নয়াদিল্লি, সরকার 14টি গুরুত্বপূর্ণ খনিজ ব্লকের নিলাম বাতিল করেছে যা নিলামের দ্বিতীয় দফায় প্রস্তাব করা হয়েছিল।

খনি মন্ত্রক ফেব্রুয়ারিতে দ্বিতীয় ধাপে 18টি গুরুত্বপূর্ণ এবং কৌশলগত খনিজ খনি বিক্রির জন্য রেখেছিল।

এমএসটিসি ওয়েবসাইটে পোস্ট করা খনি মন্ত্রকের সাম্প্রতিক বিজ্ঞপ্তি অনুসারে, 14টি ব্লকের মধ্যে পাঁচটির ক্ষেত্রে কোনও বিড পাওয়া যায়নি।

যেহেতু কোন দরপত্র গৃহীত হয়নি, তাই এই পাঁচটি খনিজ ব্লকের নিলাম প্রক্রিয়া বাতিল করা হয়েছে, এতে বলা হয়েছে। পাঁচটি ব্লক অরুণাচল প্রদেশ, মহারাষ্ট্র এবং রাজস্থানে অবস্থিত।

অবশিষ্ট নয়টি ব্লকের ক্ষেত্রে, প্রাপ্ত দরগুলি ন্যূনতম প্রয়োজন তিনটির চেয়ে কম ছিল৷ এই নয়টি ব্লক অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, ছত্তিশগড়, কর্ণাটক, মহারাষ্ট্র এবং তামিলনাড়ুতে অবস্থিত।

সমালোচনামূলক খনিজগুলি সমসাময়িক শিল্প অর্থনীতির ভিত্তি যা প্রযুক্তিগত অগ্রগতির গুরুত্বপূর্ণ উপাদান। বিশ্ব অর্থনীতি লিথিয়াম, গ্রাফাইট, কোবাল্ট, টাইটানিয়াম, বিরল পৃথিবীর উপাদান ইত্যাদির মতো খনিজগুলির উপর নির্ভরশীল প্রযুক্তির উপর নির্ভর করবে।

নিষ্কাশন এবং প্রক্রিয়াকরণের জন্য তাদের অভাব বা কয়েকটি দেশের উপর নির্ভরতা ভারতের সরবরাহ শৃঙ্খলে উল্লেখযোগ্য দুর্বলতা তৈরি করতে পারে।

খনি ও খনিজ (উন্নয়ন ও নিয়ন্ত্রণ) আইন, 1957 (এমএমডিআর আইন) গত বছর সংশোধন করা হয়েছিল যার অধীনে কেন্দ্রকে 24টি গুরুত্বপূর্ণ এবং কৌশলগত খনিজগুলির খনিজ ছাড় দেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছিল।

সরকার এর আগেও উষ্ণ প্রতিক্রিয়ার কারণে প্রথম ধাপে বিক্রয়ের জন্য রাখা 20টি গুরুত্বপূর্ণ খনিজ ব্লকের 13টির নিলাম বাতিল করেছিল।

প্রস্তাবিত 20টি ব্লকের মধ্যে 18টি ব্লকের জন্য 56টি ফিজিক্যাল বিড এবং 56টি অনলাইন বিড গৃহীত হয়েছে।