কলম্বো, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে বলেছেন যে সরকারী খাতের কর্মচারীদের এই বছর আর বেতন বৃদ্ধি দেওয়া হবে না, সতর্ক করে দিয়ে যে সঠিক পরিকল্পনা ছাড়া আরও বেতন বৃদ্ধি রাষ্ট্রপতি এবং সাধারণ নির্বাচনের আগে সরকারকে পঙ্গু করে দিতে পারে।

75 বছর বয়সী, রাষ্ট্রপতির পদে পুনরায় নির্বাচন করার জন্য ব্যাপকভাবে প্রত্যাশিত, অর্থনীতির উপর চাপের কথা স্বীকার করেছেন, উল্লেখ করেছেন যে বর্ধিত সুবিধা এবং ভাতা প্রদানের পূর্ববর্তী প্রোগ্রামগুলি অতিরিক্ত তহবিলকে হ্রাস করেছে, নিউজ ফার্স্ট পোর্টাল রবিবার রিপোর্ট করেছে।

বিক্রমাসিংহে শ্রীলঙ্কার 10,000 টাকা বেতন বৃদ্ধি এবং "আসওয়াসুমা" প্রোগ্রামের অধীনে বাস্তবায়িত অতিরিক্ত সুবিধাগুলি তুলে ধরেন।

তিনি আর্থিক দায়িত্বের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন, সতর্ক করে দিয়েছিলেন যে সঠিক পরিকল্পনা ছাড়া আরও বেতন বৃদ্ধি সরকারকে পঙ্গু করে দিতে পারে, রিপোর্টে বলা হয়েছে।

বিক্রমাসিংহে, যিনি 2022 সালের জুলাইয়ের মাঝামাঝি থেকে ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসের ভারসাম্যপূর্ণ মেয়াদের দায়িত্ব পালন করছেন, আসন্ন নির্বাচনের আগে জাতীয় স্থিতিশীলতাকে অগ্রাধিকার দেওয়ার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

রাষ্ট্রপতি বেতন সমন্বয় পর্যালোচনার জন্য একটি কমিটি গঠনের ঘোষণা দেন। তাদের সুপারিশগুলি 2025 সালের বাজেটে অন্তর্ভুক্ত করা হবে, আগামী বছর সম্ভাব্য বেতন বৃদ্ধির পথ প্রশস্ত করবে, প্রতিবেদনে বলা হয়েছে।

বিক্রমাসিংহে বলেছিলেন যে তার প্রশাসনের পদ্ধতিটি শেষ পর্যন্ত জনগণের উপকার করবে এবং আসন্ন নির্বাচনের উপর ফোকাস করার গুরুত্ব পুনর্ব্যক্ত করে, পরামর্শ দেয় যে অন্যান্য দলগুলি কার্যকরভাবে অর্থনৈতিক স্থিতিশীলতাকে অগ্রাধিকার দিতে পারে না।

আগামী সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে অক্টোবরের মাঝামাঝি সময়ে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিক্রমাসিংহে, যিনি প্রধানমন্ত্রী ছিলেন যখন রাজাপাকসেকে রাজপথে গণআন্দোলনের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা হয়েছিল যা কয়েক মাস ধরে চলেছিল, রাজপাকসে পরিবার কর্তৃক শাসনের জন্য দায়ী করা অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে সফলভাবে দেশকে পরিচালনা করেছিলেন।

বিক্রমাসিংহে, যিনি অর্থমন্ত্রীও, তিনি প্রয়োজনীয় জিনিসপত্র, ঘাটতি এবং দীর্ঘ ঘন্টার বিদ্যুতের কাটের জন্য সারিবদ্ধ হয়েছিলেন এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে একটি বেলআউট পেয়েছিলেন, যে প্রক্রিয়াটি রাজাপক্ষের শেষ দিনগুলিতে শুরু হয়েছিল। শ্রীলঙ্কা যেটি IMF থেকে একটি চার বছরের প্রোগ্রামে USD 2.9 বিলিয়ন অর্জন করেছিল ততক্ষণ পর্যন্ত 4 বিলিয়ন মার্কিন ডলার মূল্যের উদার ভারতীয় সহায়তা দ্বারা সাহায্য করা হয়েছিল।

বিক্রমাসিংহে একটি স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করতে চান যে সমস্ত রাজনৈতিক দলগুলি তার দ্বারা নির্ধারিত অর্থনৈতিক সংস্কার কর্মসূচি বজায় রাখতে আগ্রহী।

মার্কসবাদী জনতা বিমুক্তি পেরামুনা পার্টি থেকে অন্য দুই প্রধান বিরোধী নেতা সজিথ প্রেমাদাসা এবং অনুরা কুমারা দিসানায়েক ইতিমধ্যেই তাদের প্রার্থিতা ঘোষণা করেছেন।