কান, প্রবীণ পরিচালক শ্যাম বেনেগালের "মন্থন", 48 বছর আগে গুজরাটের 5 লক্ষ কৃষকের অর্থায়নে নির্মিত একটি চলচ্চিত্র, কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের মাধ্যমে স্পটলাইটে একটি বিজয়ী প্রত্যাবর্তন করেছে।

1976 সালের মুভিটির একটি পুনরুদ্ধার করা সংস্করণ, ডক্টর ভার্গিস কুরিয়েনের যুগান্তকারী মিল সমবায় আন্দোলন থেকে অনুপ্রাণিত যা ভারতকে বিশ্বের অন্যতম বৃহত্তম দুধ উৎপাদনকারীতে রূপান্তরিত করেছিল, শুক্রবার কান ক্লাসিক বিভাগের অধীনে প্রদর্শিত হয়েছিল।

প্রবীণ অভিনেতা নাসিরুদ্দিন শাহ স্ত্রী রত্না পাঠক শাহ, প্রয়াত সহ-অভিনেতা স্মিতা পাটিলের ছেলে প্রতীক বব্বর, ডাঃ কুরিয়েনের মেয়ে নির্মলা কুরিয়েন এবং আমুল এমডি জয়েন মেহতার সাথে কানে লাল গালিচায় হেঁটেছিলেন।

"নাসিরুদ্দিন শাহ, রত্না পাঠক শাহ, প্রতীক বব্বর, এম নির্মলা কুরিয়েন, @FHF_Official টিম, এবং শ্রী @Jayen_Mehta, MD, Amul, এর 'মন্থন' টিম, @Festival_Cannes #ManthanAtCanne, অফিসিয়াল এক্সচেন-এ চলচ্চিত্রটির 3.6 মিলিয়ন কৃষক প্রযোজক প্রতিনিধিত্ব করছেন আমুলের পেজ পোস্ট করা হয়েছে।

ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন (FHF) এর প্রতিষ্ঠাতা শিবেন্দ্র সিং দুঙ্গারপুর, পুনরুদ্ধার করা মুদ্রণের পিছনে অলাভজনক সংস্থা, এছাড়াও ফিল্মটির স্ক্রিনিংয়ে উপস্থিত ছিলেন।

"ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন কান ফিল ফেস্টিভ্যাল 2024-এ 500,000 দুগ্ধ চাষীদের দ্বারা নির্মিত শ্যাম বেনেগালের ল্যান্ডমার্ক ফিল্ম 'মন্থন'-এর আমাদের পুনরুদ্ধারের ওয়ার্ল্ড প্রিমিয়ারে টানা তৃতীয়বারের মতো কানের লাল গালিচায় ফিরে এসেছে, "এফএইচএফ এক্স-এ পোস্ট করেছে।

পাটিলের সামনে, ফিল্মটি ভার্গিস কুরিয়েনের দুধ সমবায় আন্দোলন থেকে অনুপ্রাণিত হয়েছিল, যিনি 'অপারেশন ফ্লাড'-এর নেতৃত্বে ভারতকে দুধের ঘাটতি দেশ থেকে বিশ্বের অন্যতম বৃহত্তম দুধ উৎপাদনকারীতে রূপান্তরিত করেছিলেন এবং আমি বিলিয়ন-ডলার ব্র্যান্ড Amul তৈরির জন্য কৃতিত্ব পেয়েছি। .

বেনেগাল এবং বিখ্যাত নাট্যকার বিজয় টেন্ডুলকারের সহ-রচিত, গুজরাট-সে "মন্থন" ছিল এটির এক ধরণের কারণ এটি সম্পূর্ণরূপে 5 লক্ষ কৃষকের দ্বারা দান করা হয়েছিল যারা প্রতিটিকে 2 টাকা দান করেছিলেন।

ছবিটি 1977 সালে দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছিল: হিন্দের সেরা ফিচার ফিল্ম এবং টেন্ডুলকারের জন্য সেরা চিত্রনাট্যের জন্য। সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র বিভাগে 1976 তম একাডেমি পুরস্কারে এটি ভারতের আনুষ্ঠানিক প্রবেশও ছিল।

বেনেগাল, যিনি স্বাস্থ্যগত কারণে প্রিমিয়ারটি এড়িয়ে গিয়েছিলেন, তিনি স্মরণ করেছিলেন যে কীভাবে গুজরাটের কৃষকরাও থিয়েটারে ব্যাপকভাবে ছবিটি দেখে ছবিটি হিট করেছিলেন।

"কৃষকরা, যারা ছবিটি প্রযোজনা করেছিলেন, তারা এটিকে সফল করতে সাহায্য করেছিলেন। একবার গুজরাটের সৌরাষ্ট্রে প্রথম ছবিটি খোলা হয়েছিল, এটি একটি দুর্দান্ত রান ছিল। কারণ কৃষকরা, তারা ছিল ছবির আসল দর্শক। তারা তাদের পরিবার পেয়েছিল। .

"তারা চেয়েছিল যে সবাই এটি দেখুক কারণ তারা বিশ্বাস করেছিল যে এটি তাদের ফিল্ম। তারা সবাই ছবিটি দেখতে গরুর গাড়িতে আসবে, তা আহমেদাবাদ, বরোদা বা গুজরাটের অন্য জায়গা থেকে হোক। আমরা কোনো ধরনের প্রচার করিনি, ফিল্ম তার নিজস্ব গতিবেগ বিকাশ করে," 89 বছর বয়সী চলচ্চিত্র নির্মাতা এই সপ্তাহের শুরুতে বলেছিলেন।

"মন্থন" হল এফএইচএফ দ্বারা পুনরুদ্ধার করা টানা তৃতীয় চলচ্চিত্র যা বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ ফিল্ম গালাগুলির মধ্যে একটি কানের দিকে যাচ্ছে।

FHF জি আরবিন্দনের মালায়ালাম মুভি "থাম্পু" (1978 সালে 2022 সালে কান ক্লাসিকে, এর পরে পুনরুদ্ধার করা "ইশানৌ" - মণিপুরি লেখক আরিবম শ্যাম শর্মা দ্বারা পরিচালিত - গত বছর একই বিভাগের অধীনে নিয়ে এসেছে৷

উৎসবের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশনে সংরক্ষিত 35 মিমি রিলিজ প্রিন্ট থেকে ডিজিটালাইজড সাউন্ড সহ NFDC-ন্যাশনাল ফিল্ম আর্কাইভ অফ ইন্ডিয়াতে সংরক্ষিত 35 মিমি অরিজিনাল ক্যামেরা নেগেটিভ ব্যবহার করে "মন্থন" ওয়া এর পুনরুদ্ধার করা হয়েছে।

এটি প্রসাদ কর্পোরেশন প্রাইভেট লিমিটেড এ পুনরুদ্ধার করা হয়েছিল। লিমিটেডের পোস্ট-স্টুডিওস, চেন্নাই এবং গুজরাট কো-অপারেটিভ মিল মার্কেটিং ফেডারেশন লিমিটেড, সিনেমাটোগ্রাফার গোবিন্দ নিহালানি এবং বেনেগালের সহযোগিতায় L'Immagine Ritrovata Laboratory।