দেরাদুন, উত্তরাখণ্ডের কেদারনাথ, গঙ্গোত্রী এবং যমুনোত্রী মন্দির শীতকালে বন্ধ থাকার পরে শুক্রবার ভক্তদের জন্য খুলে দেওয়া হবে।

গাড়ওয়াল হিমালয়ে অবস্থিত বিখ্যাত মন্দিরগুলি প্রতি বছর শীতের শুরুতে বন্ধ হয়ে যায় কারণ সেগুলি পিরিয়ডের সময় তুষারবদ্ধ থাকে এবং গ্রীষ্মের শুরুতে আবার খুলে দেওয়া হয়।

কেদারনাথ এবং যমুনোত্রী মন্দির সকাল 7 টায় এবং গঙ্গোত্র মন্দির 12.20 টায় খোলা হবে, মন্দির কমিটির কর্মকর্তারা জানিয়েছেন।

বদ্রীনাথ, যা উত্তরাখণ্ডের 'চারধাম যাত্রা'-এর একটি অংশও 12 মে সকাল 6 টায় খোলা হবে।

কেদারনাথকে 20 কুইন্টাল ফুল দিয়ে সাজানো হচ্ছে, বদ্রীনাথ-কেদারনাট মন্দির কমিটির (বিকেটিসি) মিডিয়া ইনচার্জ হরিশ গৌর জানিয়েছেন।

বাবা কেদারের পাঁচমুখী মূর্তি, যা তার শীতকালীন আবাসস্থল থেকে উখিমঠের ওমকারেশ্বর মন্দির থেকে কেদারনাথে নিয়ে যাওয়া হয়, গৌরীকুন্ড ছেড়ে গেছে - কেদারনাথে ফেরার পথে শেষ স্টো যেখানে এটি মন্দিরের ভিতরে বিস্তৃত আচার-অনুষ্ঠানের মধ্যে পুনরায় স্থাপন করা হবে, তিনি বলেছিলেন .

গৌড় ভক্তদের জন্য এর পোর্টালগুলি উন্মুক্ত করার আগে প্রতিমাটির পূজা করা হবে।

প্রতি বছর উখিমঠ থেকে কেদারনাথ পর্যন্ত মূর্তিটি খালি পায়ে BKTC স্বেচ্ছাসেবকরা তাদের কাঁধে নিয়ে যায়।

গৌড় বলেন, দেশ-বিদেশের ভক্তরাও এই শোভাযাত্রার অংশ।

এদিকে, বৃহস্পতিবার ঋষিকেশ থেকে হিমালয়ের মন্দিরগুলির জন্য 4,050 চারধাম তীর্থযাত্রী বহনকারী 135টি যানবাহনকে পতাকা দেওয়া হয়েছিল।

পতাকা উন্মোচন অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে ক্যাবিনেট মন্ত্রী প্রেমচাঁদ আগরওয়াল বলেন, এ বছর রেকর্ডসংখ্যক তীর্থযাত্রী চারধামে যাবেন।