নয়াদিল্লি, সরকারি হেডহান্টার পিইএসবি হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (এইচপিসিএল) এর শীর্ষ চাকরির জন্য সাক্ষাত্কার নেওয়া সমস্ত প্রার্থীদের প্রত্যাখ্যান করেছে, এটি বহু বছরের মধ্যে তৃতীয় উদাহরণ যে বোর্ড একটি রাষ্ট্রীয় তেল সংস্থায় ভূমিকার জন্য কোনও উপযুক্ত প্রার্থী খুঁজে পায়নি। .

পাবলিক এন্টারপ্রাইজ সিলেকশন বোর্ড (পিইএসবি) 14 জুন এইচপিসিএল বোর্ডের একজন পরিচালক এবং ইন্দ্রপ্রস্থ গ্যাস লিমিটেড (আইজিএল) এর ব্যবস্থাপনা পরিচালক সহ আট প্রার্থীর সাক্ষাৎকার নিয়েছে, কিন্তু তাদের সবাইকে প্রত্যাখ্যান করেছে।

"বোর্ড এইচপিসিএলের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক (সিএমডি) পদের জন্য কোনও প্রার্থীর সুপারিশ করেনি এবং পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রককে অনুসন্ধান-কাম-নির্বাচন কমিটি (এসসিএসসি) সহ নির্বাচনের জন্য আরও পদক্ষেপের একটি উপযুক্ত পথ বেছে নেওয়ার পরামর্শ দিয়েছে। ) বা উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদনের সাথে উপযুক্ত বলে বিবেচিত হবে," PESB প্যানেল একটি বিজ্ঞপ্তিতে বলেছে।HPCL CMD পদটি 1 সেপ্টেম্বর, 2024-এ শূন্য হবে, যখন বর্তমান পুষ্প কুমার যোশী 60 বছর বয়সে চাকরি থেকে অবসর গ্রহণ করবেন।

পিইএসবি আগে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি) এবং অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশনে (ওএনজিসি) শীর্ষ পদের জন্য উপযুক্ত কাউকে খুঁজে পায়নি। এর ফলে IOC-তে দায়িত্বপ্রাপ্তরা চাকরিতে অতিরিক্ত একটি বছর পেয়েছিলেন এমনকি চাকরির বয়স পূর্ণ হওয়ার পরেও এবং একজন অবসরপ্রাপ্ত নির্বাহীকে ONGC-তে দায়িত্ব দেওয়া হয়েছিল।

PESB, 3 জুন, 2021-এ, ভারতের বৃহত্তম তেল ও গ্যাস উৎপাদক, ONGC-এর প্রধান হওয়ার জন্য দুইজন কর্মরত IAS অফিসার সহ নয়জন প্রার্থীর সাক্ষাৎকার নিয়েছে। কিন্তু এটি জ্যেষ্ঠ আমলা অবিনাশ জোশি এবং নীরজ ভার্মা বা ম্যাঙ্গালোর রিফাইনারি অ্যান্ড পেট্রোকেমিক্যালস লিমিটেড (এমআরপিএল)-এর পরিচালক-অর্থনীতি পমিলা জসপাল এবং প্রযুক্তি ও ফিল্ড সার্ভিসের জন্য ওএনজিসি ডিরেক্টর ওম প্রকাশ সিংকে উপযুক্ত বলে মনে করেননি।এরপরে মন্ত্রক একটি অনুসন্ধান-কাম-নির্বাচন প্যানেল গঠন করে এবং অরুণ কুমার সিংকে নাম দেয়, যিনি ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (বিপিসিএল) থেকে 60 বছর বয়সে অবসর নিয়েছিলেন, ওএনজিসি-র প্রধান। সিং প্রথমে আবেদন করার যোগ্য ছিলেন না, কিন্তু 60 বছর বয়সী ব্যক্তিদের বিবেচনা করার জন্য যোগ্যতার নিয়ম পরিবর্তন করা হয়েছিল। তাকে তিন বছরের মেয়াদ দেওয়া হয়েছিল যা 2025 সালের ডিসেম্বরে শেষ হয়।

IOC-এর ক্ষেত্রে, PESB, গত বছরের মে মাসে, শ্রীকান্ত মাধব বৈদ্যের প্রতিস্থাপনের জন্য কোনও সুপারিশ করেনি, যিনি 2023 সালের আগস্টে 60 বছর বয়স পূর্ণ করার পরে অবসর নিতে চলেছেন৷ প্যানেল চেন্নাই পেট্রোলিয়াম কর্পোরেশন সহ 10 জন প্রার্থীর সাক্ষাৎকার নিয়েছে৷ লিমিটেড (সিপিসিএল) ব্যবস্থাপনা পরিচালক অরবিন্দ কুমার।

