নয়াদিল্লি, জাতীয় রাজধানী সহ ভারতের বৃহৎ অংশে প্রচণ্ড তাপ আঁকড়ে ধরার সাথে সাথে, শুধুমাত্র পানীয় জলের পরিমাণই নয়, এর গুণমান নিয়েও উদ্বেগ বেড়েছে, একটি সমীক্ষা প্রকাশ করেছে যে প্রায় 60 শতাংশ উত্তরদাতারা কোনও না কোনও ব্যবহার করছেন। জল পরিস্রাবণ সিস্টেম.

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ডেটা উদ্বেগজনক পরিসংখ্যান দেখায়: মার্চ থেকে মে মাসের মধ্যে হিটস্ট্রোকের 24,849 সন্দেহভাজন ক্ষেত্রে 56 জন মারা গেছে, শুধুমাত্র মে মাসে 19,189টি সন্দেহজনক কেস রিপোর্ট করা হয়েছে।

এই উদ্বেগজনক পরিসংখ্যানগুলির আলোকে, বিশেষ করে এই ধরনের চরম আবহাওয়ার সময়ে জলের অ্যাক্সেস এবং গুণমান উভয়ই নিশ্চিত করা নিয়ে শঙ্কা দেখা দেয়।

একটি বিশিষ্ট কমিউনিটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম LocalCircles দ্বারা পরিচালিত, সমীক্ষাটি দেশের 322টি জেলা জুড়ে 22,000 টিরও বেশি পরিবারের প্রতিক্রিয়া অর্জন করেছে।

"জরিপ করা মাত্র 4 শতাংশ ভারতীয় পরিবার বলে যে তারা তাদের স্থানীয় সংস্থা থেকে পানযোগ্য মানের জল পান; 41 শতাংশ বলেছেন যে তারা পান করার জলের গুণমান ভাল কিন্তু পানযোগ্য নয়," ফলাফলগুলি প্রকাশ করেছে৷

"এছাড়াও, জরিপ করা 60 শতাংশ পরিবার বলেছে যে তারা একধরনের আধুনিক জল পরিশোধন প্রক্রিয়া ব্যবহার করছে," এটি বলেছে।

যদিও তাদের স্থানীয় সংস্থাগুলি থেকে পানীয়যোগ্য মানের জল প্রাপ্ত পরিবারগুলির মধ্যে একটি মাঝারি বৃদ্ধি ঘটেছে — 2022 সালে 2 শতাংশ থেকে 2024 সালে 4 শতাংশে বেড়েছে — নাগরিকদের শতাংশের পাইপযুক্ত জলের গুণমানকে ভাল হিসাবে রেটিং করা 44 শতাংশ থেকে কিছুটা হ্রাস পেয়েছে৷ 2023 থেকে 41 শতাংশ।

জলশক্তি মন্ত্রকের অধীনে ফ্ল্যাগশিপ জল জীবন মিশনের ডেটা অগ্রগতির আভাস দেয়, মে মাসের শেষ পর্যন্ত 75 শতাংশেরও বেশি পরিবার এখন কলের জলের সংযোগ নিয়ে গর্ব করছে৷

19,30,89,649 (19.30 কোটি) এর মধ্যে 2019 সালে যে 3,23,62,838 (3.23 কোটি) পরিবারের কলের জলের সংযোগ ছিল, তার তুলনায় 75 শতাংশেরও বেশি পরিবারের (14,82,96,789) কলের জলের সংযোগ রয়েছে৷ 31 মে, 2024।

যদিও অনেক রাজ্য সম্পূর্ণ বা 80 শতাংশের বেশি কভারেজ অর্জন করেছে, মন্ত্রক বলেছে যে এটি দেশব্যাপী 100 শতাংশ স্যাচুরেশনের দিকে কাজ করছে।

যাইহোক, এই পদক্ষেপগুলির মধ্যে চ্যালেঞ্জগুলি রয়ে গেছে। উদাহরণস্বরূপ, জাতীয় রাজধানীতে জল সরবরাহের ইস্যুতে ক্ষমতাসীন আম আদমি পার্টি (এএপি) এবং প্রধান বিরোধী বিজেপির মধ্যে ঝগড়া হওয়ায়, সমীক্ষাটি দিল্লিতে জলের মানের সমস্যাকে জোর দিয়েছিল।

একটি প্রশ্নের উত্তরে, 'আপনি কীভাবে পানীয়, রান্না ইত্যাদির জন্য বাড়িতে জল বিশুদ্ধ করবেন?', একটি অপ্রতিরোধ্য সংখ্যা (41 শতাংশ) বলেছেন যে তারা একটি RO (রিভার্স অসমোসিস) সিস্টেম ব্যবহার করেছেন, তারপরে একটি ওয়াটার পিউরিফায়ার ব্যবহার করেছেন (28 প্রতি শতকরা), ক্লোরিনেশন, অ্যালুম, অন্যান্য খনিজ পদার্থের ব্যবহার (6 শতাংশ) এবং অনুরূপ শতাংশ পানি ফুটানোর পর (8 শতাংশ) ব্যবহার করে।

8 শতাংশ উত্তরদাতা ছিলেন যারা বলেছিলেন যে তারা জল বিশুদ্ধ করেন না এবং পরিবর্তে পানীয় বা রান্নার উদ্দেশ্যে বোতলজাত জল সরবরাহ পান।

মাত্র 1 শতাংশ উত্তরদাতা বলেছেন যে সরবরাহ করা জল বিশুদ্ধ হওয়ায় তাদের বিশুদ্ধ করার প্রয়োজন নেই, যেখানে 4 শতাংশ বলেছেন যে তারা জলকে বিশুদ্ধ করেন না এবং এটি তাদের কাছে পৌঁছানোর সাথে সাথে ব্যবহার করেন।

উত্তরদাতাদের প্রায় 50 শতাংশ বলেছেন যে স্থানীয় পৌরসভা, জল বিভাগ বা পঞ্চায়েত থেকে তাদের বাড়িতে সরবরাহ করা পাইপযুক্ত জলের গুণমান নিয়ে তারা অসন্তুষ্ট।

জরিপ গ্রহণকারীদের 24 শতাংশ দ্বারা পাইপযুক্ত জলের গুণমানকে 'গড়' হিসাবে চিহ্নিত করা হয়েছে, যেখানে 26 শতাংশ বলেছেন এটি 'খারাপ'। সেখানে মাত্র 6 শতাংশ লোক বলেছিল যে মানটি 'খুব ভাল' এবং 19 শতাংশ বলেছেন এটি 'ভাল'।

তবে, 9 শতাংশ উত্তরদাতাও বলেছেন যে তারা তাদের বাড়িতে পাইপ দিয়ে জল পাননি।