নয়াদিল্লি, ফক্সকনের নিয়োগের অনুশীলনকে ঘিরে বিতর্কের মধ্যে, তাইওয়ানের বাণিজ্য প্রচার সংস্থা TAITRA সোমবার বলেছে যে কিছু সাংস্কৃতিক সমস্যা থাকতে পারে তবে ভারতে কর্মরত তাইওয়ানের সংস্থাগুলি সহ সমস্ত বিদেশী সংস্থাগুলিকে দেশের ব্যবসায়িক পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে হবে।

তার মন্তব্যটি মিডিয়া রিপোর্টের পটভূমিতে এসেছে যে দাবি করেছে যে তাইওয়ানের সদর দফতরের ফক্সকন, অ্যাপল আইফোনের একটি চুক্তি প্রস্তুতকারক, বিবাহিত মহিলাদের তামিলনাড়ুতে তার ইউনিটে কাজ করার জন্য নিয়োগ না করে তাদের বিরুদ্ধে বৈষম্য করছে বলে অভিযোগ৷

প্রতিবেদনগুলি প্রত্যাখ্যান করে, ফক্সকন গত মাসে সরকারকে কথিতভাবে জানিয়েছিল যে তার নতুন নিয়োগের 25 শতাংশ বিবাহিত মহিলা এবং এর সুরক্ষা প্রোটোকল, যার জন্য সমস্ত কর্মচারীদের লিঙ্গ বা ধর্ম নির্বিশেষে ধাতু পরা এড়াতে হবে, বৈষম্যমূলক নয়।

Foxconn-এর নিয়োগের পদ্ধতি নিয়ে বিতর্কে আকৃষ্ট হতে অস্বীকার করে, তাইওয়ান এক্সটার্নাল ট্রেড ডেভেলপমেন্ট কাউন্সিল (TAITRA) চেয়ারম্যান জেমস সি এফ হুয়াং জোর দিয়েছিলেন যে প্রতিটি তাইওয়ানের কোম্পানি ভারতে আসে সৎ বিশ্বাসের সাথে।

তিনি আরও জোর দিয়েছিলেন যে লিঙ্গ নির্বিশেষে তাইওয়ানের কর্মীদের অধিকার নিশ্চিত করার জন্য অবিরাম নিয়ম রয়েছে।

যাইহোক, TAITRA প্রধান বলেছিলেন যে "কিছু কিছু জিনিস আছে যা আমাদের ভারতে আমাদের অংশীদার এবং বন্ধুদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে হবে এবং অনেক তাইওয়ানি কোম্পানির জন্য, এটি একটি ভিন্ন সংস্কৃতি, ব্যবসা করার একটি ভিন্ন উপায়।

"সুতরাং সবসময় কিছু সমস্যা থাকবে এবং আমি মনে করি এটি শুধুমাত্র তাইওয়ানের কোম্পানিগুলির জন্য নয় বরং (প্রতিটি বিদেশী কোম্পানির জন্য) যখন তারা ভারতে আসে তখন তাদের ভারতীয় ব্যবসার পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে হবে"।

TAITRA প্রধান জোর দিয়েছিলেন যে তাইওয়ানের শিল্প ভারতের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে আগ্রহী এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মেক ইন ইন্ডিয়া এবং ডিজিটাল ইন্ডিয়ার নীতিগুলিকে সমর্থন করতে চায়৷

হুয়াং বলেছিলেন যে তিনি "ফক্সকন ইস্যুটির সাথে পরিচিত নন" তবে একই নিঃশ্বাসে যোগ করেছেন যে "তাইওয়ানে আমাদের সমস্ত লিঙ্গের সমস্ত কর্মচারীর জন্য জনগণের অধিকার নিশ্চিত করার জন্য খুব অবিচল আইন এবং বিধি রয়েছে। আমি মনে করি না এটি একটি সমস্যা" .

তিনি জানিয়েছিলেন যে ভারত ও তাইওয়ানের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য, যা 2023 সালে 8.2 বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে, এই বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) 28 শতাংশ বেড়েছে এবং ক্রমশ বাড়ছে।

"তাইওয়ান এবং ভারতের মধ্যে বাণিজ্য খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। গত বছর, দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল 8.2 বিলিয়ন মার্কিন ডলার যা 2022 সালের তুলনায় 13 শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং এই বছরের প্রথমার্ধে এটি 28 শতাংশে আরও দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তাই আমাদের দুই দেশের মধ্যে বাণিজ্যের সম্ভাবনা খুবই উজ্জ্বল," হুয়াং বলেন।

ভারতের সেমিকন্ডাক্টর বাজারের দৃষ্টিভঙ্গি শেয়ার করে, TAITRA চেয়ারম্যান বলেছেন যে ভারতে সেমিকন্ডাক্টর বাজার "খুব দ্রুত" বাড়ছে এবং ভারতে তাইওয়ানের রপ্তানির এক-তৃতীয়াংশ চিপস।

অ্যাপল আইফোন চুক্তি প্রস্তুতকারক ফক্সকন সরকারকে জানিয়েছে যে তার নতুন নিয়োগের 25 শতাংশ বিবাহিত মহিলা এবং এর সুরক্ষা প্রোটোকল, যার জন্য সমস্ত কর্মচারীদের লিঙ্গ বা ধর্ম নির্বিশেষে ধাতু পরা এড়াতে হবে, বৈষম্যমূলক নয়, সূত্র গত মাসে বলেছে।

তারা যোগ করেছে যে এই ধরনের মিডিয়া রিপোর্টগুলি দ্রুত বর্ধনশীল ভারতীয় উত্পাদন খাতকে খারাপ করে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক গত মাসে তামিলনাড়ুর শ্রম বিভাগের কাছে ফক্সকন ইন্ডিয়া অ্যাপল আইফোন প্ল্যান্টে বিবাহিত মহিলাদের কাজ করার অনুমতি না দেওয়ার বিষয়ে একটি বিশদ প্রতিবেদন চেয়েছিল।

মিডিয়া রিপোর্ট অনুসারে, আঞ্চলিক শ্রম কমিশনার, চেন্নাই, এই মাসের শুরুতে কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের কাছে জমা দিয়ে বলেছিলেন যে ফক্সকনের চেন্নাই আইফোন কারখানায় নিয়োগ এবং কর্মসংস্থান প্রক্রিয়ায় বিবাহিত মহিলাদের প্রতি বৈষম্যের দাবির সমর্থনকারী কোনও প্রমাণ নেই। কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের তরফে এখনও এই বিষয়ে আনুষ্ঠানিক শব্দ।

তাইওয়ান এক্সটার্নাল ট্রেড ডেভেলপমেন্ট কাউন্সিল তাইওয়ানের একটি অলাভজনক সরকারী সহ-স্পন্সর বাণিজ্য প্রচার সংস্থা।

TAITRA চেয়ারম্যান এখানে তাইওয়ান এক্সপোর ফাঁকে বক্তব্য রাখছিলেন।

ভারতে তাইওয়ান এক্সপো 2024-তে 120টির বেশি কোম্পানি তাইওয়ানের 1,000টিরও বেশি পণ্য প্রদর্শন করে।