নতুন দিল্লী, বিশ্বব্যাপী উপকূলীয় অবস্থানে, 1998 থেকে 2017 সালের মধ্যে স্বল্পমেয়াদে চরম সমুদ্রপৃষ্ঠের উচ্চতা সহ তাপপ্রবাহগুলি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, এবং গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলগুলি একটি "উচ্চারিত বৃদ্ধি" দেখেছে, ne গবেষণা অনুসারে৷

গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে উষ্ণ এবং আর্দ্র পরিস্থিতি এই ধরনের 'সমসাময়িক তাপপ্রবাহ এবং চরম সমুদ্রপৃষ্ঠ' বা CHWESL ইভেন্টের বৃদ্ধির ঘটনাগুলির সাথে যুক্ত হতে পারে, কারণ এই অঞ্চলগুলিও এই ধরনের ঘটনাগুলির উচ্চ ঝুঁকিতে রয়েছে বলে গবেষকরা অনুমান করেছেন।

তারা বলেছে যে বিশ্বব্যাপী কার্বন নিঃসরণ বর্তমান হারে অব্যাহত থাকলে 2049 সালের মধ্যে এই ধরনের ঘটনা পাঁচগুণ বেশি হতে পারে।

নিম্ন স্তরের গ্রীষ্মমন্ডলীয় দ্বীপগুলিতে বসবাসকারী লোকেরা, যেমন ক্যারিবিয়ান প্যাসিফিক এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায়, CHWES ইভেন্টগুলির দ্বারা ক্ষতিগ্রস্থ হওয়ার "অনেক বেশি সম্ভাবনা" কারণ এই উন্নয়নশীল অঞ্চলগুলিতে নিম্ন আয় এবং অভিযোজন কৌশলের অভাব রয়েছে, লেখক 'কমিউনিকেশনস আর্থ অ্যান্ড এনভায়রনমেন্ট' জার্নাতে প্রকাশিত তাদের গবেষণায় এ কথা বলা হয়েছে।

এই দেশগুলিও বিশ্ব জনসংখ্যাতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখে, যার মধ্যে 40 শতাংশ (3 বিলিয়ন) এই অঞ্চলে বসবাস করছে বলে অনুমান করা হয়েছে, যা CHWESL ইভেন্টগুলির জন্য "হটস্পট", চীনের হংকং পলিটেকনি ইউনিভার্সিটির লেখকরা বলেছেন।

এটি এক্সপোজারের ঝুঁকিকে আরও বাড়িয়ে তুলতে পারে এবং এই অঞ্চলে বসবাসকারী সম্প্রদায়ের CHWESL ইভেন্টগুলির জন্য দুর্বলতাকে আরও খারাপ করতে পারে, লেখকরা বলেছেন।

তাদের অনুসন্ধানে দেখা গেছে যে বিশ্বের প্রায় 40 শতাংশ উপকূলীয় অঞ্চল সাম্প্রতিক 20 বছরে আরও বেশি CHEWSL ইভেন্টের সম্মুখীন হয়েছে, প্রতিটি ঘটনা গড়ে 3.5 দিনের বেশি স্থায়ী হয়।

লেখকরা আরও দেখেছেন যে কার্বন নির্গমনের বর্তমান প্রবণতা যদি নিরবচ্ছিন্নভাবে চলতে থাকে তবে এই ধরনের CHWESL ঘটনাগুলি 2025 এবং 2049 সালের মধ্যে পাঁচগুণ বেশি হতে পারে।

একই সময়ের মধ্যে, সারা বিশ্বের উপকূলীয় অঞ্চলগুলি প্রতি বছর প্রায় 3 দিন দেখতে পারে যার মধ্যে CHWESL পরিস্থিতি বিরাজ করবে - 1989-2013 সালের ঐতিহাসিক সময়ের তুলনায় 3 দিনের বৃদ্ধি, লেখক বলেছেন।

বিশ্বজুড়ে উপকূলরেখা বরাবর CHWESL ইভেন্টগুলি কীভাবে বিকশিত হয় সে সম্পর্কে আমাদের বোঝার অগ্রগতির জন্য এই গবেষণাটি গুরুত্বপূর্ণ, এবং ফলাফলগুলি পরামর্শ দিয়েছে যে "গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে CHWESL ইভেন্টগুলির জন্য অভিযোজন কৌশলগুলি জানাতে একটি চাপ প্রয়োজন, তারা বলেছে৷