতা প্রচার শুরু করেছে, শুক্রবার এখানে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে।

এই প্রচারের লক্ষ্য গ্রাম এবং পঞ্চায়েত স্তরে নিরাপদ জল এবং স্যানিটেশন অনুশীলনের প্রচার করা, যা জাতীয় স্টপ ডায়রিয়া প্রচারাভিযানের পরিপূরক, এতে বলা হয়েছে।

24 জুন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা দ্বারা শুরু হওয়া STOP প্রচারণার লক্ষ্য হল বহু-ক্ষেত্রগত পদ্ধতির মাধ্যমে ডায়রিয়ায় শিশুর মৃত্যু শূন্য করা -- স্বাস্থ্য পরিকাঠামোকে শক্তিশালী করা, বিশুদ্ধ জল এবং স্যানিটেশনের অ্যাক্সেসের উন্নতি করা, পুষ্টি প্রোগ্রামগুলি উন্নত করা এবং স্বাস্থ্যবিধি শিক্ষার প্রচার করা।

বিবৃতিতে, জলশক্তির কেন্দ্রীয় মন্ত্রী সি আর পাতিল এই সহযোগিতার গুরুত্ব তুলে ধরে বলেছেন, "গ্রামীণ স্যানিটেশন মিশন এবং ন্যাশনাল স্টপ ডায়রিয়া ক্যাম্পেইনের মধ্যে সমন্বয় জনস্বাস্থ্যের প্রতি আমাদের অটুট উত্সর্গকে বোঝায়৷ শুধুমাত্র শৈশব মৃত্যুর হার কমানোর লক্ষ্য কিন্তু গ্রামীণ ভারত জুড়ে স্বাস্থ্য ও পরিচ্ছন্নতার সংস্কৃতি গড়ে তোলা।"

ডিডিডব্লিউএস-এর সেক্রেটারি, ভিনি মহাজন, জনস্বাস্থ্যের প্রতি প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে বলেছেন, "এই উদ্যোগটি আমাদের শিশুদের এবং সম্প্রদায়ের স্বাস্থ্য সুরক্ষার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ৷ জাতীয় স্টপ ডায়রিয়া প্রচারাভিযানের সাথে আমাদের প্রচেষ্টাকে একীভূত করে, আমরা নিশ্চিত করতে চাই যে কোনও শিশুটি ডায়রিয়ার মতো প্রতিরোধযোগ্য রোগে আক্রান্ত হয় এই লক্ষ্য অর্জনের জন্য বিশুদ্ধ পানি এবং স্যানিটেশনের উপর আমাদের ফোকাস।"

ক্যাম্পেইনটি স্বাস্থ্য সুবিধা বজায় রাখার, প্রয়োজনীয় চিকিৎসা সরবরাহের প্রাপ্যতা নিশ্চিত করা এবং নিরাপদ পানীয় জলের জন্য মান নিয়ন্ত্রণ ব্যবস্থা বাস্তবায়নের গুরুত্বের উপর জোর দেয়।

এই প্রচেষ্টার পরিপূরক হিসাবে, 'স্বচ্ছ গাঁও, শুদ্ধ জল - বেহতার কাল' প্রচারাভিযান 1 জুলাই থেকে 31 আগস্ট পর্যন্ত চলবে এবং এর লক্ষ্য সচেতনতা বৃদ্ধি এবং নিরাপদ জল এবং স্যানিটেশন অনুশীলনের ব্যবহার প্রচার করা, বিবৃতিতে বলা হয়েছে।

এই প্রচারাভিযানের মূল ক্রিয়াকলাপগুলির মধ্যে রয়েছে সম্প্রদায়ের অংশগ্রহণ, নিয়মিত জলের গুণমান পরীক্ষা, সংবেদনশীলতা কর্মশালা, ফুটো সনাক্তকরণ এবং মেরামতের ড্রাইভ, জনসচেতনতামূলক প্রচারাভিযান, এবং সঠিক স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি অনুশীলনের বিষয়ে অল্পবয়সী মা এবং কিশোরী মেয়েদের জন্য শিক্ষামূলক উদ্যোগ, এতে বলা হয়েছে।

এই সমন্বিত প্রচেষ্টার লক্ষ্য টেকসই এবং কার্যকর জল এবং স্যানিটেশন অনুশীলনের পক্ষে কথা বলে ডায়রিয়ার কারণে শৈশব মৃত্যুর হার হ্রাস এবং গ্রামীণ ভারতে জনস্বাস্থ্যের উন্নতির জাতীয় স্টপ ডায়রিয়া ক্যাম্পেইনের লক্ষ্যকে সমর্থন করা, বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

প্রচারটি পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে, ব্যাপক কভারেজ এবং টেকসই প্রভাব নিশ্চিত করে, প্রাথমিক সপ্তাহগুলিতে প্রচারাভিযান শুরু করা এবং প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনার উপর মনোযোগ কেন্দ্রীভূত করা হবে এবং পরবর্তী সপ্তাহগুলিতে লক্ষ্যযুক্ত হস্তক্ষেপগুলি অনুসরণ করা হবে, এতে যোগ করা হয়েছে।