নয়াদিল্লি, সরকার একটি স্বেচ্ছাসেবী ধাক্কা কার্যকরভাবে জাল পর্যালোচনা রোধ করতে ব্যর্থ হওয়ার পরে ই-কমার্স সংস্থাগুলিকে ভোক্তা পর্যালোচনার জন্য মানসম্মত নিয়ম মেনে চলা বাধ্যতামূলক করার কথা বিবেচনা করছে, সোমবার একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন।

সরকার এক বছর আগে ই-টেইলারদের জন্য নতুন মানের নিয়ম জারি করেছিল যাতে তাদের অর্থ প্রদানের পর্যালোচনা প্রকাশ করা থেকে নিষেধ করা হয় এবং suc প্রচারমূলক সামগ্রী প্রকাশের দাবি জানানো হয়।

কিন্তু ই-কমার্স প্ল্যাটফর্মগুলিতে পণ্য এবং পরিষেবাগুলির জাল পর্যালোচনা এখনও ঘটছে, নিধি খারে বলেছেন, ভোক্তা বিষয়ক মন্ত্রকের সচিব।

"এক বছরেরও বেশি সময় হয়ে গেছে যে 'অনলাইন রিভিউ'-এর স্বেচ্ছাসেবী মান অবহিত করা হয়েছে। কিছু সংস্থা দাবি করেছে যে তারা এটি মেনে চলছে। তবে, জাল পর্যালোচনা এখনও প্রকাশিত হচ্ছে," খারে বলেছেন।

"ভোক্তাদের স্বার্থ রক্ষার জন্য, এখন আমরা এই মানগুলিকে বাধ্যতামূলক করতে চাই," তিনি বলেন, মন্ত্রক প্রস্তাবিত পদক্ষেপ নিয়ে আলোচনা করার জন্য 15 মে ই-কমার্স সংস্থা এবং ভোক্তা সংস্থাগুলির সাথে একটি বৈঠকের সময় নির্ধারণ করেছে৷

মন্ত্রকের ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS) যেটি নভেম্বর 2022-এ "অনলাইন কনজিউমার রিভিউ" এর জন্য নতুন স্ট্যান্ডার্ড প্রণয়ন ও জারি করেছে, "সাপ্লায়ার বা সংশ্লিষ্ট তৃতীয় পক্ষের দ্বারা সেই উদ্দেশ্যে নিযুক্ত ব্যক্তিদের দ্বারা কেনা এবং/অথবা লিখিত" পর্যালোচনা প্রকাশ করা নিষিদ্ধ। .

শারীরিকভাবে পণ্য পরিদর্শন করার কোন সুযোগ না থাকায়, ক্রেতারা কেনাকাটা করার সময় অনলাইন রিভিউর উপর খুব বেশি নির্ভর করে। বিভ্রান্তিকর পর্যালোচনা এবং রেটিং তাদের ভুল তথ্যের উপর ভিত্তি করে পণ্য বা পরিষেবা ক্রয় করতে পারে না।

প্রস্তাবিত পদক্ষেপটি ভারতের অনলাইন খুচরা খাতের বিকাশের পটভূমিতে 2030 সালের মধ্যে এই সেক্টরটি 2022 সালে USD 70 বিলিয়ন থেকে 325 বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে, ডেলয়েট টাচ তোহমাতসু ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুসারে।