এই রাজ্যগুলি, যা ভারতের মোট রাজ্যের অভ্যন্তরীণ পণ্যের 90 শতাংশের বেশি, গত অর্থবছরে 7.5 শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে, ক্রিসিল রেটিং রিপোর্ট অনুসারে।

যদিও মদ বিক্রয়ের উপর কর থেকে রাজস্ব (মোট রাজস্বের 10 শতাংশ) স্থিতিশীল থাকবে, পেট্রোলিয়াম পণ্য থেকে বিক্রয় কর সংগ্রহের মধ্য-একক-অঙ্কের বৃদ্ধি (7-8 শতাংশ) এবং 15 তম অর্থ কমিশনের সুপারিশকৃত অনুদান (10) -11 শতাংশ) বিনয়ী হবে।

সিনিয়র ডিরেক্টর অনুজ শেঠি বলেন, "রাজস্ব বৃদ্ধির সবচেয়ে বড় প্রেরণা সামগ্রিক রাজ্য জিএসটি সংগ্রহ থেকে আসা অব্যাহত থাকবে যা গত অর্থবছরে 18 শতাংশ বৃদ্ধির পরে, চলতি অর্থবছরে আরও 13-14 শতাংশ বৃদ্ধি পাবে," বলেছেন অনুজ শেঠি, সিনিয়র ডিরেক্টর , ক্রিসিল রেটিং।

কেন্দ্রীয় কর হস্তান্তর, এই অর্থবছরে 12-13 শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, দ্বিতীয় গুরুত্বপূর্ণ চালক হবে।

যদিও হস্তান্তরের অনুপাত ফিনান্স কমিশন দ্বারা নির্ধারিত হয়, সামগ্রিক কিটি কেন্দ্র দ্বারা মোট কর সংগ্রহের সাথে যুক্ত।

এই পুল, যা গত অর্থবছরে 19 শতাংশ বৃদ্ধি পেয়েছে, এই অর্থবছরেও একটি সুস্থ গতিতে বৃদ্ধি পাবে, ক্রমবর্ধমান আয়কর এবং জিএসটি সংগ্রহের দ্বারা সমর্থিত, প্রতিবেদনে বলা হয়েছে।

"পেট্রোলিয়াম পণ্যের বিক্রয় কর থেকে রাজস্ব গত অর্থবছরের সমতলের পরে চলতি অর্থবছরে 3-4 শতাংশ হারে বৃদ্ধি পাবে। এটি যানবাহন এবং শিল্প কার্যকলাপ দ্বারা চালিত উচ্চ জ্বালানী খরচ থেকে উদ্ভূত হবে, এমনকি ট্যাক্স কাঠামো অনেকাংশে অপরিবর্তিত রয়েছে। ", আদিত্য ঝাভার, ডিরেক্টর, ক্রিসিল রেটিং বলেছেন৷