হায়দ্রাবাদ, বিভিন্ন সেক্টরে বিনিয়োগের একটি টেকসই গতির সাথে, ভারতে সামগ্রিক ইস্পাত চাহিদা পরবর্তী দশকে 5 শতাংশ থেকে 7.3 শতাংশের CAGR-এ বাড়বে বলে অনুমান করা হয়েছে যার ফলে 34 FY নাগাদ 221-275 মিলিয়ন টন স্টিলের চাহিদা হবে৷ (বিভিন্ন পরিস্থিতিতে), শুক্রবার প্রকাশিত ডেলয়েটের একটি প্রতিবেদন অনুসারে।

এখানে আইএসএ স্টিল ইনফ্রাবিল্ড সামিটে প্রকাশিত প্রতিবেদনে আরও বলা হয়েছে যে মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, গুজরাট, কর্ণাটক এবং তামিলনাড়ু ইস্পাত ব্যবহারে নিজেদেরকে শীর্ষস্থানীয় হিসাবে প্রতিষ্ঠিত করেছে, যা FY23-এ মোট খরচের 41 শতাংশে পরিণত হয়েছে।

"অবকাঠামো প্রকল্পে সরকারী ব্যয় আগামী দশকে প্রাথমিক প্রবৃদ্ধির পর্যায়কে চালিত করবে। প্রধানমন্ত্রী গতিশক্তি জাতীয় মহাপরিকল্পনার অধীনে চারটি ধাপে 32টি প্রকল্পের সমন্বয়ে 11টি শিল্প করিডোরের উন্নয়ন, ইস্পাত ব্যবহারের জন্য একটি মূল চালক হবে, "রিপোর্ট ব্যাখ্যা করেছে।

FY14 থেকে FY24 পর্যন্ত, ভারতের সমাপ্ত ইস্পাত খরচ 5.67 শতাংশের CAGR পোস্ট করেছে৷ FY24-এ, অভ্যন্তরীণ ফিনিশড স্টিলের ব্যবহার 136 মিলিয়ন টনে পৌঁছেছে, যা উন্নয়নমূলক প্রকল্পগুলিতে টেকসই গতি এবং বিভিন্ন শেষ-ব্যবহার শিল্পে সরকারের ব্যয় বৃদ্ধির দ্বারা চালিত বছরে 14 শতাংশেরও বেশি বৃদ্ধি চিহ্নিত করেছে।

তেলেঙ্গানার অর্থনৈতিক ল্যান্ডস্কেপে ইস্পাত শিল্প একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কারণ গত অর্থবছরে, রাজ্যের ইস্পাত ব্যবহার বছরে 15.75 শতাংশ বৃদ্ধি পেয়েছে যা FY22-তে 4.730 মিলিয়ন টন থেকে FY23-তে 5.475 মিলিয়ন টন হয়েছে, যা জাতীয় গড়কে ছাড়িয়ে গেছে। বলেছেন

"FY23-এ তেলেঙ্গানার ইস্পাত খরচ ছিল 3.5 কোটি জনসংখ্যার জন্য 5.48 মেট্রিক টন যা মাথাপিছু ইস্পাত ব্যবহার 156.43 কেজিতে অনুবাদ করে, যা জাতীয় মাথাপিছু ইস্পাত ব্যবহার 93.4 কেজির চেয়ে উল্লেখযোগ্যভাবে বেশি৷ এটি শুধুমাত্র রাজ্যের শক্তিশালী শিল্প কার্যকলাপকে বোঝায় না তেলেঙ্গানাকে ভবিষ্যতের অর্থনৈতিক প্রবৃদ্ধির মূল চালক হিসাবেও অবস্থান করে,” এটি বলে।

তামিলনাড়ুতে বৈদ্যুতিক যানবাহনের ক্রমবর্ধমান বৃদ্ধি বৈদ্যুতিক স্টিলের চাহিদা বৃদ্ধির দিকে পরিচালিত করবে, যখন খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের বৃদ্ধি স্টেইনলেস স্টিলের চাহিদাকে চালিত করবে, প্রতিবেদনে আরও বলা হয়েছে।