নয়াদিল্লি [ভারত], তেলেগু দেশম পার্টি (টিডিপি) এমপি লাভু শ্রী কৃষ্ণ দেবরায়ালু অন্ধ্রপ্রদেশকে "পুনর্বিকাশ ও পুনর্গঠনে" সহায়তা করার জন্য ভারতীয় জনতা পার্টির নেতৃত্বাধীন কেন্দ্রের কাছে সহায়তা চেয়েছেন৷

তিনি, লোকসভায় তার বক্তৃতার সময়, পোলাভারম প্রকল্পের জন্য ঋণ ত্রাণ এবং সহায়তার জন্য অন্ধ্রপ্রদেশকে সাহায্য করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রকদেরও অনুরোধ করেছিলেন।

টিডিপি সাংসদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বের প্রশংসাও করেছেন এবং বলেছেন যে টিডিপি আগামী পাঁচ বছরে এনডিএ-কে তার উন্নয়নমূলক প্রচেষ্টায় সমর্থন করবে।

সোমবার লোকসভায় ভাষণ দেওয়ার সময়, দেবরায়ালু বলেছিলেন, "নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার সাথে সাথে, আমি প্রধানমন্ত্রী এবং মাননীয় মন্ত্রীদের অন্ধ্রপ্রদেশের পুনর্গঠন ও পুনর্গঠনে সাহায্যের হাত বাড়াতে অনুরোধ করব...এটি একটি খুব শক্তিশালী শব্দ কারণ আমরা দুটি সমস্যার সম্মুখীন হয়।"

তিনি বলেন, রাষ্ট্রের মুখোমুখি দুটি প্রধান সমস্যা হল: রাজস্ব ঘাটতি এবং উচ্চ ঋণের বোঝা।

"প্রথম সমস্যা হচ্ছে...কোটা, রাজস্ব ঘাটতি আমরা গত 10 বছর ধরে মোকাবেলা করছি...আমরা সংগ্রাম করছি। আমরা অর্থ মন্ত্রণালয়কে অনুরোধ করছি প্রকৃতপক্ষে রাজস্ব ঘাটতি মুক্ত করার জন্য, যে ব্যবধানটি মুক্তি দেওয়ার কথা ছিল 8- 10 বছর আগে,” টিডিপি সাংসদ বলেছিলেন।

"দ্বিতীয় সমস্যা হল আমরা 13.5 লক্ষ কোটি টাকার ঋণের সম্মুখীন হচ্ছি। যদি ঋণ পরিকাঠামোর জন্য নেওয়া হয়, কোন সমস্যা নেই। কিন্তু অন্ধ্রপ্রদেশে সমস্যা, বিশেষ করে গত 5 বছরে, ডেব নেওয়া হয়েছে। ..কোন নতুন পরিকাঠামো যোগ করা হয়নি," তিনি যোগ করেছেন।

তিনি পোলাভারম প্রকল্পের জন্য কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক এবং অমরাবতীতে রাজ্যের রাজধানী নির্মাণের জন্য কেন্দ্রীয় আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের সহায়তা চেয়েছিলেন।

"আমরা চাই জলশক্তি মন্ত্রক জাতীয় প্রকল্প, পোলাভারম প্রকল্প, যা গত 5 বছর ধরে অচলাবস্থায় পড়ে আছে, কোন অগ্রগতি হয়নি। আমি জলশক্তি মন্ত্রককে মাটিতে পরিস্থিতি মূল্যায়ন করার জন্য একটি নতুন দল পাঠাতে অনুরোধ করছি। আমরা চাই এটি ত্বরান্বিত হোক, কারণ এটি এমন একটি প্রকল্প যা রাজ্যের 4.3 হেক্টর, 28.5 লক্ষ পরিবারকে সেচের জল দিতে পারে এবং 965 মেগাওয়াট বিদ্যুৎও তৈরি করতে পারে, "দেবরায়ালু বলেছিলেন।

"এছাড়াও, আমরা আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক আমাদের রাজধানী অমরাবতীর দিকে নজর দিতে চাই। কৃষকরা বিনামূল্যে 33 একর জমি দিয়েছেন... রাজধানী তৈরি হবে বলে আশা করা হচ্ছে। অন্ধ্রপ্রদেশ 10 বছর আগে বিভক্ত হয়েছিল, কিন্তু আমরা এখনও রাজধানী ছাড়াই রাষ্ট্র পরিচালনা করছি,” তিনি যোগ করেন।

টিডিপি সাংসদ গত 10 বছরে এনডিএ সরকারের কর্মক্ষমতারও প্রশংসা করেছেন এবং বলেছেন যে দেশ অর্থনীতি এবং পরিকাঠামোতে বিশাল অগ্রগতি করেছে। তিনি সংসদে পাস হওয়া কিছু গুরুত্বপূর্ণ আইনের কথাও তুলে ধরেন।

দেবরায়ালু, আরও নিশ্চিত করেছেন যে এনডিএ সরকার এতে থামবে না এবং আরও বড় লক্ষ্য অর্জনের জন্য কাজ করবে।

"আমরা গত 10 বছরে কিছু গুরুত্বপূর্ণ আইন পাশ করেছি। আমরা জিএসটি পাস করেছি, যেটি অনেক বেশি প্রয়োজন ছিল কারণ রাজ্য জুড়ে আমাদের একটি অত্যন্ত জটিল কর প্রক্রিয়া ছিল। আমরা তিন তালাক এবং মহিলাদের সংরক্ষণ বিল নিষিদ্ধ করার আইন এনেছি। আমরা তিনটি নিয়ে এসেছি। ফৌজদারি আইন এবং 370 ধারা বাতিল করা হয়েছে। তবে এনডিএ এতে বসে থাকবে না এবং নতুন লক্ষ্য নির্ধারণ করবে,” টিডিপি নেতা বলেছিলেন।

"টিডিপি, এনডিএ অংশীদার হিসাবে, আমরা আগামী পাঁচ বছর ধরে এই প্রচেষ্টার মাধ্যমে আপনাকে সমর্থন করব। অন্ধ্রপ্রদেশ আপনার সাথে কাজ করতে চায়। অন্ধ্রপ্রদেশ সাম্প্রতিক বিধানসভা নির্বাচনেও তা দেখিয়েছে। আমরা 175টি আসনের মধ্যে 164টি আসনে এনডিএ জিতেছি। আসন 25টি সংসদীয় আসনে, এনডিএ 21টি জিতেছে। 90 শতাংশের বেশি সাফল্যের হার এবং 56 শতাংশের বেশি ভোট, "তিনি যোগ করেছেন।

টিডিপি-বিজেপি-জনসেনা পার্টি জোট সাম্প্রতিক ভোটে একসঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছিল এবং অন্ধ্র প্রদেশের সংসদীয় নির্বাচনের পাশাপাশি বিধানসভায় ভূমিধস বিজয় নথিভুক্ত করেছে।

জোটটি 164টি আসন জিতেছে, টিডিপি 135টি এবং জনসেনা পার্টি এবং বিজেপি যথাক্রমে 21 এবং আটটি আসন জিতেছে। লোকসভায়ও, জোট 25টি আসনের মধ্যে 21টি আসন জিতেছে।

গত মাসে প্রধানমন্ত্রী মোদির নেতৃত্বে টানা তৃতীয় এনডিএ সরকার শপথ নেয়। এনডিএ 293টি আসন জিতেছে এবং বিজেপি নিজেই 240টি আসন জিতেছে। বিরোধী দল ভারত ব্লক 234টি আসন পেয়েছে।