দারভাঙ্গা/বেগুসরাই/সমস্তিপুর, বিহারের পাঁচটি লোকসভা কেন্দ্রে 95 লাখের বেশি ভোটারের মধ্যে প্রায় 22.54 শতাংশ ভোটার সোমবার সকাল 11টা পর্যন্ত তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন, কর্মকর্তারা জানিয়েছেন।

55 জন প্রার্থীর ভাগ্য নির্ধারণের জন্য বিহারের পাঁচটি লোকসভা আসনের জন্য ভোটিং সকাল 7 টায় বেগুসরাই, উজিয়ারপুর, সমষ্টিপুর, মুঙ্গের এবং দরভাঙ্গায় শুরু হয়েছিল এবং সন্ধ্যা 6 টা পর্যন্ত চলবে, একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন।

সকাল ১১টা পর্যন্ত সমস্তিপুরে 23.69 শতাংশেরও বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন, মুঙ্গেরে 22.85 শতাংশ, উজিয়ারপুরে 22.79 শতাংশ, 22.73 শতাংশ দারভাঙ্গায় এবং 20.93 শতাংশ বেগুসরাইতে।

আনুমানিক 95.85 লক্ষ নির্বাচক 5,398টি ভোটকেন্দ্র জুড়ে তাদের ভোটাধিকার প্রয়োগের যোগ্য, কর্মকর্তা বলেছেন।

কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং বেগুসরাই থেকে পুনঃনির্বাচন চাইছেন যেখানে প্রাথমিক প্রতিপক্ষ সিপিআই-এর অবধেশ রাই৷ সিং একই আসনে 2019 সালের লোকসভা নির্বাচনে জেএনইউ ছাত্র ইউনিয়নের প্রাক্তন সভাপতি কানহাইয়া কুমারকে পরাজিত করেছিলেন।

উজিয়ারপুরে, যেখানে সর্বনিম্ন 17.48 লাখ ভোটার রয়েছে কিন্তু সর্বাধিক 13 জন প্রার্থীকে হোস্ট করে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই টানা তৃতীয় মেয়াদের জন্য লক্ষ্য রাখেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী অলোক মেহতা, একজন সিনিয়র আরজে নেতা এবং প্রাক্তন প্রতিমন্ত্রী।

সমষ্টিপুর, পূর্বে রোসেরা নামে পরিচিত, দুইজন আত্মপ্রকাশকারী - কংগ্রেসের সানি হাজারি এবং এলজেপি (রাম বিলাস)-এর শাম্ভবী চৌধুরী - নীতীশ কুমার মন্ত্রিসভার সিনিয়র জেডি(ইউ) নেতা এবং মন্ত্রীদের বট সন্তানের জন্য একটি যুদ্ধক্ষেত্র উপস্থাপন করে৷

সানি হলেন মহেশ্বর হাজারীর ছেলে যিনি 2009 সালে জেডি(ইউ) টিকিটে আসনটি জিতেছিলেন, আর শাম্ভবী হলেন নীতীশ কুমার মন্ত্রিসভার একজন মন্ত্রী অশোক চৌধুরীর কন্যা।