নয়াদিল্লি, শুক্রবার থেকে শুরু হওয়া কেন্দ্রীয় নৃত্য উৎসবে কোরিওগ্রাফি, পোশাক, সঙ্গীত এবং পৌরাণিক কাহিনীর একটি চমৎকার মিশ্রণ কর্ণ এবং মীরার জীবন্ত গল্পগুলি তৈরি করবে।

শ্রীরাম ভারতীয় কলা কেন্দ্র দ্বারা আয়োজিত, নৃত্য উত্সব, শোভা দীপক সিং পরিচালিত এবং শশীধরন নায়ারের কোরিওগ্রাফি, এখানে কামানি অডিটোরিয়ামে "পরিক্রমা" শুরু হবে৷

উদ্বোধনী পারফরম্যান্সটি ভারত দর্শনের মাধ্যমে মানুষের মানসিকতার গভীরতা অন্বেষণ করে, জন্ম থেকে মুক্তি পর্যন্ত অস্তিত্বের চক্রাকার প্রকৃতির অন্বেষণ করে।

"সম্ভাব্যতার প্রতীক হিরণ্যগর্ভের ধারণার সাথে শুরু করে, তম উৎপাদন আত্মার যাত্রাকে অনুসরণ করে যা ভৌত জগতে আত্মা হিসাবে প্রকাশিত হয়। আত্মা দেহে অবতরণ করার সাথে সাথে জন্ম হয়, যা আত্মা এবং ইন্দ্রিয়ের মধ্যে একটি সংগ্রামের দিকে পরিচালিত করে। উৎপাদন। কথা উপনিষদ থেকে আঁকিয়ে, শেষ পর্যন্ত মোক্ষ অর্জনের জন্য আত্মনের অনুসন্ধানকে স্পষ্টভাবে চিত্রিত করে,” আয়োজকরা বলেছেন।

দ্বিতীয় দিনে, "কর্ণ" শিরোনামের একটি নৃত্যনাট্য, কর্ণের চরিত্রের উপর ফোকাস সহ মহাকাব্য মহাভারতে চিত্রিত মানব অস্তিত্বের গভীর জটিলতাগুলি অন্বেষণ করবে।

নৃত্য-নাট্যটি কর্ণের বন্ধুত্ব, দাতব্য এবং ধার্মিকতার অটল আদর্শকে তুলে ধরবে, চিরন্তন গুণাবলীকে মূর্ত করবে এবং প্রতিকূলতার মধ্যেও নৈতিকতার জয়ের অনুস্মারক হিসাবে পরিবেশন করবে, যা স্বয়ং ভগবান কৃষ্ণ দ্বারা প্রতিধ্বনিত হয়েছে।

“কেন্দ্র নৃত্য উত্সব প্রযোজনা শুধু অভিনয় নয়; তারা আমাদের সাংস্কৃতিক সারাংশ এবং নিরবধি জ্ঞানের প্রতিচ্ছবি। এমন একটি বিশ্বে যেখানে 'ফিউশন' প্রায়শই বিভ্রান্তির দিকে নিয়ে যায়, ভারতীয় নৃত্য ঐতিহ্যের সত্যতা রক্ষা করার জন্য আমাদের প্রতিশ্রুতি জ্বলজ্বল করে," সিং বিবৃতিতে বলেছেন।

শ্রীরাম ভারতীয় কলা কেন্দ্রের ভাইস-চেয়ারপার্সন যোগ করেছেন যে যখন এই প্রযোজনাগুলি তাদের মূল থিমগুলি ধরে রেখেছে তারা "আজকের সমাজের সাথে গভীর প্রাসঙ্গিকতা প্রদান করে, যেখানে হিংসা এবং বৈষম্য সারা বিশ্বকে জর্জরিত করে চলেছে"।

উৎসবের সমাপ্তি হবে ৫ মে কবি-সন্ত মীরার জীবনের উপর ভিত্তি করে একটি নৃত্য-নাট্যের মাধ্যমে, যার শ্লোকগুলি মুক্তির বার্তা বহন করে এবং অভ্যন্তরীণ জাগরণকে উত্সাহিত করে।

প্রযোজনাটির লক্ষ্য হবে মীরার ইমেজকে পুনঃসংজ্ঞায়িত করা, "ভারতে নারীদের পুরুষ-শাসিত সমাজে নেভিগেট করার দুর্দশার বিষয়ে অনুসন্ধান করা, তাদের সংগ্রামের একটি বিশ্লেষণাত্মক একটি অন্তর্মুখী অন্বেষণের প্রস্তাব"।