চণ্ডীগড়, কংগ্রেস নেতা ভূপিন্দর সিং হুডা বলেছেন, আগামী মাসের হরিয়ানা বিধানসভা নির্বাচনের জন্য বৃহস্পতিবার ক্ষমতাসীন বিজেপি কর্তৃক প্রকাশিত ইশতেহার "নিজস্ব সরকারের ব্যর্থতাকে ছাপিয়েছে"।

"বিজেপি, যারা 2014 এবং 2019 সালে করা প্রতিশ্রুতি পূরণ করতে পারেনি, জনসাধারণকে বিভ্রান্ত করার জন্য 2024 সালে নতুন স্লোগান দিয়েছে, কিন্তু এখন এই সরকারের সত্য জনগণের সামনে উন্মোচিত হয়েছে," বলেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী।

হুডা বলেছিলেন যে বিজেপি 10 বছর পরে লাডো লক্ষ্মী যোজনার কথা মনে রেখেছে, কারণ কংগ্রেস তার মাত্র একদিন আগে তার সাতটি গ্যারান্টিতে মহিলাদের প্রতি মাসে 2000 টাকা দেওয়ার ঘোষণা করেছিল।কংগ্রেস 18-60 বছরের মধ্যে প্রত্যেক মহিলাকে মাসিক 2,000 রুপি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে, বিজেপি লাডো লক্ষ্মী যোজনার অধীনে সমস্ত মহিলাদের জন্য মাসিক আর্থিক সহায়তা হিসাবে মহিলাদের প্রতি 2,100 টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

"তাই বিজেপি কংগ্রেসকে অনুসরণ করে 2,100 রুপি ঘোষণা করেছে। বিজেপি 2014 সালে বেকার যুবকদের জন্য 9000 টাকা মাসিক ভাতা দেওয়ার ঘোষণা করেছিল, কিন্তু এই প্রতিশ্রুতি ক্ষীণ বাতাসে অদৃশ্য হয়ে গেছে," তিনি বলেছেন, একটি বিবৃতি অনুসারে।

হুডা বলেছিলেন যে জাফরান পার্টি 10 ​​বছরে একটিও শিল্প মডেল টাউনশিপ তৈরি করেনি, তবে ভবিষ্যতে 10টি শিল্প শহর তৈরির ঘোষণা করছে।"এটি স্মার্ট সিটির প্রতিশ্রুতির মতো একটি হাস্যকর ঘোষণা কারণ কংগ্রেস সরকারের সময় হরিয়ানায় 6টি আইএমটি তৈরি করা হয়েছিল। বিজেপি 10 বছরে একটিও শিল্প এলাকার উন্নয়ন করেনি, বা এটি ইতিমধ্যে প্রতিষ্ঠিত আইএমটিগুলিকে প্রসারিত করার চেষ্টা করেনি," তিনি বলেছিলেন। .

হুডা চিরায়ু-আয়ুষ্মান স্কিমের অধীনে বিজেপির নির্বাচনী ইশতেহারের প্রতিশ্রুতি নিয়েও প্রশ্ন তুলেছেন, যেখানে এটি বলেছে যে প্রতিটি পরিবারকে 10 লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা দেওয়া হবে এবং 70 বছরের বেশি বয়সীদের জন্য অতিরিক্ত 5 লক্ষ টাকা দেওয়া হবে।

".. যে সরকার 5 লক্ষ টাকার স্বাস্থ্য প্রকল্পের কভার সঠিকভাবে চালাতে পারেনি, যেখানে কোটি টাকার হাসপাতালের বিল সাফ করা হয়নি, ভবিষ্যতে তারা 10 লক্ষ টাকা পর্যন্ত চিকিত্সার একটি প্রকল্প চালাতে সক্ষম হবে," তিনি প্রশ্ন করাতিনি বলেছিলেন যে কংগ্রেস 25 লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিত্সার একটি প্রকল্প ঘোষণা করেছে।

"কংগ্রেস ইতিমধ্যে রাজস্থানে এই প্রকল্পটি বাস্তবায়ন করেছে এবং এটি সফলভাবে চালিয়েছে (যখন দলটি রাজ্যে ক্ষমতায় ছিল)," তিনি বলেছিলেন।

হুডা অভিযোগ করেছেন যে বিজেপি একইভাবে সমস্ত ফসলের জন্য এমএসপি দেওয়ার মিথ্যা প্রতিশ্রুতি দিয়েছে।"বিজেপি 10 বছর ধরে রাজ্যে এবং কেন্দ্রে ক্ষমতায় রয়েছে। তারপরও, প্রতিবার, প্রতিটি মরসুমে কৃষকদের MSP-এর জন্য রাস্তায় নামতে হয়েছিল। বিজেপি যদি MSP দিতে প্রস্তুত থাকে, তাহলে কেন ভয় পাচ্ছে? এটির জন্য একটি আইন তৈরি করা যেখানে কংগ্রেস এমএসপি গ্যারান্টির জন্য একটি আইন তৈরি করার ঘোষণা করেছে (যদি ক্ষমতায় আসে), "তিনি বলেছিলেন।

