চণ্ডীগড়, হরিয়ানার কংগ্রেস সোমবার আবার বলেছে যে নয়াব সিং সাইনির নেতৃত্বাধীন বিজেপি সরকার "সংখ্যালঘু" এবং ক্ষমতায় থাকার নৈতিক অধিকার তাদের নেই।

হরিয়ানা কংগ্রেসের আইনসভা দলের বৈঠকের পর সন্ধ্যায় এখানে সাংবাদিকদের সাথে কথা বলার সময়, দলের নেতা দীপেন্দর সিং হুডা বলেন, "সংখ্যালঘু" সরকার যদি পদত্যাগ না করে তবে রাজ্যপালের উচিত এটিকে বরখাস্ত করা এবং নতুন নির্বাচন করা উচিত।

"আমরা বলে আসছি সরকার সংখ্যালঘুতে আছে কারণ তার কাছে পর্যাপ্ত সংখ্যা নেই। তিনজন স্বতন্ত্র বিধায়ক গত মাসে তাদের সমর্থন প্রত্যাহার করে নিয়েছেন। তাদের ক্ষমতায় থাকার নৈতিক অধিকার নেই," তিনি বলেছিলেন।

কংগ্রেস এর আগেও দাবি করেছিল যে বিজেপি সরকারের নৈতিক ভিত্তিতে পদত্যাগ করা উচিত এবং যদি তারা তা করতে ব্যর্থ হয় তবে রাজ্যপালের বিবেচনা করা উচিত।

সরকার কেবল বিধানসভায় তার সংখ্যা হারিয়েছে না, এটি জনগণের আস্থাও হারিয়েছে, হুডা বলেছিলেন।

বিজেপির বর্তমানে বিধানসভায় 41 জন বিধায়ক রয়েছে, যার কার্যকর শক্তি 88 জন। দলটি একজন স্বতন্ত্র এবং হরিয়ানা লোকহিত পার্টির একমাত্র বিধায়কের সমর্থনও উপভোগ করে। দুই জেজেপি বিধায়ক সাম্প্রতিক সপ্তাহগুলিতে এটিকে প্রকাশ্যে সমর্থন করেছেন।

এখানে প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডা সভাপতিত্ব করেন সিএলপি বৈঠক।

সদ্য অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের প্রেক্ষাপটে এই বৈঠক হয়। দলটি ভোটের ফলাফল নিয়ে আলোচনা করেছে, যেখানে কংগ্রেস রাজ্যের ক্ষমতাসীন বিজেপির কাছ থেকে 10টি লোকসভা আসনের মধ্যে পাঁচটি জিতেছে।

অক্টোবরে হরিয়ানা বিধানসভা নির্বাচনের জন্য দল প্রস্তুতি নিচ্ছে বলেও একটি আলোচনা অনুষ্ঠিত হয়েছিল।

আম আদমি পার্টি, যা ভারত ব্লকের অংশ, কুরুক্ষেত্র আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল, যেটি তারা হেরেছিল, কংগ্রেস বাকি নয়টিতে প্রতিদ্বন্দ্বিতা করেছিল এবং পাঁচটিতে জিতেছিল।

বিধানসভা নির্বাচনের জন্য কংগ্রেস AAP-এর সাথে জোট করবে কিনা এমন প্রশ্নের উত্তরে দীপেন্দর হুডা বলেছিলেন যে জোটটি লোকসভা নির্বাচনের জন্য ছিল।

"এই জোট লোকসভা নির্বাচনের জন্য ছিল। বিধানসভা নির্বাচনের জন্য, কংগ্রেস নিজের পক্ষে সক্ষম। আমরা 90 টি বিধানসভা কেন্দ্রের সবকটিতেই শক্তিশালী এবং নিজেরাই লড়াই করতে সক্ষম," তিনি বলেছিলেন।

তিনি মুখ্যমন্ত্রী নয়াব সিং সাইনির অভিযোগও খণ্ডন করেছেন যে রাজ্যের প্রাক্তন কংগ্রেস সরকার গরিব লোকদেরকে মহাত্মা গান্ধী গ্রামীণ বস্তি যোজনার অধীনে 100 বর্গ গজ পরিমাপের প্লট এবং অন্যান্য প্রাসঙ্গিক সুবিধার মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে বিভ্রান্ত করেছে।

"আমরা 3.92 লক্ষ পরিবারকে প্লট দিয়েছিলাম এবং প্রক্রিয়াটি চলছিল (যখন কংগ্রেস ক্ষমতা হারিয়েছিল)। কিন্তু এই সরকার এসসি, অনগ্রসর ক্যাটাগরিদের সাথে বিশ্বাসঘাতকতা করেছে। তারা আমাদের প্রকল্প বন্ধ করে দিয়েছে। 10 বছরে, তারা একটিও সুবিধাভোগীকে প্লট দেয়নি। "হুডা বলল

"এখন, যখন হরিয়ানার লোকেরা সম্প্রতি অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে তাদের আয়না দেখিয়েছিল এবং তারা আসন্ন বিধানসভা নির্বাচনে তাদের আসন্ন পরাজয় অনুভব করে, তারা এই ধরনের কথা বলছে," তিনি যোগ করেছেন।

লোকসভা নির্বাচনে কংগ্রেসকে ভোট দেওয়ার জন্য দীপেন্দর হুডা রাজ্যের জনগণকে ধন্যবাদও জানিয়েছেন।