এটি একটি বিরল পদক্ষেপ দ্বারা অনুসরণ করা হয়. বৈদ্য, যিনি 1 জুলাই, 2020-এ ভারতের বৃহত্তম তেল কোম্পানির চেয়ারম্যান হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন, "এক বছরের জন্য চুক্তির ভিত্তিতে পুনঃনিযুক্তি" ছিলেন "তার চাকরির বরখাস্তের তারিখের পরে অর্থাৎ 1 সেপ্টেম্বর, 2023 থেকে আগস্ট পর্যন্ত কার্যকর 31, 2024", 4 আগস্ট, 2023 তারিখের একটি সরকারী আদেশ অনুসারে।এই মাসে, তেল মন্ত্রক ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (IOC) এর নতুন চেয়ারম্যানের জন্য আবেদনগুলি আমন্ত্রণ জানিয়েছে। নির্বাচনটি পিইএসবি চেয়ারপারসনের নেতৃত্বে তিন সদস্যের অনুসন্ধান-কাম-নির্বাচন কমিটি দ্বারা করা হবে এবং এতে তেল সচিব এবং প্রাক্তন এইচপিসিএল চেয়ারম্যান এম কে সুরানা সদস্য হিসাবে অন্তর্ভুক্ত থাকবেন।

নেতৃস্থানীয় প্রতিষ্ঠান থেকে স্নাতকোত্তর ব্যবস্থাপনা ডিগ্রী সহ প্রকৌশলী, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট এবং খরচ হিসাবরক্ষকদের কাছে আবেদন চাওয়া হয়েছে এবং নেতৃত্বের ভূমিকায় কমপক্ষে পাঁচ বছরের অভিজ্ঞতা রয়েছে 3 জুলাইয়ের মধ্যে। অভ্যন্তরীণ জন্য বয়সের যোগ্যতা কাট-অফ 58 বছরের বেশি নয় নির্ধারণ করা হয়েছে প্রার্থীদের জন্য এবং বহিরাগতদের জন্য 57 বছর, অবসরের বয়স হিসাবে 60 বছর, বিজ্ঞাপন অনুসারে।

মন্ত্রক প্রাথমিকভাবে 61 বছর বয়স পূর্ণ করেনি এমন কাউকে চাকরির জন্য বিবেচনা করার অনুমতি দেওয়ার প্রস্তাব করেছিল। এটি বৈদ্যকে চাকরির জন্য যোগ্য করে তুলেছিল। তবে, প্রস্তাবটি প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) কাছে পছন্দ করেনি।তারপরে, সরকার অবসরের বয়স হিসাবে 60 বছর পিএসইউ প্রধান নিয়োগের পুরানো পদ্ধতিতে ফিরে আসে এবং আবেদনগুলিকে আমন্ত্রণ জানায়।

বৈদ্যের আগে, সাম্প্রতিক বছরগুলিতে কোনও মহারত্ন PSU-এর কোনও চেয়ারম্যানকে 60 বছরের বেশি সময় বর্ধিত করা হয়নি। প্রকৃতপক্ষে, সরকার গত বছর রঞ্জন কুমার মহাপাত্রকে তার কর্মজীবনের বয়স পর্যন্ত আইওসি-র পরিচালক (মানবসম্পদ) হিসাবে আট মাসের বর্ধিতকরণ অস্বীকার করেছিল।

PSU-তে বোর্ড-স্তরের পদে নিয়োগের জন্য বিদ্যমান নিয়মগুলি একজন অভ্যন্তরীণ ব্যক্তির প্রার্থিতা বিবেচনা করার অনুমতি দেয় যেখানে অবসর নেওয়ার আগে কমপক্ষে দুই বছরের চাকরি বাকি থাকে এবং বাইরের প্রার্থীদের ক্ষেত্রে তিন বছর।পিইএসবি, এইচপিসিএল শীর্ষ পদের জন্য 14 জুনের বিজ্ঞপ্তিতে বলেছে যে এটি শোধনাগারের জন্য এইচপিসিএল ডিরেক্টর শুন্মুগাভেল ভারতান এবং কোম্পানির চার নির্বাহী পরিচালক, অনুজ কুমার জৈন, সুবোধ বাত্রা, কে বিনোদ এবং সন্দীপ মহেশ্বরীর সাক্ষাৎকার নিয়েছে। এটি IOC, GAIL এবং IGL-এর ব্যবস্থাপনা পরিচালক কমল কিশোর চাটিওয়ালের একজন নির্বাহী পরিচালকের সাক্ষাৎকারও নিয়েছে।

বোর্ড বলেছে যে এটি এইচপিসিএল শীর্ষ চাকরির জন্য উপযুক্ত কাউকে খুঁজে পায়নি।