হরিয়ানাকে বেকারত্বের ক্ষেত্রে এক নম্বরে পরিণত করা বিজেপি নিজেই তার ইশতেহারে স্বীকার করেছে যে 2 লক্ষ সরকারি চাকরি দেওয়ার কথা বলে সরকারী বিভাগে এতগুলি পদ খালি রয়েছে বলেও হুডা অভিযোগ করেছেন।

"কোনও যুবক এমন সরকারের কাছ থেকে নিয়োগের আশা করতে পারে না যা গত পাঁচ বছর ধরে নিয়োগে বিলম্ব করছে, যেটি কোনও বড় নিয়োগ করেনি এবং এখন পর্যন্ত সবেমাত্র একটি সিইটি (সাধারণ যোগ্যতা পরীক্ষা) পরিচালনা করতে সক্ষম হয়েছে," তিনি বলেছিলেন।"যে বিজেপি গৃহিণীদের কাছে 1100-1200 টাকায় সিলিন্ডার বিক্রি করত, তারা এখন কংগ্রেসের অনুকরণ করছে এবং আসন্ন নির্বাচনে পরাজয় দেখে 500 টাকার সিলিন্ডারের প্রতিশ্রুতি দিচ্ছে। গত 10 বছরে বিজেপি কোনও মেয়েকে একটি সাইকেলও দেয়নি, ছেড়ে দিন। একা বাইসাইকেল, এই সরকার মেয়েদের নিরাপত্তা দিতে পারেনি।

"সে কারণেই এনসিআরবি রিপোর্ট অনুসারে, হরিয়ানার মহিলারা দেশের মধ্যে সবচেয়ে অনিরাপদ। এখন সেই পরাজয় দৃশ্যমান, বিজেপি স্কুটার দেওয়ার কথা বলছে," তিনি উল্লেখ করেছিলেন।

হুডা আরও বলেছিলেন যে বিজেপি, যারা অগ্নিপথ প্রকল্প বাস্তবায়ন করেছিল তারা কখনই 'অগ্নিবীরদের' ব্যথা বুঝতে পারে না।"যে দল জাত শুমারির বিরোধিতা করছে তারা কখনই দলিত ও অনগ্রসর শ্রেণীকে অধিকার ও অংশগ্রহণের পক্ষে হতে পারে না। যে সরকার নতুন পেনশন স্কিম নিয়ে এসেছে, সে কখনই কর্মচারীবান্ধব হতে পারে না।"

"কংগ্রেস সর্বদা প্রতিটি শ্রেণীকে অধিকার, সম্মান এবং অংশগ্রহণ দিয়েছে এবং ভবিষ্যতেও কংগ্রেস তা বাস্তবায়ন করবে। কংগ্রেস 2005 এবং 2009 সালে করা প্রতিটি প্রতিশ্রুতি পূরণ করেছে। ঘোষণাপত্রের বাইরে গিয়ে কৃষকদের ঋণ এবং বিদ্যুৎ বিল মকুব করা হয়েছে। কংগ্রেস সব পূরণ করবে। তার প্রতিশ্রুতি 2024 সালে করা হয়েছিল (যদি এটি ক্ষমতায় আসে) এবং হরিয়ানাকে উন্নয়নে এক নম্বরে পরিণত করবে," তিনি বলেছিলেন।

হরিয়ানায় টানা তৃতীয় মেয়াদে বিজয়ী হওয়ার লক্ষ্যে, বিজেপি বৃহস্পতিবার বিধানসভা নির্বাচনের জন্য তার ইশতেহার প্রকাশ করেছে, মহিলাদের জন্য 2,100 টাকা মাসিক সহায়তা, দুই লক্ষ সরকারি চাকরি, গ্রামীণ এলাকায় কলেজগামী মহিলা ছাত্রদের জন্য স্কুটার এবং একটি নিশ্চিত সরকারি চাকরির প্রতিশ্রুতি দিয়েছে। 'অগ্নিবীর'।এছাড়াও, 5 অক্টোবরের বিধানসভা নির্বাচনে ভোট দিলে শহর ও গ্রামীণ এলাকায় 5 লক্ষ বাড়ি তৈরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল।

হরিয়ানায় 90 আসনের বিধানসভার জন্য 5 অক্টোবর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে এবং 8 অক্টোবর ভোট গণনা হবে।