কলম্বো, নগদ সংকটে জর্জরিত শ্রীলঙ্কা তার ঋণদাতাদের সাথে ঋণ পুনর্গঠন চুক্তি অনুমোদন করেছে যখন আন্তর্জাতিক সার্বভৌম বন্ডহোল্ডারদের সাথে আলোচনা আরও অব্যাহত রাখা হবে, মঙ্গলবার মন্ত্রিপরিষদের মুখপাত্র এবং মন্ত্রী বন্দুলা গুনাওয়ার্দেনা বলেছেন।

গুনাওয়ার্দেনা আরও বলেছেন যে অর্থ প্রতিমন্ত্রীর সাথে শীর্ষ কোষাগার কর্মকর্তাদের প্যারিসে পাঠানো হয়েছে অফিসিয়াল ক্রেডিটরস কমিটির সাথে প্রাসঙ্গিক চুক্তিতে স্বাক্ষর করার জন্য যা প্যারিস ক্রেডিটরস এবং নন-প্যারিস ক্রেডিটর নামে দুই ধরনের পাওনাদারকে নিয়ে গঠিত।

প্যারিস ক্রেডিটরস গ্রুপের অধীনে 15টি দেশের একটি গ্রুপ রয়েছে যেখানে নন-প্যারিস ক্রেডিটরদের মধ্যে ভারত সহ সাতটি দেশ রয়েছে।

"শ্রীলঙ্কা মঙ্গলবার ঋণদাতা কমিটির সাথে ঋণ পুনর্গঠন চুক্তি অনুমোদন করেছে যখন আন্তর্জাতিক সার্বভৌম বন্ডহোল্ডারদের সাথে আলোচনা আরও চালিয়ে যেতে হবে," গুনাবর্র্দেনা, পরিবহন, মহাসড়ক এবং গণমাধ্যমের মন্ত্রী বলেছেন।

"স্বাধীনতার পর থেকে শ্রীলঙ্কা সবচেয়ে খারাপ সংকটের মুখোমুখি হয়েছিল যখন আমরা আর আমাদের ঋণ পরিশোধ করতে পারছিলাম না। রাষ্ট্রপতি ভারতের প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী, চীন ও জাপানের নেতৃবৃন্দ এবং প্যারিস ক্লাবের ঋণখেলাপিদের সাথে দীর্ঘ এবং বিস্তৃত আলোচনা করেছেন," গুনাবর্র্দেনা। যোগ করা হয়েছে

কর্মকর্তারা বলেছেন যে চুক্তিতে চীন সহ দ্বিপাক্ষিক ঋণদাতাদের সাথে 10 বিলিয়ন মার্কিন ডলারের ঋণ পুনর্গঠন জড়িত থাকবে।

গুনাবর্র্দেনা আরও বলেন যে অনুমোদিত ঋণ পুনর্গঠন চুক্তির বিবরণ রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে সংসদে উপস্থাপন করবেন এবং চুক্তি স্বাক্ষরের পরে 26 জুন একটি জাতীয় ভাষণও দেবেন।

2022 সালে শ্রীলঙ্কা তার প্রথম সার্বভৌম ডিফল্ট ঘোষণা করার পরে এই চুক্তিটি দ্বীপের অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়ার একটি বড় পদক্ষেপ হবে।

চুক্তিটি USD 2.9 বিলিয়ন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের বেলআউটের শর্ত ছিল কারণ বৈশ্বিক ঋণদাতা দ্বীপের ঋণ স্থায়িত্বের উপর জোর দিয়েছিল।