২৪ মে তদন্ত শেষ করতে পুলিশকে আরও ১৩ দিন সময় দেন আদালত।

পাতিয়ালা হাউস কোর্টে 900-পৃষ্ঠারও বেশি চার্জশিট দাখিল করা হয়েছে, এবং বিষয়টি বিবেচনা করা হবে কিনা তা সিদ্ধান্ত নেওয়ার জন্য পরবর্তীতে নেওয়া হবে।

অতিরিক্ত দায়রা বিচারক হরদীপ কৌর মামলাটি তত্ত্বাবধান করছেন এবং পুলিশ দাবি করার পরে যে নির্দিষ্ট প্রতিবেদনগুলি অপেক্ষা করা হয়েছিল এবং ডিজিটাল ডেটা প্রচুর পরিমাণে ছিল তার পরে গতবার বর্ধিতকরণ মঞ্জুর করেছিলেন।

মনোরঞ্জন ডি., সাগর শর্মা, ললিত ঝা, অমল শিন্ডে এবং মহেশ কুমাওয়াতের সমস্ত ছয় অভিযুক্তের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়েছে। বর্তমানে তারা বিচার বিভাগীয় হেফাজতে রয়েছে।

মনোরঞ্জন ডি. এবং শর্মা 2001 সালের সংসদ আক্রমণের 22 তম বার্ষিকীতে 13 ডিসেম্বর লোকসভা কক্ষের ভিতরে হলুদ ধোঁয়ার ক্যানিস্টার ফেটেছিলেন, হাউসে উপস্থিত সাংসদদের দ্বারা পরাভূত হওয়ার আগে দর্শকদের গ্যালারি থেকে ঝাঁপ দেওয়ার পরে।

আজাদ এবং শিন্ডে ধোঁয়ার ক্যানিস্টার ফাটিয়ে সংসদের বাইরে স্লোগান দেন। ঝা পুরো পরিকল্পনার মূল পরিকল্পনাকারী বলে মনে করা হয় এবং অন্য চার অভিযুক্ত ব্যক্তির মোবাইল ফোন নিয়ে পালিয়ে গিয়েছিল বলে জানা গেছে। অভিযুক্তদের সঙ্গে কুমাওয়াতও যুক্ত ছিল।

সম্প্রতি দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি.কে. সাক্সেনা বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের (ইউএপিএ) অধীনে ছয় অভিযুক্তের বিরুদ্ধে মামলার অনুমোদন দিয়েছেন।

রাজ নিবাসের আধিকারিকদের মতে, দিল্লি পুলিশ উপযুক্ত কর্তৃপক্ষের কাছ থেকে UAPA এর 16 এবং 18 ধারার অধীনে তাদের বিচারের জন্য অনুরোধ করেছিল, যেমন এল-জি, যারা রেকর্ডে পর্যাপ্ত উপাদান খুঁজে পেয়ে, প্রসিকিউশনের অনুমোদন দিয়েছিল।

14 ডিসেম্বর, 2023-এ, দিল্লি পুলিশ একটি অভিযোগের ভিত্তিতে পার্লামেন্ট স্ট্রিট থানায় IPC এর 186, 353, 452, 153, 34, এবং 120B ধারা এবং 13, 16, 18 UA (P) আইনের অধীনে একটি মামলা নথিভুক্ত করে। লোকসভায় নিরাপত্তা আধিকারিক তৈরি করেছেন।

পরে মামলার তদন্ত সংসদ স্ট্রিট থানা থেকে স্পেশাল সেলের কাউন্টার ইন্টেলিজেন্স ইউনিটে স্থানান্তর করা হয়।